সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পুষ্টিগুণ বজায় রাখতে ডাল রান্নায় পানি যতটুকু দেবেন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৮ জুন ২০২৪ | প্রিন্ট

পুষ্টিগুণ বজায় রাখতে ডাল রান্নায় পানি যতটুকু দেবেন

ডাল খেতে অনেকে ভালোবাসেন। ভাতের সঙ্গে অনেকেরই ডাল ছাড়া যেন চলে না। তবে ডাল রান্নার সঠিক পদ্ধতি না জানলে পুষ্টি থেকে বঞ্চিত হতে হবে। অনেকেই নিজের অজান্তে ডালের পুষ্টিগুণ নষ্ট করে ফেলেন।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে, কী ভাবে রান্না করলে ডালের পুষ্টিগুণ বজায় থাকবে, সমস্ত ভিটামিন, প্রোটিন ও খনিজ উপাদানগুলি সঠিক মাত্রায় শরীরে ঢুকবে।

ডাল রান্নার সঠিক পদ্ধতি জেনে নেয়া যাক-

ঢেকে রান্না করুন: ডাল বেশি সেদ্ধ করবেন না। আইসিএমআরের নির্দেশিকায় বলা হয়েছে, বেশি পানি দিয়ে কড়াইতে হোক বা প্রেশার কুকারে, দীর্ঘসময় ধরে ডাল সেদ্ধ করলে ডালের প্রোটিন নষ্ট হয়ে যায়।

বেশি সেদ্ধ করবেন না: বেশি সেদ্ধ করলে ডালে থাকা লাইসিন নামের অ্যামাইনো অ্যাসিড নষ্ট হয়ে যায়। তা ছাড়া প্রেশার কুকারে যদি ডাল বেশি সময় সেদ্ধ করা হয়, তাহলে এর মধ্যে থাকা ফাইটিক অ্যাসিডের ঘনত্ব কমে যায়। তা ছাড়া বেশি সেদ্ধ করে ফেললে ডালের খনিজ উপাদান, যেমন ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন ও জিঙ্কের ভারসাম্য নষ্ট হয়ে যায়। তখন সেই ডাল খেলে প্রয়োজনীয় পুষ্টি পাওয়া যায় না।

পানির পরিমাণ: আইসিএমআর জানাচ্ছে, এক কাপ ডাল নিলে মেপে দু’কাপ পানি দিতে হবে। প্রথমেই বেশি পানি দিয়ে দিলে পরে সেই পানি কমাতে অনেকক্ষণ ধরে ফোটাতে হবে। অনেকে আবার বেশি পানি দিয়ে ডাল সেদ্ধ করে বাড়তি পানি ফেলে দেন। এটাও ঠিক নয়। আইসিএমআর জানাচ্ছে, সেদ্ধ ডালের উপর থেকে পানি ফেলে দিলে তার সঙ্গে ডালের ভিটামিন বি কমপ্লেক্স ও ভিটামিন সি বেরিয়ে যাবে। তথ্যসূত্র-আনন্দবাজার

Facebook Comments Box
advertisement

Posted ৭:২৬ পূর্বাহ্ণ | শনিবার, ০৮ জুন ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(222 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]