সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

খালি পেটে ভুলেও খাবেন না যেসব খাবার

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১০ জুন ২০২৪ | প্রিন্ট

খালি পেটে ভুলেও খাবেন না যেসব খাবার

রাতের দীর্ঘ ঘুমের পর সকালে উঠেই আপনি যেকোনো খাবার খেতে পারবেন না। ডায়েটেশিয়ানরা বলছেন, সকালের সময় খালি পেটে ক্ষুধা বেশি লাগাটা স্বাভাবিক। কিন্তু ক্ষুধা পেটে ভুলে গেলে চলবে না; দীর্ঘ সময় পেট খালি থাকার কারণে আপনি কোন খাবার খেতে পারবেন আর কোন খাবার খেতে পারবেন না

বিশেষজ্ঞরা বলছেন, কিছু খাবার রয়েছে যা খালি পেটে খেলে শরীরে তাৎক্ষণিক অ্যাসিডিটি, পেট ব্যথা কিংবা বুকে জ্বালাপোড়ার কারণ হয়ে ওঠে। দীর্ঘ সময়ে যা ধীরগতির বিষের মতো কাজ করে।

পুষ্টিবিদদের মতে, এমন কিছু খাবার রয়েছে যেগুলো খালি পেটে খাওয়া উচিত নয়। আসুন জেনে নিই, কোন কোন খাবার খালি পেটে সকালের নাশতায় এড়িয়ে চলবেন-

১। ঠান্ডা পানি বা শরবত: সকালের নাশতায় অনেকেরই ঠান্ডা পানি বা শরবত খাওয়ার অভ্যাস রয়েছে। থাকলে তা এড়িয়ে চলুন। কারণ খালি পেটে শুরুতেই ঠান্ডা পানীয় হজম প্রক্রিয়ায় সরাসরি প্রভাব ফেলে। হজমের গতি মন্থর করে এবং বিপাকীয় হারকেও প্রভাবিত করে। তাছাড়া খালি পেটে এসব খেলে সর্দি-কাশিও হতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

২। সাইট্রাস ফল: সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে ফল খাবেন না। বিশেষ করে সাইট্রাস জাতীয় ফল। এ ধরনের ফল খেলে পেট ভার হয়ে থাকে, পেটে অ্যাসিড উৎপাদন বাড়ায়। আর এসব ফলে থাকা ফ্রুক্টোজ হজম-প্রক্রিয়াকে মন্থর করে দেয়। তাই সকালের নাশতায় কমলালেবু, মুসুম্বি জাতীয় ফল রাখবেন না। এসব ফলের জুসও বাদ দিন।

৩। চা-কফি: সকালের নাশতার পর অনেকেরই চা-কফি খাওয়ার প্রবণতা রয়েছে। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, এ অভ্যাস শরীরের জন্য ঝুঁকিপূর্ণ। কারণ হিসেবে তারা বলছেন, দীর্ঘ সময় পেট খালি থাকার পর সকালের নাশতা, এরপর চা-কফি খেলে শরীরে অ্যাসিডের পরিমাণ বাড়তে থাকে, যা রক্তে শর্করার ভারসাম্য নষ্ট করে। অগ্ন্যাশয় ও যকৃতের ওপর খারাপ প্রভাব পড়ে।

৪। তৈলাক্ত খাবার: তেলের তৈরি নানা পদের কিংবা ভাজাপোড়া শরীরের জন্য ক্ষতিকর। এ ক্ষতির দিকটা আরও বেড়ে যায় যখন দীর্ঘ সময় না খেয়ে থাকার পর তৈলাক্ত খাবার খাচ্ছেন। খালি পেটে এসব খাবার পেটে গ্যাসসহ নানা গোলযোগের কারণ হয়ে ওঠে।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন এমন খাবার চালিয়ে যাওয়ার অভ্যাসে পেটে মেদের পরিমাণও বাড়তে থাকে। শুধু তাই নয়, খালি পেটে এমন খাবার বেছে নিলে ভুগতে হতে পারে দীর্ঘমেয়াদি অন্ত্রের সমস্যাতেও। পড়তে পারেন আলসার ও ক্যানসারের মতো জটিল রোগে। তাই দিনের শুরুতে সকালের নাশতায় বেছে নিন সুষম খাবার, সবজি, ইসবগুলের শরবত, খেজুর, দই এবং সহজে হজম হয় এমন খাবার।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৬ পূর্বাহ্ণ | সোমবার, ১০ জুন ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(222 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]