রবিবার ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিযানের আগে ইসরায়েল কথা শুনতে রাজি: যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | প্রিন্ট

অভিযানের আগে ইসরায়েল কথা শুনতে রাজি: যুক্তরাষ্ট্র

আগামী কয়েক দিনের মধ্যে গাজার সীমান্ত শহর রাফাহতে ইসরায়েল স্থল হামলা চালাতে পারে বলে সতর্ক করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

রোববার সৌদি আরবের রাজধানী রিয়াদে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক বিশেষ সভায় আব্বাস বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাই, যেন তারা ইসরায়েলকে রাফাহতে হামলা না করতে বলে। যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ, যারা ইসরায়েলকে এই অপরাধ থেকে বিরত রাখতে পারে।’

এদিন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেন, গাজার সীমান্তবর্তী শহর রাফাহতে আক্রমণ শুরুর আগে ইসরায়েল যুক্তরাষ্ট্রের উদ্বেগ ও চিন্তাভাবনা শুনতে রাজি হয়েছে। খবর রয়টার্সের।

এবিসিকে তিনি বলেন, ‘তারা (ইসরায়েল) আমাদের আশ্বস্ত করেছে, তারা রাফাহতে যাবে না, যতক্ষণ না আমরা তাদেরকে আমাদের দৃষ্টিভঙ্গি ও উদ্বেগগুলো সত্যিকারভাবে জানানোর সুযোগ না পাই।’

কিরবি বলেন, ‘আমরা যা আশা করছি তা হলো, একটি অস্থায়ী যুদ্ধবিরতির ছয় সপ্তাহের পর আমরা হয়তো আরো স্থায়ী কিছু পাব।’ এ ছাড়া গাজার উত্তরে সহায়তা পৌঁছনোর ট্রাকের সংখ্যা বাড়তে শুরু করেছে বলেও উল্লেখ করেছেন তিনি।

এদিকে আগামী সপ্তাহে এই অঞ্চলে সফর করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। তিনি একটি অস্থায়ী যুদ্ধবিরতির জন্য চাপ অব্যাহত রাখবেন বলে কিরবি জানিয়েছেন। ওয়াশিংটন এ যুদ্ধবিরতিকে কমপক্ষে ছয় সপ্তাহ স্থায়ী করতে চায়।

অন্যদিকে হামাসের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, যুদ্ধবিরতি নিশ্চিত করার লক্ষ্যে আলোচনার জন্য সোমবার হামাসের একটি প্রতিনিধিদল কায়রোতে যাবে।

Facebook Comments Box
advertisement

Posted ১:২৪ পূর্বাহ্ণ | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(291 বার পঠিত)
(219 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]