সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় যুক্তরাষ্ট্রের যুদ্ধবিরতি প্রস্তাবে নিরাপত্তা পরিষদের সমর্থন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১১ জুন ২০২৪ | প্রিন্ট

গাজায় যুক্তরাষ্ট্রের যুদ্ধবিরতি প্রস্তাবে নিরাপত্তা পরিষদের সমর্থন

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছেন। সোমবার (১০ জুন) নিরাপত্তা পরিষদ এ প্রস্তাবটির সমর্থন জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্র ১৫টি। এর মধ্যে কেবল রাশিয়া বাদে নিরাপত্তা পরিষদের ১৪টি দেশ যুক্তরাষ্ট্রের উত্থাপিত ইসরায়েল-হামাস যুদ্ধবিরতির খসড়া প্রস্তাবকে সমর্থন জানিয়েছে।

নিরাপত্তা পরিষদে ভোটের আগে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, ‘গাজায় যুদ্ধবিরতির জন্য আমরা হামাসের সমর্থনের অপেক্ষা করছি। ইসরায়েল-হামাসের এ যুদ্ধে গাজায় দুর্ভোগ বাড়ছে।’

বাইডেন গত ৩১ মে তিন পর্যায়ের যুদ্ধবিরতি পরিকল্পনা তৈরি করেছিলেন। এ প্রস্তাবকে ইসরায়েলি উদ্যোগ বলে উল্লেখ করে এর প্রতি নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর সমর্থন চান বাইডেন। তবে সেসময় কিছু সদস্য রাষ্ট্র গাজায় যুদ্ধ শেষ করার পরিকল্পনা ইসরায়েল মেনে নিয়েছে কি না, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

যুক্তরাষ্ট্রের উপস্থাপিত প্রস্তাবে বলা হয়েছে, প্রথম ধাপে গাজা উপত্যকায় একটি পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি কার্যকর করতে হবে। দ্বিতীয় ধাপে লড়াইরত পক্ষগুলোকে তাদের মধ্যকার বৈরিতার স্থায়ী অবসান ঘটাতে হবে।

কয়েক মাস ধরে, মার্কিন যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতারের মধ্যস্থতাকারীরা গাজায় যুদ্ধবিরতির চেষ্টা করছে। তবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস গাজা উপত্যকায় যুদ্ধের স্থায়ী অবসান এবং ছিটমহল থেকে ইসরায়েলি সেনাবাহিনীর প্রত্যাহারের দাবি জানায়

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১১ জুন ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(263 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]