রবিবার ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বাজেট নিয়ে জনগণ যা ভাবছে

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ জুন ২০২৪ | প্রিন্ট

নতুন বাজেট নিয়ে জনগণ যা ভাবছে

প্রতি বছর বাজেট মানেই ব্যয়ের নতুন নতুন খাত তৈরি হওয়া। অর্থনীতির জটিল এ হিসাব-নিকাশ বোঝে না নিম্ন আয়ের মানুষ। তাই বাজেট নিয়ে তাদের ভাবনা ও উৎসাহ কম।

নিত্যপণ্যের বাড়তি দামের কারণে মে মাসেও মূল্যস্ফীতি ছিল ১০ শতাংশের কাছাকাছি। আছে ডলার-সংকট। এ কারণে পণ্য আমদানি সংকুচিত করে রাখা হয়েছে। গত বছরের মে মাসের তুলনায় এ বছরের মে মাসে রফতানি আয় কমেছে ১৬ শতাংশ। আবার রাজস্ব আয়েও ভালো প্রবৃদ্ধি নেই। বাড়ছে দেশি-বিদেশি দেনা পরিশোধের চাপ।

এমন পরিস্থিতির মধ্যেই বৃহস্পতিবার জাতীয় সংসদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এই বাজেট নিয়ে শ্রমজীবীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষের মাঝে খুব একটা উৎসাহ নেই। তারা বলেন, বাজেট নিয়ে আমরা কী ভাববো। বাজেট আসা মানেই তো সব জিনিসের দাম বেড়ে যাওয়া। জিনিসপত্রের যে দাম তাতে এমনিতেই পোষাতে পারি না। আবার বাড়লে কী হবে কে জানে?

অনেকে বলেন, বাজেট আসে, বাজেট যায়। আমাদের তো কোনো সুবিধা দেখি না। জিনিসের দাম শুধু বাড়েই। কোন খরচ বাদ দিয়ে কোন প্রয়োজন মেটাবো তা ভাবতে ভাবতেই দিন চলে যায়। আয়ের চেয়ে দেড়গুণ বেশি খরচ, প্রতি মাসেই ঋণ থাকে। পরিবারের চিন্তায় বাজেট নিয়ে ভাবনার সময় নেই।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩১ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ জুন ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]