মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বুলিং-র‍্যাগিং নিয়ন্ত্রণ চায় বুয়েট, অভিযোগ দাখিল করা যাবে যেভাবে

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২১ মে ২০২৪ | প্রিন্ট

বুলিং-র‍্যাগিং নিয়ন্ত্রণ চায় বুয়েট, অভিযোগ দাখিল করা যাবে যেভাবে

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের অভিযোগের পরিপ্রেক্ষিত বুলিং ও র‍্যাগিং নিয়ন্ত্রণে জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে বিশ্ববিদ্যালয়টির প্রশাসন।

রোববার (১৯ মে) জারি করা বিজ্ঞপ্তিতে বুলিং ও র‍্যাগিংয়ের শিকার হলে শিক্ষার্থীদের এ বিষয়ে অভিযোগ জমা দেয়া বিষয়ক নির্দেশনাসহ শাস্তি ও প্রয়োজনে ফৌজদারি আইনে ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিনের স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তির কপি সব শিক্ষক, বিভাগীয় প্রধান ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সব নোটিশ বোর্ডে প্রদান করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, সরকারের নীতিমালা ‘শিক্ষা প্রতিষ্ঠানের বুলিং ও র‍্যাগিং প্রতিরোধ সংক্রান্ত নীতিমালা-২০২৩’ অনুসারে মৌখিকভাবে, শারীরিকভাবে, সামাজিকভাবে, সাইবার মাধ্যমে, সেক্সুয়ালভাবে বুলিং ও র‍্যাগিং করার মাধ্যমে অসম্মান, অপমান ও মানহানি, শারীরিক অথবা মানসিক যাতনা সৃষ্টি করা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়ম এবং প্রযোজ্য ক্ষেত্রে ফৌজদারি আইন মোতাবেক তদন্ত সাপেক্ষে শাস্তিযোগ্য অপরাধ।

এ ধরনের অপরাধের অভিযোগ ইনস্টিটিউশনাল ইমেইল আইডি থেকে ‘[email protected]’ পাঠানোর জন্য জানানো হয়। এ ছাড়াও রেজিস্ট্রার অফিসে সংরক্ষিত বুলিং ও র‍্যাগিং সংক্রান্ত অভিযোগ বাক্সে লিখিতভাবে অভিযোগ দাখিল করা যাবে বলে জানানো হয়। তবে সেটি উপযুক্ত প্রমাণসহ সব অভিযোগ অভিযুক্ত ও অভিযোগকারী ব্যক্তির গোপনীয়তা রক্ষার জন্য অভিযোগকারীর স্বাক্ষর (প্রতি পৃষ্ঠায়) এবং বুয়েটের ইনস্টিটিউশনাল আইডি সহ গোপনীয় খামে লিখিতভাবে দাখিল করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দলগতভাবে লিখিত অভিযোগ দাখিলের ক্ষেত্রে সব অভিযোগকারীর পৃথক স্বাক্ষর প্রয়োজন হবে। ইমেইযোগে দলগতভাবে অভিযোগ প্রেরণের ক্ষেত্রে সব অভিযোগকারীকে নিজ নিজ ইনস্টিটিউশনাল ইমেইল আইডি ব্যবহার করে পৃথক অভিযোগ দাখিল করতে হবে। অভিযোগের ক্ষেত্রে অভিযোগকারী কর্তৃক স্বাক্ষরিত প্রমাণাসি উপস্থাপন বাঞ্ছনীয়। তবে তাৎক্ষণিক প্রতিকারের প্রয়োজন হলে সংশ্লিষ্ট জাতীয় হটলাইন (৯৯৯) এ যোগাযোগ করা যেতে পারে।

তবে অভিযোগ প্রদান ও তদন্তকালে প্রকাশ্যে মৌখিকভাবে, লিখিতভাবে, সংবাদমাধ্যমে অথবা সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযুক্ত, অভিযোগের বিষয়বস্তু অথবা অভিযোগের গতিপ্রকৃতি সম্পর্কে তথ্য প্রচার করা যাবে না বলে জানানো হয় এবং এই প্রচার প্রকারন্তরে সাইবার বুলিং অথবা মৌখিক ও সামাজিক বুলিং হিসেবে গণ্য হবে বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এক্ষেত্রে যারা বিষয়টি প্রচার করবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২১ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]