রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ রাতেই জন্ম নেবে নতুন চাঁদ, তাহলে ঈদ কবে

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৮ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

আজ রাতেই জন্ম নেবে নতুন চাঁদ, তাহলে ঈদ কবে

অমাবস্যা শেষ হয়ে ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের নতুন চাঁদের জন্ম হবে আজ সোমবার দিবাগত মধ্যরাত অর্থাৎ ৯ এপ্রিল রাত ১২টা ২১ মিনিটে। আগামীকাল ৯ এপ্রিল বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে এই চাঁদের বয়স হবে ০.৭৪৮০ দিন। তাই আগামীকাল সন্ধ্যা ৬টা ৩৮ মিনিট থেকে ৭টা ৫ মিনিট পর্যন্ত চাঁদ অনুসন্ধান করতে বলেছে আবহাওয়া অধিদফতর।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের চাঁদের স্থানাঙ্ক বিবরণী প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

গত ২৫ মার্চ ইসলামি ফাউন্ডেশনসহ চাঁদ দেখা সংক্রান্ত বিভিন্ন সরকারি দফতরে শাওয়াল মাসের চাঁদের এই স্থানাঙ্ক বিবরণী প্রতিবেদন পাঠায় আবহাওয়া অফিস।

সরকারি আবহাওয়া সংস্থাটির আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী স্বাক্ষরিত ঐ চাঁদের স্থানাঙ্ক বিবরণী প্রতিবেদনে বলা হয়, আগামী ৯ এপ্রিল বাংলাদেশ মান সময় ০০ টা ২১.০ মিনিটে (১২টা ২১ মিনিটে) অমাবস্যা শেষ হয়ে ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের নতুন চাঁদের জন্ম হবে।

ঐ দিন সূর্যাস্তের সময় ১৮টা ১৮.১ মিনিট (সন্ধ্যা ৬টা ১৮.১ মিনিট) বিএসটিতে চাঁদের বয়স হবে ০.৭৪৮০ দিন এবং সূর্যাস্তের ২২টা ৭ মিনিট পর চন্দ্রান্ত ঘটবে এবং ঐ দিনই ২১টা ০১.০ মিনিট (৯টা ০১.০ মিনিট) বিএসটিতে প্রতিপদ শেষ হয়ে দ্বিতীয়া শুরু হবে।

১০ এপ্রিল ২০২৪ সূর্যাস্তের সময় ১৮টা ১৮.৫ মিনিট (৬টা ১৮.৫ মিনিট) বিএসটিতে চাঁদের বয়স হবে ১.৭৪৮৩ দিন এবং সান্ধ্যকালীন গোধুলি শেষ হওয়ার ১ ঘণ্টা ২৮.৬ মিনিট পর চন্দ্রান্ত ঘটবে।

আগামীকাল (৯ এপ্রিল) ঢাকায় ১৮ টা ৩৮ মিনিট হতে ১৯ টা ০৫ মিনিট পর্যন্ত চাঁদ দেখতেও বলেছে জাতীয় আবহাওয়া সংস্থা।

এ বিষয়ে আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ১২টা ২১ মিনিটে নতুন চাঁদের জন্ম হবে। আগামীকাল সন্ধ্যা পর্যন্ত এটির বয়স হবে মাত্র ০.৭৪৮০ দিন।

তিনি আরো বলেন, সাধারণত চাঁদের বয়স একদিন না হলে দৃশ্যমান হয় না। তাই আগামীকাল চাঁদ দেখা যাওয়ার সম্ভবনা কম। তবে অনেক ক্ষেত্রে দেখা যেতেও পারে।

এদিকে, ১৪৪৫ হিজরি সালের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা ও এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল মঙ্গলবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। এই সভার মাধ্যমেই জানা যাবে পবিত্র ঈদুল ফিতর আগামী বুধবার নাকি পরদিন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।

বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে মঙ্গলবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে (বাদ মাগরিব) এ সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে। একমাস রমজানের রোজা শেষে শাওয়াল মাসের ১ তারিখে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়।

মঙ্গলবার দেশের আকাশে শাওয়ালের চাঁদ দেখা গেলে পরের দিন বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপিত হবে। আর বাংলাদেশের কোথাও চাঁদ দেখা না গেলে বুধবার রমজান মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ঈদ উদযাপিত হবে বৃহস্পতিবার (১১ এপ্রিল)।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

আন্তর্জাতিক জ্যোতির্বিদদের গণনা বলছে, সৌদি আরবসহ তার পার্শ্ববর্তী দেশগুলোতে বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

সৌদি আরবে গত ১০ মার্চ ১৪৪৫ হিজরির রমজান মাসের চাঁদ দেখা যায়। ১১ মার্চ থেকে শুরু হয় রোজা। গত বছর সৌদিতে রমজান মাস ২৯ দিনের হয়েছিল।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৪১ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]