মঙ্গলবার ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জাটকা ধরতে নদীতে নামানো হচ্ছে শিশু জেলে, সহায়তায় প্রভাবশালীরা!

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৫ মার্চ ২০২৪ | প্রিন্ট

জাটকা ধরতে নদীতে নামানো হচ্ছে শিশু জেলে, সহায়তায় প্রভাবশালীরা!

ইলিশের দেশ হিসেবে পরিচিত চাঁদপুরের হাইমচরের নীলকমলে এবার জাটকা ধরতে নদীতে নামানো হচ্ছে শিশু জেলে। আর এতে আটক হলেও শিশু আইনে সহজেই ছাড়া পেয়ে পুনরায় এ কাজে লিপ্ত হচ্ছে তারা। যদিও এখন পর্যন্ত ৯৬ জন অসাধু জেলেকে গ্রেফতার করে নৌপুলিশ।

রোববার (২৪ মার্চ) নীল কমল নৌপুলিশ ফাঁড়ি এ তথ্য জানায়।

জানা যায়, লিমন (১৪) নামের এক জেলের সঙ্গে একই বয়সের আরো ২ জন নিষেধাজ্ঞার পরেও জাটকা ইলিশ ধরতে নদীতে নেমে পড়ে। প্রত্যেকেই এর আগে ১-২ বার নৌপুলিশের কাছে আটক হয়। বয়স বিবেচনায় ছাড়াও পেয়ে যায় তারা। ছাড়া পাওয়ার পর আবার জাটকা ধরতে নদীতে নামে এরা।

বিষয়টি উদ্বেগের জানিয়ে জেলে নেতা মানিক বলেন, যারা প্রকৃত জেলে এবং সরকার নিবন্ধিত হয়ে সুযোগ সুবিধা ভোগ করছে। তারা নিজেরা আড়াল থাকলেও এ অসাধু উপায় অবলম্বন করে শিশুদের নদীতে নামাচ্ছে। অপ্রিয় হলেও সত্যি এ শিশুদের ব্যবহারের পেছনে প্রভাবশালী রাজনৈতিক ছত্রছায়া জড়িত থাকতে পারে।

জাটকা নিধনে অসাধু জেলেদের কৌশল বদলানো স্বভাবে পরিণত হলেও, তা নিয়ন্ত্রণে নৌপুলিশ কাজ করছে বলে জানিয়েছেন চাঁদপুরের হাইমচরের নীলকমল নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ মোহাম্মদ জাহাঙ্গীর খান।

তিনি বলেন, জেলেদের অপতৎপরতার বিরুদ্ধে নৌপুলিশ সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। আমি ও আমার টিম সার্বক্ষণিক মেঘনা নদীতে বিচরণ করে যাচ্ছি। আমরা এই মার্চ মাসে ইতোমধ্যে ৮টি মামলায় ৯৬ জন আসামি গ্রেপ্তার করেছি। এ ছাড়াও ২০টি মাছ ধরার নৌকা ও ৫৫০ কেজি জাটকা ইলিশ এবং প্রায় ৪৫ লক্ষ অবৈধ কারেন্ট জাল জব্দ করেছি। শিশু জেলেদেরকে যারা নামাচ্ছে তাদের তথ্যও সংগ্রহে কর্মপরিকল্পনা নিচ্ছি। ইলিশ সম্পদ রক্ষায় তথ্য সহযোগিতা ও সবার সচেতনতা প্রত্যাশা করছি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৫ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]