শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

৪ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বার্সেলোনা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৩ মার্চ ২০২৪ | প্রিন্ট

৪ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বার্সেলোনা

শেষ ষোলোর দ্বিতীয় লেগে নাপোলিকে ৩-১ গোলে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে উঠেছে বার্সেলোনা।

ফারমিন লোপেজ ও হুয়াও ক্যান্সেলোর গোলে শুরুটা দাপটের সঙ্গে করেছিল জাভি হার্নান্দেজের দল। কিন্তু আমির রাহমানি ৩০ মিনিটে এক গোল পরিশোধ করলে কাতালান শিবিরে অস্বস্তি দেখা দেয়।

প্রথম লেগে ইতালিয়ান চ্যাম্পিয়ন নাপোলির সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল বার্সা। শেষ পর্যন্ত রবার্ট লেভানদোভস্কির গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

২০২০ সালের পর এই প্রথম পাঁচবারের বিজয়ী বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে খেলার যোগ্যতা অর্জন করলো। ইনজুরিতে থাকা তিন মিডফিল্ডার পেড্রি, গাভি ও ফ্রেংকি ডি জংকে ছাড়াই কাল দল সাজাতে বাধ্য হয়েছিলেন জাভি।

ম্যাচ শেষে বার্সা কোচ জাভি বলেছেন, ‘আমরা চার বছর পর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে। এই মুহূর্তটা উপভোগ করার। আমরা দারুণ একটি ম্যাচ খেলেছি। দলের সবাই শতভাগ দিয়েছে। বেশ কিছু মুহূর্ত আমরা আধিপত্য দেখিয়েছি। আমি সত্যিই দারুণ গর্বিত।’

জানুয়ারিতে জাভি মৌসুম শেষে ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছেন। কোচের ঐ সিদ্ধান্তের পর এ পর্যন্ত টানা নয় ম্যাচে অপরাজিত রয়েছে কাতালান জায়ান্টরা। টিনএজার লামিন ইয়ামাল ও পাও কুবারসি নিজেদের প্রমাণ করে চলেছেন।

নাপোলির বিপক্ষে এই দুজনই নিজেদের সাধ্যমত দলকে কিছু দেবার চেষ্টা করেছেন। তরুণ এই খেলোয়াড়দের দিকে তাকিয়ে বার্সেলোনা ভবিষ্যতের জন্য স্বস্তি ফিরে পেতেই পারে।

১৭ বছর বয়সী সেন্টার-ব্যাক কুবারসি নাপোলির ইন-ফর্ম তারকা ফরোয়ার্ড ভিক্টর ওশিমেনকে দারুণভাবে প্রতিহত করেছেন। বার্সা অধিনায়ক সার্জি রবার্তো বলেছেন, ‘কুবারসি দুর্দান্ত খেলেছেন। আজ সে-ই ম্যাচের সেরা খেলোয়াড়।’

তিনি আরো বলেন, ‘তার এই পারফরমেন্সে আমরা মোটেই বিস্মিত নই। এই বয়সে এভাবে খেলতে থাকলে কোথায় গিয়ে যে সে থামবে তা সময়ই বলে দিবে। এমন খেলোয়াড়কে বার্সেলোনা আজীবন দলে ধরে রাখতে চায়।’

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে মূল দলে ১৭ বছর কিংবা তার থেকেও কম বয়সী দুজন খেলোয়াড় অন্তর্ভূক্ত করে বার্সেলোনা নতুন রেকর্ড সৃষ্টি করেছে। ফ্রান্সেসকো কালজোনার নাপোলির কোনদিক থেকেই কাল কাতালানদের সঙ্গে পেরে উঠেনি।

Facebook Comments Box
advertisement

Posted ১১:২৯ পূর্বাহ্ণ | বুধবার, ১৩ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]