মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চলতি বছরই বিপিএলের বাইরে নতুন টি-২০ টুর্নামেন্ট শুরুর সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৮ মে ২০২৪ | প্রিন্ট

চলতি বছরই বিপিএলের বাইরে নতুন টি-২০ টুর্নামেন্ট শুরুর সম্ভাবনা

সামনেই টি-২০ বিশ্বকাপ। আসন্ন এ আসর শেষে মাঠে গড়াতে পারে নতুন এক টি-২০ টুর্নামেন্ট। আর এ টুর্নামেন্টকে জায়গা দিতে পিছিয়ে যেতে পারে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। তবে সবকিছু আগামী মঙ্গলবার (২১ মে) বিসিবির টুর্নামেন্ট কমিটির সভায় চূড়ান্ত হবে।

বিপিএলই বাংলাদেশে একমাত্র টি-২০ টুর্নামেন্ট। অথচ এই টুর্নামেন্টে বাংলাদেশের ক্রিকেটারদের ছন্দ ফিরতেই চলে যায় ৪-৫টি ম্যাচ। বিপিএল ফ্র্যাঞ্চাইজি লিগ হওয়ায় সেখানে ঘরোয়া ক্রিকেটের সকল খেলোয়াড়দের সুযোগ হয় না। আর তাই ক্রিকেটে বাংলাদেশ জাতীয় দলের জন্য দুর্বলতম সংস্করণ টি-২০।

অথচ ক্রিকেটের এই সংক্ষিপ্ত ভার্সনে প্রাধান্য বজায় রাখতে ভারত ও পাকিস্তান আলাদাভাবে ঘরোয়া টি-২০ টুর্নামেন্টের ব্যবস্থা রেখেছে। যেমন ভারতে রয়েছে সৈয়দ মুশতাক আলী টুর্নামেন্ট আর পাকিস্তানে ন্যাশনাল টি-২০।

তাই এবার বিসিবিও সেই আদলে নতুন টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছে বলে জানিয়েছেন বিসিবির টুর্নামেন্ট কমিটির প্রধান আহমেদ সাজ্জাদুল আলম। তিনি জানিয়েছেন, বিসিবির টুর্নামেন্ট কমিটি জাতীয় ক্রিকেট লিগের সঙ্গে প্রতিবছর একটি করে টি-২০ টুর্নামেন্ট আয়োজনেরও পরিকল্পনা করছে।

প্রাথমিক প্রস্তাব অনুযায়ী ৮ দল নিয়ে ২৯ ম্যাচের ‘জাতীয় লিগ টি-২০’ টুর্নামেন্ট আয়োজনের চিন্তা রয়েছে। যেখানে প্রতিটি দল খেলবে ৭টি করে ম্যাচ, দুই ফাইনালিস্ট পাবে ৮টি ম্যাচ। টুর্নামেন্টের সম্ভাব্য ম্যাচ ফি ধরা হয়েছে ২০ হাজার টাকা করে।

টি-২০ টুর্নামেন্টের আগে প্রতিবছর অক্টোবরে প্রথম শ্রেণির ক্রিকেটের আসর জাতীয় লিগ দিয়ে ঘরোয়া মৌসুম শুরু হয় বাংলাদেশে। চারদিনের সেই প্রতিযোগিতা শেষে শুরু হতে পারে ২০ ওভারের জাতীয় টি-২০ টুর্নামেন্ট। রাউন্ড রবিন লিগে ফিরে যাওয়া এবারের জাতীয় লিগে ২০১৫-১৬ মৌসুমে শুরু হওয়া দ্বিস্তর পদ্ধতি থাকবে না।

টি-২০ টুর্নামেন্ট ছাড়াও নতুন যোগ হচ্ছে ক্রিকেটার ধরে রাখা ও প্লেয়ার্স ড্রাফটের মাধ্যমে দল সাজানোর নিয়ম। প্রতিটি দল ৮ জন করে পুরোনো ক্রিকেটার ধরে রাখতে পারবে, বাকি ৬ জনকে দলে নিতে হবে ড্রাফটের মাধ্যমে। চার দিনের ম্যাচের আসর ও টি-২০ জাতীয় লিগের দুটি টুর্নামেন্টের দলই হবে এই পদ্ধতিতে।

নতুন টুর্নামেন্ট জাতীয় লিগ টি-২০কে জায়গা দিতে পিছিয়ে যাচ্ছে বিসিএল। গত কয়েক বছর জাতীয় লিগের পরে শুরু হয়ে বিপিএলের আগে শেষ হয় বিসিএল। এরপর বিপিএল, সব শেষে ঢাকা লিগ দিয়ে এপ্রিল-মে মাসে শেষ হয় ক্রিকেটের ঘরোয়া মৌসুম।

বিপিএলের আগে জাতীয় লিগের টি-২০ টুর্নামেন্ট হলে বিসিএল চলে যাবে এপ্রিল-মে মাসে। জাতীয় লিগের টি-২০র প্রস্তাবেও বিসিএলের জন্য এই সময়ের কথাই বলা হবে।

ঘরোয়া সূচিতে টি-২০ টুর্নামেন্ট যোগ করা প্রসঙ্গে সাবেক প্রধান নির্বাচক ও বর্তমানে বিসিবির প্রোগ্রাম কো-অর্ডিনেটর মিনহাজুল আবেদীন নান্নু একটি গণমাধ্যমকে বলেন, এ রকম (টি-২০ টুর্নামেন্ট) একটা কিছু এখন খুবই দরকার। এনসিএলের ৮টা দল যদি টি-২০ খেলে, তাহলে কতগুলো নতুন খেলোয়াড় বেরিয়ে আসবে চিন্তা করুন। সবাই বাড়তি কিছু ম্যাচ পাবে।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৪৫ পূর্বাহ্ণ | শনিবার, ১৮ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]