বুধবার ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলের ৪ বসতি স্থাপনকারীর ওপর কানাডার নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৮ মে ২০২৪ | প্রিন্ট

ইসরায়েলের ৪ বসতি স্থাপনকারীর ওপর কানাডার নিষেধাজ্ঞা

প্রথমবারের মতো পশ্চিম তীরে বেসামরিক ফিলিস্তিনি নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার অভিযোগে চার ইসরায়েলি বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার দিয়েছে কানাডা।

বসতি স্থাপনকারীরা হলেন ডেভিড চাই চাসদাই, ইয়িনন লেভি, জাভি বার ইয়োসেফ এবং মোশে শারভিত। কানাডা সরকার বলছে, চারজনই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ফিলিস্তিনি বেসামরিক নাগরিক ও সম্পত্তির বিরুদ্ধে সহিংসতায় জড়িত ছিলেন।

কানাডার ইতিহাসে এই প্রথম কারো বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে নিষেধাজ্ঞা জারি করা হলো। শুক্রবার এক বিবৃতিতে কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ পদক্ষেপগুলোর মাধ্যমে আমরা একটি স্পষ্ট বার্তা পাঠাচ্ছি যে, চরমপন্থী বসতি স্থাপনকারী সহিংস কাজগুলো অগ্রহণযোগ্য এবং এ ধরনের সহিংসতায় জড়িত অপরাধীদের সংশ্লিষ্ট কর্মকাণ্ডের জন্য তার ফল ভুগতে হবে।

জানা গেছে, দেশটিতে প্রচলিত ‘স্পেশাল ইকোনোমিক মেজার্স অ্যাক্ট’ নামের একটি আইনের আওতায় এ পদক্ষেপ নেয়া হয়েছে। নিষেধাজ্ঞার আদেশ প্রত্যাহার হওয়ার আগ পর্যন্ত এই চারজন কানাডায় প্রবেশ বা সম্পত্তি ক্রয় করতে পারবেন না।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৪৯ পূর্বাহ্ণ | শনিবার, ১৮ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(293 বার পঠিত)
(220 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]