শুক্রবার ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মস্কো হামলায় ইউক্রেনের কোনো সম্পৃক্ততা নেই: হোয়াইট হাউজ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৫ মার্চ ২০২৪ | প্রিন্ট

মস্কো হামলায় ইউক্রেনের কোনো সম্পৃক্ততা নেই: হোয়াইট হাউজ

মস্কোর কনসার্ট হলে হামলার সঙ্গে ইউক্রেনের যোগসাজশ ছিল বলে অভিযোগ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিন্তু এই হামলার সঙ্গে কিয়েভের কোনো ধরনের সম্পৃক্ততা নেই বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

রোববার হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, ‘আইএসআইএস এই হামলার একমাত্র দায় বহন করে। এতে ইউক্রেনের কোনো যোগসাজশ নেই।’

এবিসি নিউজের ‘দিজ উইক’-এ দেওয়া সাক্ষাৎকারে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও দাবি করেছেন, হামলায় ইউক্রেন যুক্ত ছিল এমন ‘কোনো’ প্রমাণ নেই। হামলার জন্য ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) প্রকৃতপক্ষে দায়ী।

শুক্রবার সন্ধ্যায় মস্কোর উত্তর শহরতলির ক্রাসনোগর্স্কের ক্রোকাস সিটি হলে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৩ জনে পৌঁছেছে। আহত হয়েছেন আরো শতাধিক। হামলার পরই দায় স্বীকার করে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস। তবে রাশিয়ার দাবি, হামলার পেছনে ইউক্রেনের হাত আছে। হামলাকারীরা ইউক্রেন সীমান্ত পেরিয়ে রাশিয়ায় প্রবেশ করেছে। ইউক্রেনের যোগসাজশ ছিল বলেই সরাসরি অভিযোগ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি কড়া প্রতিশোধ নেয়ার হুঁশিয়ারিও দিয়েছেন।

শনিবার ইসলামিক স্টেট টেলিগ্রামে লিখেছে, ইসলামের বিরোধিতা করা দেশগুলোর বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে মেশিনগান, একটি পিস্তল, ছুরি ও ফায়ার বোমায় সজ্জিত চার আইএস যোদ্ধা এই হামলা চালিয়েছে।

এদিকে হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পুতিনের বিরুদ্ধে দোষ চাপাতে চেষ্টা করার অভিযোগ এনেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২০ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(287 বার পঠিত)
(216 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]