শুক্রবার ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চরম ভ্যাপসা গরম, যেদিন থেকে সারা দেশে বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৭ মে ২০২৪ | প্রিন্ট

চরম ভ্যাপসা গরম, যেদিন থেকে সারা দেশে বৃষ্টির পূর্বাভাস

সারা দেশে ছড়িয়ে পড়েছে তাপপ্রবাহ। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় অনুভূত হচ্ছে অস্বস্তিকর ভাপসা গরম। আবহাওয়া অধিদফতর বলছে, আজ‌ শুক্রবার‌ এবং শনিবার‌ও এই তাপপ্রবাহ ও গরম অব্যাহত থাকতে পারে। রোববার থেকে বৃষ্টি বেড়ে আবার তাপমাত্রা কমতে পারে। সোমবার সারা দেশে বৃষ্টির প্রবণতা বাড়বে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, সারা দেশেই তাপপ্রবাহ বইছে। আজ বৃষ্টিপাতের এলাকা কিছুটা বাড়তে পারে। তবে তা তাপমাত্রায় তেমন প্রভাব ফেলবে না।

তিনি বলেন, আগামী রোববার থেকে বৃষ্টিপাত বাড়বে। এদিন দেশের কিছু অঞ্চল থেকে তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। সোমবার সারা দেশেই কমবেশি বৃষ্টি হতে পারে। এদিন মোটামুটি সারা দেশ থেকেই তাপপ্রবাহ অনেকটা প্রশমিত হতে পারে।

মাসের শেষের দিকে বৃষ্টিপাত কমে আবার তাপপ্রবাহ ফিরে আসার ক্ষীণ আশঙ্কা রয়েছে।

আগের দিন চট্টগ্রাম বিভাগের কিছু জেলা ছাড়া প্রায় সারা দেশেই তাপপ্রবাহ ছিল। তবে গতকাল বৃহস্পতিবার তা সারা দেশেই ছড়িয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল দেশের সব বিভাগের ওপর দিয়ে মৃদু (৩৬ থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি (৩৮ থেকে ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে গেছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, আগের দিনের তুলনায় গতকাল সারা দেশে তাপমাত্রা গড়ে ১-২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অঞ্চলভেদে ৫-৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল পাবনার ঈশ্বরদীতে, ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দিনাজপুর, নীলফামারী ও কুড়িগ্রামেও সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিনের তুলনায় বেড়েছে ১.৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ‌ ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য অঞ্চলে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আজ সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে সামান্য বাড়তে পারে রাতের তাপমাত্রা। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

আবহাওয়া অফিস বলছে, আগামীকাল শনিবার ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে। তবে রোববার থেকে বাড়তে পারে বৃষ্টিপাতের এলাকা ও পরিমাণ। এদিন ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আগামীকাল দেশের উত্তর-পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। রাতের তাপমাত্রা সারা দেশেই সামান্য কমতে পারে। বৃষ্টিপাত বাড়ায় পরদিন রোববার সারা দেশের দিনের তাপমাত্রা কমতে পারে ১-২ ডিগ্রি সেলসিয়াস।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৭ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]