মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের সাহায্য ছাড়া যুদ্ধে হেরে যেতে পারে ইউক্রেন: সিআইএ প্রধান

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

যুক্তরাষ্ট্রের সাহায্য ছাড়া যুদ্ধে হেরে যেতে পারে ইউক্রেন: সিআইএ প্রধান

সিআইএ-র পরিচালক উইলিয়াম বার্নস সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্রের সাহায্য ছাড়া রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ২০২৪ সালের মধ্যেই ইউক্রেনীয়রা হেরে যেতে পারে— এমন বাস্তব ঝুঁকি রয়েছে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ডালাসে জর্জ ডব্লিউ বুশ প্রেসিডেন্সিয়াল সেন্টারে বক্তব্য রাখতে গিয়ে উইলিয়াম বার্নস বলেন, ইউক্রেনের গোলাবারুদ ফুরিয়ে যাচ্ছে এবং তাদের সাহায্য করার জন্য আমাদের সময় ফুরিয়ে যাচ্ছে।

ইউক্রেনে বাড়তি সাহায্য আটকে রেখেছেন যুক্তরাষ্ট্রের যে আইনপ্রণেতারা তাদের লক্ষ্য করে বার্নসের এই সতর্কতামূলক মন্তব্য।

সিআইএ পরিচালক আরো বলেন, আমার মনে হয়, যুক্তরাষ্ট্রের কংগ্রেস থেকে অতিরিক্ত সাহায্য নিয়ে ইউক্রেন ২০২৪ সালে যুদ্ধক্ষেত্রে টিকে থাকতে পারবে এবং ক্রিমিয়া ও কৃষ্ণসাগর রণতরীর উপর হামলা অব্যাহত রাখতে পারবে।

বার্নস বলেন, সাহায্য ছাড়া দৃশ্যটা অনেক বেশি ভয়াবহ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একইদিন সন্ধ্যায় এক ভাষণে বলেন, চলতি মাসে ১০টি বোহদানা কামান তৈরির কাজে ব্যস্ত সামরিক বাহিনী। তিনি বলেন, দেশের প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনের ক্ষেত্রে ‘এটা ভালো ফল’।

জেলেনস্কি আরো বলেন, সামরিক বাহিনীর সঙ্গে আলোচনার বিষয় ছিল ইউক্রেনের সীমান্তবর্তী জনগোষ্ঠী, তথ্যক্ষেত্র, ইউক্রেনের টেলিভিশন সিগনাল লাভ ও রুশ অপপ্রচার রোধ।

তিনি বলেন, ইউক্রেন ও তার সহযোগীরা রাশিয়ার কোনো রকম প্রভাবের পাল্টা জবাব দিতে ও প্রযুক্তিগত সমস্যা মোকাবিলা করতে একসঙ্গে কাজ করবে।

রাশিয়ার ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা রুখতে ইউক্রেনের কর্মকর্তারা বারবার তাদের মিত্র দেশগুলোর কাছে বাড়তি সামরিক সাহায্য, বিশেষ করে বিমান প্রতিরক্ষা দেওয়ার জন্য আবেদন করেছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বলেছে, রাশিয়ার প্রতিরক্ষা শিল্পে চীনের সাহায্য নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের বিষয়টি উত্থাপন করবেন পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

সূত্র: ভয়েস অফ আমেরিকা

Facebook Comments Box
advertisement

Posted ২:২৫ পূর্বাহ্ণ | রবিবার, ২১ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(239 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]