শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বেগুনের কেজি ১৫ টাকা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৫ মার্চ ২০২৪ | প্রিন্ট

বেগুনের কেজি ১৫ টাকা

গ্রীষ্মকালীন সবজির সরবরাহ বাড়ায় ব্যাপক হারে দাম কমেছে নওগাঁর কাঁচাবাজারগুলোতে। গত সপ্তাহে যে বেগুন বিক্রি হয়েছিল ৩০ টাকা কেজি দরে, বর্তমানে অর্ধেক দর কমে কেজিপ্রতি ১৫ টাকায় বিক্রি হচ্ছে বেগুন। এমননি ভাবে এক সপ্তাহের ব্যবধানে প্রতিটি সবজির দর কমেছে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত। রমজানে নিত্যপণ্যের বাড়তিকে দরে সবজিতে ক্রেতাদের মাঝে স্বস্তি ফিরলেও চাষিদের অভিযোগ, উৎপাদন খরচ উঠছে না।

গ্রীষ্মকালীন সবজি করলা, শসা, মূলা, বেগুন ও পটলসহ সব ধরনের সবজিতে ভরপুর নওগাঁর পাইকারি আড়ত। থরে থরে পসরা নিয়ে বসেছেন চাষিরা। দরদাম করে এসব টাটকা সবজি কিনে নিয়ে যাচ্ছেন পাইকাররা।

বাজারে সরবরাহ বাড়ায় সপ্তাহের ব্যবধানে প্রায় প্রতিটি সবজির দর কমেছে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত। গত সপ্তাহের ৩০ টাকা কেজিতে বিক্রি হওয়া বেগুন ১৫ আর ৬০ টাকার করলা ৪০ টাকায় নেমে এসেছে। রমজান মাসে সবজির দাম হাতের নাগালে আসায় স্বস্তি ফিরেছে খুচরা ক্রেতাদের মাঝে।

আমিনুল নামে এক খুচরা ক্রেতা বলেন, রমজান এলেই সব জিনিসের সঙ্গে পাল্লা দিয়ে সবজির দামও কয়েকগুণ বেড়ে যায়। বিশেষ করে বেগুন। এবারের চিত্র ব্যতিক্রম। এবার রোজায় প্রায় সবজির দাম কমেছে এবং সাধারণ ক্রেতাদের হাতের নাগালে রয়েছে। এতে নিম্নআয়ের মানুষের মনে স্বস্তি ফিরেছে।

রায়হান নামে পাইকারি ব্যবসায়ী জানান, গত সপ্তাহের তুলনায় কিছু কিছু সবজির দাম অর্ধেক কমেছে। কম মূলধনে অধিক মালামাল কিনতে পেরেছেন তিনি।

তবে চাষিরা বলছেন, কৃষি উপকরণের বাড়তি দরে চাষ করা সবজির চাহিদা মতো দাম পাচ্ছেন না। ফলে তাদের হিসেব লোকসানের খাতায়।

রুবেল নামে এক বেগুন চাষি বলেন, ‘কৃষি উপকরণের দাম বাড়তি। এরমাঝেই প্রতি সপ্তাহে দাম পড়ে যাচ্ছে। অধিক খরচে চাষ করে আমরা ঠিক দাম পাচ্ছি না।’

কৃষি বিভাগের তথ্য মতে, চলতি মৌসুমে জেলায় ৩৫ হাজার হেক্টর জমিতে বিভিন্ন সবজির আবাদ হয়েছে। নওগাঁর পার্শ্ববর্তী এলাকার সবজি চাষিরা এ বাজারে সবজি বিক্রি করতে নিয়ে আসেন। প্রতিদিন ৩০ থেকে ৩৫ লাখ টাকার সবজি পাইকারি বেচা কেনা হয় এখানে।

নওগাঁর পাইকারি মোকামে সবজির দর

সবজির নাম গত সপ্তাহের দাম
(কেজি প্রতি) বর্তমান দাম
(কেজি প্রতি)
বেগুন ৩০ টাকা ১৫ টাকা
পটল ৫০ টাকা ৪০ টাকা
আলু ৫০ টাকা ৪০ টাকা
মিষ্টি কুমড়ো ৩০ টাকা ২৫ টাকা
কাঁচা মরিচ ৫০ টাকা ৪০ টাকা
মূলা ১০ টাকা ৫ টাকা
ঢেঁড়শ ৩০ টাকা ২০ টাকা
করলা ৫০ টাকা ৪০ টাকা
শিম ১৫ টাকা ১০ টাকা
লাউ ২৫ টাকা ২০ টাকা

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৫ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]