মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ সেতু, উদ্যোগ নেই সংস্কারের

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০২ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

ঝুঁকিপূর্ণ সেতু, উদ্যোগ নেই সংস্কারের

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা পৌর শহরের পাশ ঘেঁষে প্রবাহিত পানি উন্নয়ন বোর্ড’র (পাউবো) জিকে খালের সেতুটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। দুর্ঘটনা এড়াতে ৪-৫ বছর আগে ভারী যানবাহনের চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এরপরও ঝুঁকি নিয়ে যানবাহন পারাপার হচ্ছে। তবু সেতুটি সংস্কারের উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ।

৫০ বছর আগে পানি উন্নয়ন বোর্ড’র (পাউবো) উদ্যোগে আলমডাঙ্গা-কুষ্টিয়া আঞ্চলিক সড়কের কালিদাসপুর এলাকায় জিকে খালের ওপর সেতুটি নির্মিত হয়। সে সময় প্রায় ৮ লাখ টাকা ব্যয়ে এই সেতুটি নির্মাণ করে। সেতুটি নির্মিত হওয়ায় আলমডাঙ্গা উপজেলা শহরের সঙ্গে পার্শ্ববর্তী জেলা কুষ্টিয়া হয়ে রাজধানী ঢাকার সঙ্গে সড়ক যোগাযোগ সুবিধা বৃদ্ধি পায়। সেই সঙ্গে সড়ক পথও অনেকাংশে ক‌মে যায়। কিন্তু নির্মাণের পর থেকে সেতুটিতে গত ৫০ বছ‌রে কোনো ধরনের সংস্কার কাজ হয়নি। ফলে সেতুটি বর্তমানে ঝুঁকিপূর্ণ অবস্থায় দাঁড়ি‌য়ে আছে। সেতুর ছাদ ও পিলার দুর্বল হয়ে পড়েছে। সেতুর নিচের অংশের পলেস্তারা খসে পড়ছে। সংস্কারের কোনো উদ্যোগ নেই। ফ‌লে যেকোনো সময় ঘট‌তে পা‌রে দুর্ঘটনা।

সরেজমিনে দেখা গেছে, সেতুটির বেহাল দশা। মানুষ হেঁটে চলাচল করছে। ছোট ছোট ব্যাটারিচালিত ভ্যান, ইজিবাইক ও লাটাহাম্বা সহ মোটরসাইকেল চলাচল করছে। ভারী কোনো যানবাহন উঠলেই সেতুটি কেঁপে উঠছে। শহরে প্রবেশ করতে ১০০ মিটার সড়কের জন্য দুই কিলোমিটার সড়ক ঘুরতে হচ্ছে। দুর্ঘটনা এড়াতে ২০১৯ সালে সেতুর প্রবেশপথের দু’প্রান্তে খুঁটিতে লাল ফ্লাগ টাঙিয়ে ও স্টিল প্লেটে রং দিয়ে ঝুঁকিপূর্ণ ভারী যানবাহনের চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিল। সেটিও সময়ের ব্যবধানে নষ্ট হয়ে গেছে। এ কারণে সেতুতে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন।

আলমডাঙ্গা পৌর ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও প্যানেল মেয়র মজিবুল হক জানান, শহরে সড়কপথে যোগাযোগের ক্ষেত্রে সেতুটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ, সেতু থেকে মাত্র ১০০ মিটার দূরেই উপজেলা শহরের প্রাণকেন্দ্র অবস্থিত। এ শহরে আলমডাঙ্গা সরকারি কলেজ, মহিলা কলেজ, হাসপাতাল-ক্লিনিকসহ ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এ অঞ্চল থেকে প্রতিদিন শতাধিক সবজি, পান ও বি‌ভিন্ন কৃ‌ষিপণ্য বোঝাই ট্রাক ও যাত্রীবাহী পরিবহন রাজধানী ঢাকাসহ দে‌শের বি‌ভিন্ন এলাকায় যাতায়াত করে। এ ছাড়া এ সেতু ব্যবহার করে কালিদাসপুর ইউনিয়ন ও পার্শ্ববর্তী কু‌ষ্টিয়া জেলার ইবি থানাধীন পাটিকাবাড়ি ইউপির প্রায় ২০-২৫ হাজার মানুষকে প্রতি‌নিয়ত আলমডাঙ্গা উপজেলা শহরে আসতে হয়। কিন্তু সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় যান চলাচল বন্ধ রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১০:৪৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০২ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]