রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে দুর্ঘটনা এড়াতে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

গরমে দুর্ঘটনা এড়াতে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

দেশের বিভিন্ন অঞ্চলে মৃদ্যু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছে। এটি আরো বিস্তৃতি ঘটবে। সামনে আরো তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এমন অবস্থায় রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। তাই সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে যাত্রীবাহী আন্তঃনগর ট্রেনসহ সব ধরনের ট্রেন গতি কমিয়ে চালাতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

মঙ্গলবার বিকেলে রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কমার তালুকদার বিষয়টি জানিয়েছেন। এ বিষয়ে বিভিন্ন সেকশনের লোকোমাস্টার ও অন্যান্য কর্মকর্তাদেরও সজাগ থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

তীব্র গরমে প্রতিবছরই রেললাইন বেঁকে যাওয়ার একাধিক ঘটনায় ঘটছে দুর্ঘটনা। ফলে এবারও আগে থেকেই সতর্কতা জারি করেছে রেলওয়ে।

লোকোমাস্টাররা জানিয়েছেন, রেলওয়ের কন্ট্রোলরুম থেকে তাদের গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। মূলত বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই নির্দেশনা বহাল থাকে। তাপমাত্রা যখন থেকেই প্রতিকূল অবস্থায় থাকে, তখনই এই নির্দেশনা কার্যকর হয়।

রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার সংবাদমাধ্যমকে বলেন, স্থান, কাল, পাত্র ভেদে এই নির্দেশনা কার্যকর হবে। অর্থাৎ কোনো একটি নির্দিষ্ট সেকশনের পরিবেশ, ট্র্যাকের কন্ডিশনসহ সবকিছু বিবেচনা করে এটি কার্যকর হয়। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা তাপমাত্রা-পরিবেশ দেখে নির্দেশনা দেন।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৫৭ পূর্বাহ্ণ | বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]