শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

২ ব্যক্তি ও ২ রুশ প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২১ মার্চ ২০২৪ | প্রিন্ট

২ ব্যক্তি ও ২ রুশ প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

বিভ্রান্তিকর এবং বানোয়াট তথ্য ছড়ানোর কাজে রাশিয়ার সরকারকে সহায়তার অভিযোগে দুই রুশ নাগরিক ও তাদের মালিকানাধীন দুটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা রুশ সরকার নির্দেশিত অপতথ্য প্রচারের প্রচেষ্টায় সহায়তা করেছে। স্থানীয় সময় বুধবার (২০ মার্চ) যুক্তরাষ্ট্রের অর্থবিষয়ক অধিদপ্তর ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।

নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে এক বিবৃতিতে মার্কিন ট্রেজারি বিভাগ জানিয়েছে, গণমাধ্যমের পরিচয় গোপনের মাধ্যমে বিদেশে নেতিবাচক-ক্ষতিকারক প্রচারণার সঙ্গে যুক্ত রাশিয়ার সরকারকে পরিষেবা প্রদান করায় দুই ব্যক্তি এবং দুটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মার্কিন ট্রেজারি বিভাগ আরো জানিয়েছে, যাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তারা ৬০টিরও বেশি ওয়েবসাইট ও বৈধ গণমাধ্যমের ছদ্মবেশ এবং ভুয়া সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট ব্যবহার করে অপতথ্য ছড়িয়েছে। নিষেধাজ্ঞার মাধ্যমে ওই দুই ব্যক্তি ও তাদের প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্রে যে সম্পদ আছে, তা জব্দ করা হয়েছে।

যাদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তারা হলেন, মস্কোভিত্তিক প্রতিষ্ঠান সোশ্যাল ডিজাইন এজেন্সি ও এর প্রধান ইলিয়া আন্দ্রেভিচ গাম্বাশিজ এবং রাশিয়ার বহুজাতিক ব্যবসাপ্রতিষ্ঠান স্ত্রুকতুরা এলএলসি ও এর প্রধান নির্বাহী ও মালিক নিকোলাই আলেকসান্দ্রোভিচ তুপিকিন।

ওয়াশিংটন দীর্ঘদিন ধরেই মস্কোর বিরুদ্ধে ভুয়া ও অপতথ্য ছড়ানোর অভিযোগ করে আসছে। ওয়াশিংটনের অভিযোগ, রাশিয়া গণতান্ত্রিক দেশগুলোতে অস্থিতিশীলতা তৈরি করতেই এমনটা করছে। রাশিয়ার এ দুই ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানের ওপর এমন সময়ে নিষেধাজ্ঞা এলো, যখন ইউক্রেনকে কেন্দ্র করে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের টানাপোড়েন বেড়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]