সোমবার ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিডনিতে চার্চে হামলায় আহত সেই বিশপের পরিচয় মিলল

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

সিডনিতে চার্চে হামলায় আহত সেই বিশপের পরিচয় মিলল

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনিতে আবারো ছুরি হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় সোমবার (১৫ এপ্রিল) রাতে সিডনির ওয়াকেলি শহরতলির একটি গির্জায় এই হামলা ঘটে। এতে গির্জাটির বিশপসহ চারজন আহত হন।

এদিন সন্ধ্যায় ধর্মোপদেশ চলার সময় এ ছুরি হামলার ঘটনা ঘটে। এরই মধ্যে হামলাকারীকে আটক করেছে পুলিশ। খবর বিবিসি ও সিএনএনের।

জানা যায়, ঐ বিশপের নাম মার মারি ইমানুয়েল। স্থানীয় গণমাধ্যমের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সিডনির ওয়াকেলি শহরতলির একটি চার্চে সারমন তথা ধর্মীয় উপদেশমূলক বক্তব্য দেয়ার সময় বিশপ মার মারি ইমানুয়েল এবং তার তিন অনুসারীকে ছুরিকাঘাত করা হয়।

মার মারি ইমানুয়েল অ্যাসিরীয় অর্থোডক্স খিস্টানদের একটি অতি-রক্ষণশীল সম্প্রদায়ের একজন বিশিষ্ট নেতা। করোনা ভাইরাস মহামারিকালে লকডাউন ও ভ্যাকসিনবিরোধী সমালোচনার মধ্যদিয়ে জনপ্রিয় হয়ে ওঠেন তিনি।

ইউটিউব ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রায়ই তার বক্তব্য ও সারমন লাইভস্ট্রিমিং করা হয়। যেখানে তার কয়েক হাজার অনুসারী রয়েছে। এলজিবিটিকিউ-বিরোধী ধর্মোপদেশের জন্য খ্রিস্টানদের মধ্যে বেশ জনপ্রিয় তিনি।

তার যেসব লাইভস্ট্রিমগুলো অনলাইনে ভাইরাল হয়েছে তার বেশিরভাগই মার্কিন ও রুশ রাজনীতি সম্পর্কিত কট্টরপন্থী মতামত। তার দাবি, জাতিসংঘ প্রতিষ্ঠা করেছে শয়তান।

২০২০ সালে তার একটি সারমন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে বেশ জনপ্রিয় হয়। ঐ সারেমনে তিনি মূলত যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাচনে জয়ের বিষয়ে কথা বলেন।

২০০৯ সালে মার মারি ক্রাইস্ট দ্য গুড শেফার্ড চার্চের পুরোহিত হন এবং ২০১১ সালে বিশপ নিযুক্ত হন। চার্চের ওয়েবসাইট অনুসারে, ইমানুয়েল বাইবেলের শিক্ষা প্রচারের জন্য বিশ্ব ভ্রমণ করেছেন। যার মধ্যে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনাও ছিল।

হামলার খবর পাওয়ার পর ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ। নিরাপত্তা বাহিনী জানিয়েছে, ছুরি হামলায় যারা আহত হয়েছেন, তাদের কারো আঘাতই প্রাণঘাতী নয়। এ ঘটনায় প্রতিবাদে ফুঁসে উঠেছে বিশপ মার মারির ভক্ত ও অনুসারীরা।

পুলিশ আরো জানিয়েছে, হামলায় জড়িত ১৫ বছর বয়সী এক কিশোরকে আটক করা হয়েছে। তবে তার পরিচয় জানানো হয়নি। পুলিশ বলছে, আটক ব্যক্তি তাদের জিজ্ঞাসাবাদে সহায়তা করছে।

স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, ক্রাইস্ট দ্য গুড শেফার্ড চার্চ নামে একটি চার্চে এই হামলার ঘটনা ঘটে। চার্চে একজন বিশপ সারমন দিচ্ছিলেন। আর তা সামাজিক যোগাযোগমাধ্যমে লাইভস্ট্রিম তথা সরাসরি সম্প্রচার করা হচ্ছিল। এমন সময় কালো পোশাক পরা ঐ কিশোরকে বিশপ ইমানুয়েলের দিকে এগিয়ে আসে। কাছে এসেই আঘাত করতে থাকে ঐ ব্যক্তিকে। এ সময় কয়েকজন ব্যক্তি তাকে নিবৃত করার চেষ্টা করলে তাদের ওপরো আঘাত করা হয়। উপর্যুপরি আঘাতে চিৎকার করতে থাকেন তারা।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(244 বার পঠিত)
(205 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]