শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সফটওয়্যারের মাধ্যমে সাপ্লাই চেইন মনিটর করা হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০২৪ | প্রিন্ট

সফটওয়্যারের মাধ্যমে সাপ্লাই চেইন মনিটর করা হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

সফটওয়্যারের মাধ্যমে সাপ্লাই চেইন মনিটর করার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি জানান, আগামীকাল এই সফটওয়্যারের উদ্বোধন করা হবে।

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, সবাই ভাবে মধ্যবিত্ত বা উচ্চবিত্তের জন্য সুপার মার্কেট; সুপার মার্কেট অ্যাসোসিয়েশন কালকে আমাকে চিঠি দিয়েছে যে, রোজার মধ্যে নিত্যপ্রয়োজনীয় কোন পণ্য কত দামে বিক্রি করবে। এটা একটা উদাহরণ হতে পারে। ব্যক্তিগতভাবে হয়তো দুএকজন সুযোগ-সুবিধা নেয়ার চেষ্টা করে।

পণ্যের নির্ধারিত দাম গণমাধ্যমে প্রকাশ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, যদি একটা সুপার মার্কেটে ৩০ টাকায় আলু থাকে; অনেকে মনে করে দরদাম করলে বুঝি দুই টাকা সাশ্রয় হবে— এই জন্যই যায় কাঁচাবাজারে। তেল তারা আমাদের নির্ধারিত দামের কমে বিক্রি করছে, অন্যান্য জিনিসও তারা মোটামুটি চেষ্টা করছে।

পাইকারি ব্যবসায়ীদের নিয়ন্ত্রণের মধ্যে আনতে হবে মন্তব্য করে তিনি বলেন, তারা অবশ্যই ভাউচার দেয়, কত দামে খুচরা বিক্রেতার কাছে (পণ্য) দিলো। আমরা যখন যাই, খুচরা বিক্রেতার কাছে জিজ্ঞাসা করি, তারা পায় না। কারণ তারা আড়তদারের কাছ থেকে না, পাইকারি বাজারের রাস্তা থেকে কিনছে।

কনজুমার কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম প্রসঙ্গে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ১৬১২১ নম্বরে অভিযোগ করলে সঙ্গে সঙ্গে আমরা ব্যবস্থা নিচ্ছি এবং আমাদের ভোক্তা অধিদপ্তর সাপ্লাই চেইন মনিটরিং সিস্টেম শক্তিশালী করছে। আমরা একটি সফটওয়্যার ডেভেলপের চেষ্টা করছি, যাতে সাপ্লাই চেইন মনিটর করতে পারি। আগামীকাল এর উদ্বোধন হবে।

প্রতিমন্ত্রীর নিজ এলাকার কৃষক বেগুনের দর ১০ টাকা পাচ্ছেন জানিয়ে তিনি বলেন, তাহলে চিন্তা করেন ১০ টাকার বেগুনে ঢাকায় বেগুনি খেতে আমাদের কত খরচ করতে হচ্ছে!

চাল নিয়ে বাজারে ‘তেমন অস্থিরতা’ নেই জানিয়ে তিনি বলেন, আপনাদের যেহেতু কোনো নিউজ নেই।

দায়িত্ব নেয়ার পর প্রথম দিন থেকে আপনি কথা বলছেন, আপনি এখন বাজারেও যাচ্ছেন। আপনি যে পরিমাণ শ্রম দিচ্ছেন, বাজারে কেন সে রকম প্রভাব পড়ছে না; খুচরা বাজার কেন নিয়ন্ত্রণ করতে পারছেন না—গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে টিটু বলেন, সাপ্লাই চেইন নিয়ে কথা বলি; এটা তো একটা ট্রলের ব্যাপার হয়ে গেছে। যেখানে যেখানে আমাদের সাপোর্ট দরকার; কৃষকের কাছ থেকে ট্রাকে উঠে এসে পাইকারি থেকে খুচরা বাজারে যাওয়া পর্যন্ত—এই জায়গাটা আমরা এখন পর্যন্ত সিমপ্লিফাই করতে পারছি না।

‘আপনারা সাপ্লাই চেইন ফলো করেন, তাহলে বুঝবেন আমার ফেইলিয়র বা শতভাগ সার্থক না হওয়ার কারণটা কী। শসা, লেবু, বেগুন উৎস থেকে কত টাকায় ট্রাকে উঠছে এবং হাত ঘুরে কাঁচাবাজারে কত টাকায় ল্যান্ড করছে নিউজ করেন। তাহলে আমার সীমাবদ্ধতা বুঝতে পারবেন, কেন আমি শতভাগ সফলতা আনতে পারছি না,’ যোগ করেন তিনি।

সুপার শপে সব সময় খুচরা বাজারের চেয়ে দাম বেশি থাকে— একজন গণমাধ্যমকর্মী দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ট্যাগের চেয়ে বেশি দাম নেয়া হলে ভোক্তা অধিকার ব্যবস্থা নেবে। সরকার নির্ধারিত দামের বেশি নিলে গণমাধ্যমকর্মীদের ছবি তুলে পাঠাতে বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমি কাউকে প্রোমট করছি না। তুলনা করে দেখতে বলছি।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]