মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির ‘বয়কট ভারত’ আন্দোলনের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০২ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

বিএনপির ‘বয়কট ভারত’ আন্দোলনের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশে সাম্প্রতিক জাতীয় নির্বাচনের পর থেকে ভারতীয় পণ্য বর্জনের যে প্রচারণা চলছে তা নিয়ে গত কয়েকদিনে বিরোধী দল বিএনপি এবং ক্ষমতাসীন আওয়ামী লীগ পাল্টাপাল্টি বক্তব্য দিচ্ছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দল বিএনপির ‘বয়কট ভারত’ প্রচারণার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। তিনি বিএনপি নেতাদের এবং তাদের পরিবারকে পরামর্শ দিয়েছেন এই বিদ্বেষপূর্ণ প্রচারণা চালানোর আগে প্রথমে যেন তারা নিজেরা ভারতের তৈরি পণ্য বর্জন করে।

গত ২৭ মার্চ রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা সম্প্রতি ভারতীয় পণ্যের বিরুদ্ধে প্রচারণা চালানোর জন্য দেশের বিরোধী দল বিএনপির সমালোচনা করেছেন। এক বক্তৃতায় তিনি বলেন, বিএনপি নেতারা যদি সত্যিই ভারতীয় পণ্য বয়কট করতে চান, তাহলে তারা যেন প্রথমে তাদের স্ত্রীদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দেন।

শেখ হাসিনা বলেন, তারা (বিএনপি নেতারা) ভারতীয় মশলা ছাড়া রান্না করতে পারবেন কিনা তার জবাবও দিতে হবে। আমি জানতে চাই তারা সত্যিই ভারতীয় পণ্য বয়কট করেছে কি না।

তিনি বলেন, বিএনপি নেতারা ভারতীয় পণ্য বয়কটের কথা বলছেন। আমার প্রশ্ন হলো— বয়কট প্রচারকদের স্ত্রীদের প্রকৃতপক্ষে কয়টা ভারতীয় শাড়ি আছে? কেন তারা তাদের স্ত্রীদের কাছ থেকে সেই শাড়িগুলো নিয়ে পুড়িয়ে ফেলছে না?”.

প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, বিএনপির নেতারা সাধারণত ভারতীয় শাড়ি কেনেন না। তিনি বলেন, তার মামা অনেক আগে ভারত সফরের সময় তার স্ত্রীকে একটি ভারতীয় শাড়ি উপহার দিয়েছিলেন।

এ বছরের শুরুর দিকে, একজন নির্বাসিত ব্লগারের এক্স অ্যাকাউন্টে একটি পোস্ট প্রকাশিত হয়েছিল, যাতে বলা হয়েছিল ‘ভারতীয় পণ্য বয়কট করুন’। তারপর থেকে, প্রচারণাটি সোশ্যাল মিডিয়াতে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।

উল্লেখ্য, বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে ভারতের কথিত হস্তক্ষেপের বিরোধিতা করতে এ প্রচারণা চালানো হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০২ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]