রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাণিজ্য বাড়াতে মোটরযান চুক্তির ওপর জোর দিচ্ছে বাংলাদেশ-নেপাল

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

বাণিজ্য বাড়াতে মোটরযান চুক্তির ওপর জোর দিচ্ছে বাংলাদেশ-নেপাল

সম্প্রতি কাঠমান্ডুতে অনুষ্ঠিত ফরেন অফিস কনসালটেশনের (এফওসি) তৃতীয় রাউন্ডে বাংলাদেশ এবং নেপাল বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল (বিবিআইএন) মোটর ভেহিক্যালস এগ্রিমেন্ট (এমভিএ) ফ্রেমওয়ার্ক কার্যকর করার ওপর জোর দেওয়া হয়েছে।

চুক্তিটির লক্ষ্য বাণিজ্য, সংযোগ বৃদ্ধি এবং জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে প্রতিটি দেশের অর্থনীতিকে শক্তিশালী করা।

উপরন্তু, বাংলাদেশ নেপাল থেকে বিদ্যুৎ আমদানির সুবিধার্থে বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্যে একটি ত্রিপক্ষীয় বিদ্যুৎ চুক্তির দ্রুত সম্পন্ন করার পক্ষে কথা বলেছে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে গণমাধ্যমের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং নেপালের পররাষ্ট্র সচিব সেওয়া লামসালের নেতৃত্বে, এফওসি দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি পর্যালোচনা করেছে। উভয় পক্ষই দৃঢ় দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেছে এবং বিভিন্ন খাতে, বিশেষ করে বাণিজ্য, ট্রানজিট, জ্বালানি, পর্যটন, সংস্কৃতি এবং শিক্ষা জুড়ে সহযোগিতা বাড়ানোর প্রতি অঙ্গীকার করেছে।

নেপালের পররাষ্ট্র সচিব লামসাল বেসরকারী খাতের সম্পৃক্ততাসহ একটি অর্থপূর্ণ অংশীদারিত্বের পক্ষে অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং শিক্ষাগত সম্ভাবনা অন্বেষণের উপর জোর দিয়েছেন।

তিনি নেপালে বিশেষ করে জলবিদ্যুৎ খাতে বিনিয়োগের সুযোগ খুঁজে দেখতে এবং বাংলাদেশে নেপালি রপ্তানিতে অন্যান্য শুল্ক ও চার্জ (ওডিসি) মওকুফ করার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানান।

উভয় দেশ বিভিন্ন স্তরে পারস্পরিক সফরের উপর জোর দিয়েছে এবং আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করেছে, আঞ্চলিক সহযোগিতার জন্য সার্কের পুনরুজ্জীবন এবং বিমসটেকের শক্তিবৃদ্ধির কথা তুলে ধরেছে, এমনকি তারা বহুপাক্ষিক ফোরামে বিশেষ করে জাতিসংঘে পারস্পরিক সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে। যেমন: এলডিসি গ্রাজুয়েশন, দারিদ্র্যের মতো সাধারণ স্বার্থ, জলবায়ু পরিবর্তন এবং অভিবাসী শ্রমিকদের নিরাপত্তা।

বাংলাদেশ ও নেপালের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক সহযোগিতা আরো জোরদার করার প্রতিশ্রুতি প্রতিফলিত করে বৈঠকটি শেষ হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৯ পূর্বাহ্ণ | শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]