শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শতভাগ সাফল্যের রেকর্ড বি এইচ খান স্কুলের ঝুলিতে

নিজস্ব প্রতিবেদক:   |   মঙ্গলবার, ১৪ মে ২০২৪ | প্রিন্ট

শতভাগ সাফল্যের রেকর্ড বি এইচ খান স্কুলের ঝুলিতে

জাতীয় শিক্ষাক্রম বাংলা ও ইংরেজি ভার্সনে পরিচালিত বজলুল হক খান স্কুল অ্যান্ড কলেজ। জাতীয় শিক্ষা সপ্তাহ -২০২৪ বৃহত্তর উত্তরা শিক্ষা জোনে মাধ্যমিক পর্যায়ে টানা দ্বিতীয় বারের মতো শ্রেষ্ঠ মাধ্যমিক বিদ্যালয় নির্বাচিত হওয়ার মধ্যদিয়ে শতভাগ সাফল্যের রেকর্ড এখন বি এই খান স্কুল এন্ড কলেজের ঝুলিতে। ডিএনসিসির উত্তরখান ৪৫ নং ওয়ার্ডে অবস্থিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি একাধারে গত কয়েক বছর যাবত শতভাগ সাফল্য অর্জনের মধ্যদিয়ে জনমনে আস্থার স্থান করে নিয়েছেন।উত্তরখান মাজার এলাকার কলেজ তালতলায় নান্দনিক পরিবেশে গড়ে উঠা এলাকার গরীব অসহায় মধ্যবিত্ত পরিবারের আস্থার ঠিকানা একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান বিএইচখান স্কুল অ্যান্ড কলেজ। শিক্ষাঙ্গনে অসাধারণ সাফল্যের জন্য গতবছর জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ এ বৃহত্তর উত্তরা শিক্ষা জোনে স্কুল পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের সম্মাননা অর্জন করেছেন তারা।
তাছাড়া গতবছর এই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও শ্রেষ্ঠ প্রধান শিক্ষকের সম্মাননা অর্জন করে সেরাদের তালিকায় নিজেদের নাম স্বর্ণাক্ষরে লিখে রেখেছেন।

No description available.
সুত্রে জানা যায়, টানা ছয়বার সিআইপি পদকপ্রাপ্ত প্রমি গ্রুপের চেয়ারম্যান এনামুল হাসান খান শহীদ (সিআই পি) তিনি তার প্রয়াত পিতা বজলুল হক খানের নামে ২০১৬ সালে চার বিঘা জমির উপর ছয় তলা তিনটি ভবনে প্রতিষ্ঠিত করেন বি এইচ খান স্কুল এন্ড কলেজ। এটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ৪৫ নং ওয়ার্ড কলেজ তালতলায় নিজস্ব জমির উপর অবস্থিত। উত্তরখান মাজার কলেজ তালতলা এলাকায় মুল সড়কের পাশে সবুজে শ্যামলে ঘেরা নান্দনিক পরিবেশে প্রতিষ্ঠিত বিএইচখান স্কুল। বৃহত্তর উত্তরায় মাথা উচু করে দাঁড়িয়ে থাকা এই শিক্ষা প্রতিষ্ঠানটি উত্তরখানের গর্ব বলে জানিয়েছেন স্থানীয় আপামর জনসাধারণ।
বজলুল হক খান স্কুল অ্যান্ড কলেজ ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞানে ৯২% জিপিএ -৫ সম্মিলিতভাবে ৮০% জিপিএ-৫ সহ ১০০% সাফল্য অর্জন করেন। শতভাগ সফলতার কারণে
বি এইচ খান স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক ,শিক্ষার্থী এবং অভিভাবকদের পক্ষ থেকে প্রধান শিক্ষক মতিউর রহমানকে অভিনন্দন জানিয়ে ফুলেল শুভেচ্ছা জানান।
সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীর সংখ্যা, আনুপাতিক হারে শিক্ষক, কর্মরত শিক্ষকগণের শিক্ষাগত যোগ্যতা গড় মান,ভৌত অবকাঠামোগত সুবিধাসহ প্রশাসনিক ও আর্থিক শৃঙ্খলায় সমৃদ্ধ এ প্রতিষ্ঠান। জাতীয় দিবস উদযাপন, প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীগণের জন্য সুপেয় পানি ও স্যানিটেশন ব্যবস্থাসহ গ্রন্থাগার, বিজ্ঞানাগার,পঠন পাঠনের নিয়মানুবর্তিতা খেলাধূলাসহ পাঠ্যক্রম ব্যবস্থায় রয়েছে শতভাগ এগিয়ে। এছাড়াও শিক্ষার পরিবেশ,মাল্টিমিডিয়া ক্লাসরুম,কম্পিউটার ল্যাব ও সর্বশেষ প্রতিষ্ঠান স্কাউট /গার্ল এসব বিষয়ে এগিয়ে রয়েছে বিএইচখান স্কুল অ্যান্ড কলেজ। প্রশাসনিক দক্ষতা, আর্থিক শৃঙ্খলা, পাঠ্যপুস্তুক প্রণয়ন, পেশাগত/গবেষণামূলক সৃজনশীল প্রকাশনা, আইসিটি বিষয়ে দক্ষতা, সবুজ ও পরিচ্ছন্ন ক্যাম্পাস ও স্বাস্থ্য বিধি অনুযায়ী বিদ্যালয় পুনঃ সজ্জিতকরণ,গুনগত শিক্ষায় উদ্ভাবনী /সৃজনশীল উদ্যোগ, উত্তমচর্চার নিদর্শনে এক অসাধারণ ক্যামেস্ট্রী রয়েছে। তাছাড়াও প্রতিষ্ঠানের দৃশ্যমান উন্নয়ন ও গুনগত মানসহ প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য গৃহীত ভবিষ্যৎ পরিকল্পনায় শতভাগ এগিয়ে রয়েছে বিএইচ খান স্কুল।
জানা যায়, বৈধ ইন কোর্ড নিয়ে উত্তরা জোনে রয়েছে প্রায় ১৭০টি স্কুল। এছাড়াও উত্তরাতে রয়েছে আরো প্রায় শতাধিক স্কুল।
প্রধান শিক্ষক মতিউর রহমান বলেন, বিএইচখান স্কুল -এ বর্তমানে দশম শ্রেণী পযর্ন্ত শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে তবে এবছরেই তারা কলেজ শাখার কর্যক্রম শুরু করবেন। তিনি জানান, প্রায় ৮০ জন অভিজ্ঞ শিক্ষক ও শিক্ষীকার সমন্বয়ে তাদের এই পরিবার। বিএইচখান স্কুল অ্যান্ড কলেজ পরিবারের পাশে ছায়া হয়ে দাঁড়িয়ে রয়েছে প্রতিষ্ঠানের চেয়ারম্যান একাধারে ৬ বার সিআই পি পদকপ্রাপ্ত বিশিষ্ট ব্যবসায়ী এনামুল হাসান খান শহীদ।
সুত্রে জানা যায়,ঢাকা উত্তর সিটি কর্পোরেশন উত্তরা জোন এর “জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ এর উদযাপন কমিটি বি এইচ খান স্কুলকে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান এবং অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষককে প্রতিষ্ঠান প্রধান ঘোষণা করেন। এ বছর এসএসসি পরীক্ষায় শতভাগ সাফল্য অর্জনের পর আনন্দের জোয়ার ও স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে উঠে স্কুল ক্যাম্পাস। সফলতার এ আনন্দ ভাগাভাগি করে নিতে শিক্ষার্থী, অভিবাবক ও শিক্ষক- শিক্ষীকাদের মাঝে মিষ্টি খাওয়ার ধুম পরেছে। এসময় অভিবাবকগণ জানায়,এধরণের সাফল্য শিক্ষার্থীদের আরো বেশি অনুপ্রাণিত করবে। কয়েক দফা শতভাগ সাফল্যের পেছনে কি এমন ম্যাজিক এমন প্রশ্নের জবাবে, বজলুল হক খান স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক মোঃ মতিউর রহমান বলেন, এই প্রতিষ্ঠানের প্রতিটি সদস্য,অভিবাবক এবং কোমলমতি শিক্ষার্থীদের আন্তরিকতার জন্যই এটি সম্ভব হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৪ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]