মঙ্গলবার ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কোপা আমেরিকা দিয়ে যাত্রা শুরু করবে নতুন দুই নিয়ম

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৭ মে ২০২৪ | প্রিন্ট

কোপা আমেরিকা দিয়ে যাত্রা শুরু করবে নতুন দুই নিয়ম

আগামী ২১ জুন থেকে শুরু হবে কোপা আমেরিকার ৪৮তম আসর। ফুটবলের শতবর্ষীয় এই টুর্নামেন্ট দিয়েই যাত্রা শুরুর অপেক্ষায় নতুন দুটি নিয়ম।

এবারের আসরটি বসবে মার্কিন যুক্তরাষ্ট্রে। যেখানে প্রথমবারের মতো ফুটবলে দেখা যাবে গোলাপি রঙের কার্ড। এই কার্ডের অনুমোদন দিয়েছে ফুটবলের আইন প্রণয়ন সংস্থা (আইএফএবি)। তাই মেসি-ভিনিসিয়ুসদের খেলায় এই কার্ড দেখা গেলেও যেতে পারে।

ফুটবলে লাল ও হলুদ কার্ডের ব্যবহার বহু পুরোনো। সাধারণত ফুটবলারদের শাস্তি দিতে এই দুইটি কার্ড ব্যবহার হয়ে আসছে। তবে গোলাপি কার্ড ব্যবহার করা হবে সম্পূর্ণ ভিন্ন কারণে।

ম্যাচ চলাকালীন সময়ে যদি কোনো ফুটবলার মাথায় চোট পান অথবা কনকাশনের ফলে যদি তাকে বদলি করতে হয় তখন রেফারি এই কার্ড দেখিয়ে বিপক্ষ দল ও দর্শককে জানিয়ে দিবেন। যদি কোনো খেলোয়াড়কে কনকাশন সাব করতে হয় তখন সংশ্লিষ্ট দলের কোচ এই ব্যাপারে রেফারি বা চতুর্থ রেফারিকে জানাবেন। তখন রেফারি গোলাপি কার্ড দেখিয়ে এই ব্যাপারে অনুমোদন দিবেন।

এর পাশাপাশি আরো এক যুগান্তকারী দিক দেখা যেতে পারে এবারের কোপা আমেরিকায়। মেসিদের ম্যাচ পরিচালনা করতে প্রথমবারের মতো মহিলা রেফারিদের দেখা যাবে। এমনটাই জানিয়েছে দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা (কনমেবল)।

ফুটবলে লাল-হলুদ কার্ডের পাশাপাশি অতীতে আরো বেশ কিছু কার্ড ব্যবহারের নজির রয়েছে। যেমন, একটা সময় নীল কার্ডের প্রচলন ছিল। যার সাহায্যে রেফারি কোনো খেলোয়াড়কে দশ মিনিটের জন্য মাঠের বাইরে বের করে দিতে পারতেন। এছাড়া পর্তুগালের মেয়েদের লীগে ফেয়ার প্লের ইঙ্গিত করতে সাদা কার্ড ব্যবহারের প্রচলন রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২৮ পূর্বাহ্ণ | সোমবার, ২৭ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]