সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৯ মে ২০২৪ | প্রিন্ট

ঢাকা আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

দুই দিনের দ্বিপক্ষীয় সফরে ঢাকা আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। আগামী ২১ মে তার ঢাকােআসার কথা রয়েছে।

সফরকালে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

প্রায় তিন দশক পর অস্ট্রেলিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় সফরে আসাকে ইতিবাচক হিসেবে দেখছে বাংলাদেশ। দুই দেশের মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্য ও ভারত মহাসাগর অঞ্চলে নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতা বিস্তারের জন্য এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রলালয়ের একজন কর্মকর্তা বলেন, পরিবর্তিত পরিস্থিতির কারণে বাংলাদেশের বিষয়ে অস্ট্রেলিয়ার আগ্রহ বেড়েছে। একদিকে গত ১৫ বছরে বাংলাদেশের উন্নতি হয়েছে। অপরদিকে ভারত মহাসাগর অঞ্চল নিয়ে অস্ট্রেলিয়ার মনোভাবের পরিবর্তন হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনীতি এবং ভারত মহাসাগর অঞ্চলে কৌশলগত অবস্থানের কারণে বিভিন্ন দেশের কাছে বাংলাদেশের গুরুত্ব বাড়ছে। বর্তমান বাংলাদেশের সম্ভাবনা নিয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে গত কয়েক বছর ধরেই আলোচনা হচ্ছে এবং তারা বুঝতে সক্ষম হয়েছে যে, দক্ষিণ এশিয়া অঞ্চলে বাংলাদেশের সঙ্গে কার্যকর সম্পর্ক দুই পক্ষের জন্য লাভজনক হবে।

সব মিলিয়ে দুই পক্ষের ক্ষেত্রে সম্পর্কোন্নয়নের জন্য এটি ভালো সময় এবং আমরা এটিকে কাজে লাগাতে কাজ করছি বলে তিনি জানান।

উল্লেখ্য, এর আগে ২০১৯ সালে তৎকালীন অস্ট্রেলিয়ান পররাষ্ট্রমন্ত্রী মরিস পেন সুনীল অর্থনীতিবিষয়ক একটি বহুপক্ষীয় অনুষ্ঠানে অংশগ্রহণের বাংলাদেশে এসেছিলেন, তবে সেটি দ্বিপক্ষীয় সফর ছিল না। কিন্তু ঐ সময় থেকেই দুই দেশের মধ্যে সম্পর্কের রূপান্তর শুরু হয়েছিল। এরই ধারাবাহিকতায় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৭ পূর্বাহ্ণ | রবিবার, ১৯ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]