শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদে পাড়ি দিল পাকিস্তানের প্রথম স্যাটেলাইট

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ মে ২০২৪ | প্রিন্ট

চাঁদে পাড়ি দিল পাকিস্তানের প্রথম স্যাটেলাইট

ইতিহাসে প্রথমবারের মতো পাকিস্তান চাঁদে স্যাটেলাইট পাঠিয়েছে। আইকিউব-কিউ নাম দেওয়া এ চন্দ্র অভিযানে পাকিস্তানকে সহায়তা করছে চীন।

শুক্রবার (৩ মে) চীনের তৈরি চ্যাং’ই-৬ চন্দ্রযানে করে চীনের হাইনান থেকে স্যাটেলাইটটি সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে। খবর সংবাদমাধ্যম ডন’র।

চন্দ্র অভিযানে চীনের তৈরি লং মার্চ-৫ রকেটে বহন করা হচ্ছে পাকিস্তানের স্যাটেলাইটটি। পাকিস্তানের ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজির (আইএসটি) ওয়েবসাইট ও চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে উৎক্ষেপণ কার্যক্রম সরাসরি সম্প্রচার করা হয়েছে।

স্যাটেলাইটটির সফল উৎক্ষেপণের পর পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তার দেশের জনগণ ও বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন। তিনি এক বিবৃতিতে বলেছেন, আইকিউব-কিউ মিশন পাকিস্তানের প্রথম পদক্ষেপ। পাকিস্তানি বিজ্ঞানী, প্রকৌশলী ও দক্ষ কর্মীরা পারমাণবিক প্রযুক্তিতে যে দক্ষতা দেখিয়েছেন, এ ক্ষেত্রেও তারা নিজেদের দক্ষতা প্রমাণ করছেন।

আইএসটির কোর কমিটির সদস্য ড. খুররম খুরশিদ বলেছেন, স্যাটেলাইটটি পাঁচদিনের মধ্যে চাঁদের কক্ষপথে পৌঁছাবে। পরবর্তী ৩ থেকে ৬ মাসের জন্য চাঁদের চারদিকে প্রদক্ষিণ করবে। চীনের লং মার্চ-৫ রকেটের মাধ্যমে এ মিশন পরিচালিত হচ্ছে।

তিনি জানান, স্যাটেলাইটটি চন্দ্রপৃষ্ঠের ছবি তুলে পাঠাবে এবং পাকিস্তানে গবেষণার জন্য সেখান থেকে তথ্য সরবরাহ করবে। চন্দ্রপৃষ্ঠের ছবি তোলার জন্য দুটি অপটিক্যাল ক্যামেরা বহন করেছে আইকিউব-কিউ।

চীনের সাংহাই ইউনিভার্সিটি ও পাকিস্তানের জাতীয় মহাকাশ সংস্থা সুপারকোর যৌথ সহায়তায় স্যাটেলাইটটির নকশা ও তৈরি করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৮ পূর্বাহ্ণ | রবিবার, ০৫ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]