সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ওমানের ভিসা বিষয়ে নতুন সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক:   |   শুক্রবার, ৩১ মে ২০২৪ | প্রিন্ট

ওমানের ভিসা বিষয়ে নতুন সিদ্ধান্ত

দীর্ঘ ৭ মাস বন্ধ থাকার পর অবশেষে বাংলাদেশিদের জন্য আংশিকভাবে চালু হয়েছে ওমানের ভিসা। এদিকে ভিসা চালুর খবরে উচ্ছ্বাস যেমন বইছে তেমনি অনেকেই জানতে চাইছেন – কবে নাগাদ তারা হাতে ভিসা পাবেন কিংবা এর প্রক্রিয়াটিই বা কবে থেকে শুরু হবে।

সূত্র বলছে, প্রথম পর্যায়ে ১২ ক্যাটাগরির ভিসা খুলে দেওয়া হচ্ছে। এর মধ্যে ফ্যামিলি ভিসা, জিসিসি রেসিডেন্সদের জন্য ভিজিট ভিসা, সিটিজেন স্পাউস ভিসা, ডাক্তার, ইঞ্জিনিয়ার, নার্স, শিক্ষক, একাউন্টেন্ট, ইনভেস্টর ভিসা, অফিশিয়াল ভিসা এবং বিশেষায়িত কর্মী ভিসা অন্তর্ভুক্ত।

ভিসা প্রসঙ্গে ওমানের সঙ্গে বিভিন্ন পর্যায়ে বুধবার দিনব্যাপী আলোচনা চালায় বাংলাদেশ। প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরীর নেতৃত্বে ওমানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং নিয়োগকর্তা ও এজেন্সি পরিচালকদের সঙ্গে পর্যায়ক্রমে আলোচনা হয়।

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বৃহস্পতিবারের মধ্যেই ওমানে ভিসা চালুর বিষয়ে সুখবরের নিশ্চয়তা দেন মন্ত্রী। শীঘ্রই এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন তিনি।

মন্ত্রী বলেন, প্রয়োজনে কোরিয়ার মত মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ও ওমানের জন্য ডেডিকেটেড ট্রেনিং সেন্টার চালু করা হবে। তবুও বিদেশে দক্ষকর্মী পাঠানোর প্রক্রিয়া সচল রাখতে চায় সরকার।

এর আগে, শ্রম বাজারের স্থিতিশীলতার কারণ দেখিয়ে ৩১ অক্টোবর থেকে বাংলাদেশিদের জন্য ভিসা ইস্যু করা বন্ধ করে ওমান। তারপর থেকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ভিসা কার্যক্রম স্বাভাবিক রাখার জন্য সবরকমের চেষ্টা প্রচেষ্টা চলে আসছিল।

সেই ধারাবাহিকতায় মঙ্গলবার ওমানে পা রাখেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী। তার এই সফরকে কেন্দ্র করে নতুন করে স্বপ্ন দেখা শুরু করেন ওমানে যেতে ইচ্ছুক বাংলাদেশিরা। অবশেষে সেই আশা পূর্ণ হতে যাচ্ছে।

ডেইলি-বাংলাদেশ/কেবি

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ৩১ মে ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]