শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে মুক্তির মিছিলে ১৫ সিনেমা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২২ মার্চ ২০২৪ | প্রিন্ট

ঈদে মুক্তির মিছিলে ১৫ সিনেমা

ঈদুল ফিতর উপলক্ষে সিনেমা মুক্তির হিড়িক পড়েছে ঢালিউডে। অন্যদিকে বর্তমান উৎসব কেন্দ্রিক হয়ে গেছে ঢাকাই সিনেমা। বছরের অন্য সময়ে দর্শক খরায় ভুগলেও ঈদ মৌসুমে প্রেক্ষাগৃহগুলো সুসময় পার করে। বন্ধ সিনেমা হলগুলোর দুয়ার খুলে ঈদে। প্রযোজকরা বেশ আগ্রহী হয়ে ওঠেন। এই সময়ে ধুম পড়ে যায় নতুন সিনেমা মুক্তির। বেশ আগে থেকেই শুরু হয়ে যায় তোড়জোড়। তবে এবারে অধিক সংখ্যক ছবি মুক্তির আলোচনায়। আয়োজনে রয়েছে ১৫টি সিনেমার নাম। যা গত বছরের দ্বিগুণ। এর মধ্যে রয়েছে ‘রাজকুমার’, ‘কাজলরেখা’, ‘মেঘকন্যা’, ‘সোনার চর’, ‘মোনা: জ্বীন-২’, ‘পটু’, ‘ওমর’, ‘দেয়ালের দেশ’, ‘মায়া: দ্য লাভ’, ‘চক্কর ৩০২’, ‘নদীর জলে শাপলা ভাসে’, ‘আহারে জীবন’, ‘ডেডবডি’, ‘পুলসিরাত’ ও ‘লিপস্টিক’। শেষ পর্যন্ত মুক্তির মিছিলে কতটি সিনেমা আলো ছড়ায় তাই দেখার বিষয়।

রাজকুমার: আসন্ন ঈদের ছবি হিসেবে সবচেয়ে বেশি আলোচনায় রয়েছে শাকিব খান অভিনীত ‘রাজকুমার’। হিমেল আশরাফ পরিচালিত এই সিনেমাটি প্রযোজনা করছে আরশাদ আদনানের ভার্সেটাইল মিডিয়া। এতে শাকিব খানের নায়িকা আমেরিকান অভিনেত্রী ও মডেল কোর্টনি কফি। ইতিমধ্যে সিনেমার শুটিং শেষ হয়েছে। শাকিব খান নিজেই জানিয়েছেন ঈদে মুক্তি পাবে ‘রাজকুমার’। ১১ মার্চ নায়ক তার ফেসবুকে লিখেছেন, ‘রাজকুমার’ কামিং দিস ঈদুল ফিতর।

কাজলরেখা: ‘মনপুরা’ মুক্তির পরে ২০০৯ সাল থেকে ‘কাজলরেখা’ নির্মাণের প্রস্তুতি শুরু করেছিলেন গিয়াসউদ্দিন সেলিম। দীর্ঘ ১২ বছরের গবেষণা শেষে ২০২২ সালে এসে ছবিটির শুটিংয়ে নামেন। বিশটির অধিক গান নিয়ে নির্মিত ‘কাজলরেখা’ সিনেমাটি আসন্ন ঈদে মুক্তি পেতে যাচ্ছে। এই সিনেমায় অভিনয় করেছেন শরিফুল রাজ, মন্দিরা চক্রবর্তী, ইরেশ যাকের, সাদিয়া আয়মান, আবুল কামাল আজাদ, মিথিলা, খায়রুল বাশার, শাহানা সুমি, সুজয় প্রমুখ। প্রায় ৪০০ বছরের পুরনো প্রেক্ষাপটে ময়মনসিংহের গীতিকার একমাত্র রূপকথা অবলম্বনে ‘কাজলরেখা’ তৈরি হয়েছে। সেলিম বলেন, বড় আয়োজনে ‘কাজলরেখা’ মুক্তির উপযুক্ত সময় হচ্ছে উৎসব। ঈদ ও বৈশাখ একসঙ্গে আমরা পাচ্ছি। এ কারণে আমার কাছে মনে হয়েছে এই সময় ছবিটি মুক্তি দেওয়া উচিত। ঈদে অনেক ছবি মুক্তি পাবে। ভালো কাজের প্রতিযোগিতা থাকাটা ইতিবাচক দিক। আর যে ছবির দম থাকবে সেই ছবি মানুষ দেখবে। সোনার চর: ১৯৭৫ সালের পরবর্তী সময়ের কাহিনী নিয়ে নির্মিত হয়েছে ‘সোনার চর’। গল্পে দেখানো হয়েছে, পঁচাত্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাসিনার হত্যার পর প্রধানমন্ত্রী শেখ বাংলাদেশে ফিরে আসার সময়ের গল্প। ছবিটি পরিচালনা করেছেন জাহিদ হাসান। এতে অভিনয় করেছেন মৌসুমী, ওমর সানী, জায়েদ খান শহীদুজ্জামান সেলিম, স্নিগ্ধা, শবনম পারভীন প্রমুখ। গত ২৮ ফেব্রুয়ারি সিনেমাটির পোস্টার ও ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে ঘোষণা দেওয়া হয় আসন্ন ঈদুল ফিতরে ‘সোনার চর’ মুক্তি পাবে। সম্প্রতি ছবির প্রযোজক জাহাঙ্গীর সিকদার জানান ছবিটি আগামী পবিত্র ঈদুল ফিতরে মুক্তি পাচ্ছে।

মেঘনা কন্যা: নারী পাচারের ঘটনাকে কেন্দ্র করে গ্রাম ও শহরের দুই নারীর শিকল ভাঙার গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘মেঘনা কন্যা’। রোজার ঈদে দেশের প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি উপলক্ষে মঙ্গলবার সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সিনেমাটি পরিচালনা করেছেন ফুয়াদ চৌধুরী। তিনি বলেন, ‘সিনেমাটি আসছে ঈদেই দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।’ সিনেমাটিতে অভিনয় করেছেন-কাজী নওশাবা আহমেদ, ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, সাজ্জাদ হোসাইন প্রমুখ।

মোনা: জ্বীন-২: একই সময়ে প্রেক্ষাগৃহে আলোর মুখ দেখবে ‘মোনা : জ্বীন-২’। সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে ভৌতিক ঘরানার এই সিনেমা। এর নাম ভূমিকায় অভিনয় করেছেন সুপ্রভাত। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে সদ্যপ্রয়াত অভিনেতা আহমেদ রুবেলকে। তাকে উৎসর্গ করে ঈদে ‘মোনা: জ্বীন-২’ মুক্তি দিচ্ছে সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। এতে আরও অভিনয় করেছেন তারিক আনাম খান, দীপা খন্দকার, মাহমুদুল হাসান মিঠু প্রমুখ। চক্কর ৩০২: জানা গেছে দর্শকদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে প্রেক্ষাগৃহে আসছে মোশাররফ করিমের ‘চক্কর ৩০২’। যেখানে শুধু মোশাররফ করিম নয়, আছেন ছোট পর্দার একঝাঁক নামি শিল্পী। এটি নির্মাতা শরাফ আহমেদ জীবনের প্রথম সিনেমা।

লিপস্টিক: মুক্তির মিছিলে পিছিয়ে নেই ‘লিপস্টিক’। ছবির পরিচালক কামরুজ্জামান রোমান ৫ মার্চ ঘোষণা দিয়েছেন ছবিটি রোজার ঈদে মুক্তি পাবে। এতে জুটি বেঁধেছেন আদর আজাদ ও পূজা চেরি। ছবির নায়িকা বলেন, ঈদ সবসময়ই আমার জন্য একটি শুভ সময়। ছুটির উৎসবে কমপক্ষে আমার একটি ছবি মুক্তি পায়। গত বছর, আমার ‘জ্বীন’ ছবিটি ঈদে মুক্তি পেয়েছিল। এ বছর ‘লিপস্টিক’ মুক্তি পেতে চলেছে।

দেয়ালের দেশ: হিমাগারে পাটাতনে বেরিয়ে আছে শবনম বুবলীর মরদেহ, তার দিকে তাকিয়ে হতভম্ব হয়ে বসে আছেন শরিফুল রাজ! এমন করুণ প্রেক্ষাপট ফুটে উঠেছিল গত বছরের অক্টোবরে ‘দেয়ালের দেশ’ ছবির ফার্স্ট লুক পোস্টারে। সেই ছবিটি এবার মুক্তি পেতে যাচ্ছে আসন্ন ঈদে। পরিচালক মিশুক মনি এমনটিই জানিয়েছেন। ‘দেয়ালের দেশ’ ছবির মাধ্যমে প্রথমবার জুটিবদ্ধ হয়েছেন শরিফুল রাজ ও বুবলী। মায়া : দ্য লাভ: এই সিনেমা ছাড়াও ঈদে মুক্তি পাচ্ছে বুবলীর ‘মায়া: দ্য লাভ’। জসিম উদ্দিন জাকির পরিচালিত এই সিনেমাটির গল্প ত্রিভুজ প্রেমের। এতে শবনম বুবলীর বিপরীতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, সাইমন সাদিক এবং জিয়াউল রোশান।

ওমর: ঈদের ছবির আলোচনায় রয়েছে মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘ওমর’। সিনেমাটি থ্রিলার ও সাসপেন্সে ভরপুর। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন শরিফুল রাজ। আরও রয়েছেন শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, নাসিরউদ্দিন খান, এরফান মৃধা শিবলু। খোরশেদ আলমের প্রযোজনায় ছবিটি নির্মিত হয়েছে মাস্টার কমিউনিকেশনসর ব্যানারে।

আহারে জীবন: ঈদে মুক্তি পাচ্ছে ছটকু আহমেদ পরিচালিত ‘আহারে জীবন’। করোনাকালের কাহিনি নিয়ে সাজানো হয়েছে সিনেমার গল্প। এতে জুটি হয়ে অভিনয় করেছেন পূর্ণিমা ও ফেরদৌস আহমেদ। এ ছাড়া ছবিতে আরও দেখা যাবে সুচরিতা, জয় চৌধুরী, মৌমিতা মৌকে।

পটু: রাজশাহী এলাকার গল্প নিয়ে তৈরি হয়েছে ‘পটু’। সিনেমাটি পরিচালনা করেছেন আহমেদ হুমায়ুন। জাজ মাল্টিমিডিয়ার এই সিনেমায় অভিনয় করেছেন ইভান সাইর, আফরা শাইয়ারা, শোয়েব মনির, দিলরুবা হোসেন দোয়েল, আরিফুল রনি প্রমুখ।

নদীর জলে শাপলা ভাসে: ঈদে মুক্তির আওয়াজে রয়েছে মেহেদী হাসানের ‘নদীর জলে শাপলা ভাসে’ গ্রামীণ পটভূমিতে নির্মাণ হয়েছে ছবিটি। এতে জুটি বেঁধেছেন আনিসুর রহমান মিলন ও শিরিন শিলা।

পুলসিরাত: রাখাল সবুজের পরিচালনায় বুবলী-রোশান জুটির ‘পুলসিরাত’ সিনেমার নামটিও শোনা যাচ্ছে এবারের ঈদের জন্য। আনন জামানের কাহিনি-চিত্রনাট্যে সিনেমাটি প্রযোজনা করেছেন মীর জাহিদ হাসান।

ডেডবডি: এদিকে প্রযোজক ও পরিচালক এমডি ইকবাল তার ভৌতিক ছবি ‘ডেডবডি’র মুক্তির ঘোষণা দিয়েছেন ঈদে। শুটিং শুরুর আগেই ছবিটি ঈদে মুক্তি পাবে বলে জানিয়েছিলেন তিনি। সম্প্রতি সিনেমাটি সেন্সর পেয়েছে। এতে অভিনয় করেছেন শ্যামল মাওলা, রোশান, ওমর সানী, মিষ্টি জাহান ও কলকাতার অন্বেষা। এটি অন্বেষার প্রথম ছবি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ২২ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]