রবিবার ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আইনের প্রতি শ্রদ্ধা বজায় রাখার অঙ্গীকার বাইডেনের

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১২ জুন ২০২৪ | প্রিন্ট

আইনের প্রতি শ্রদ্ধা বজায় রাখার অঙ্গীকার বাইডেনের

আগ্নেয়াস্ত্র মামলায় ছেলে হান্টার বাইডেনকে দোষী সাব্যস্ত করে জুরিবোর্ডের দেয়া রায়কে সম্মান এবং আইনের প্রতি শ্রদ্ধা বজায় রাখার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মঙ্গলবার (১১ জুন) এক বিবৃতিতে এসব কথা জানান মার্কিন প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম ক্ষমতায় থাকা কোনো প্রেসিডেন্টের ছেলে দোষী সাব্যস্ত হয়েছেন। আগ্নেয়াস্ত্র কেনার সময় মাদকাসক্তি নিয়ে মিথ্যা তথ্য দেয়ায় ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন বাইডেনপুত্র হান্টার। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার অঙ্গরাজ্যের একটি আদালত এই রায় দেন। এ সময় উপস্থিত ছিলেন হান্টারের মা মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন।

আগ্নেয়াস্ত্র কেনার সময় মিথ্যা তথ্য এবং অবৈধভাবে তা নিজের কাছে রাখার অভিযোগ প্রমাণিত হওয়ায় সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে বাইডেনপুত্রের। হতে পারে সাত লাখ মার্কিন ডলারের জরিমানাও।

হান্টারের বিরুদ্ধে ডেলাওয়ারের সরকারি কৌঁসুলিদের অভিযোগ, ২০১৮ সালে একটি হ্যান্ডগান কিনেছিলেন হান্টার বাইডেন। সেই অস্ত্র কেনার সময় নিজের মাদকাসক্তি নিয়ে মিথ্যা তথ্য দিয়েছিলেন তিনি।

এতদিন ডেলাওয়ার অঙ্গরাজ্যের আদালতে হান্টারের বিরুদ্ধে বিচার চলাকালীনে কোনো শুনানিতে অংশ নেননি জো বাইডেন। কিন্তু রায় ঘোষণার পর বাইডেন ডেলাওয়ারের উইলমিংটনে যান। সেখানে গিয়ে তিনি ছেলেকে জড়িয়ে ধরেন।

এক বিবৃতিতে বাইডেন বলেন, আমি প্রেসিডেন্ট, তা ঠিক আছে; কিন্তু আমি তো একজন বাবাও। সে (হান্টার) এখন যে ধরনের মানুষ, তাকে নিয়ে আমরা গর্বিত।

বিবৃতিতে বাইডেন আরও জানান, হান্টার আপিল করার কথা ভাবছেন। এ অবস্থায় তার বিরুদ্ধে যে সাজাই ঘোষণা করা হোক না কেন, এই বিচারপ্রক্রিয়ার প্রতি তার শ্রদ্ধা বজায় থাকবে।

বাইডেন এর আগেও বলেছেন, হান্টার দোষী সাব্যস্ত হলে তিনি তার ক্ষমতাবলে ছেলের সাজা মওকুফ করানোর চেষ্টা করবেন না।

হান্টার বাইডেনের কী সাজা হবে- তা জানা যাবে আগামী চার মাসের মধ্যে। তবে রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছেন হান্টার বাইডেনের আইনজীবীরা।

অন্যদিকে, ২০১৬ থেকে ২০১৯ এই চার বছরে প্রায় ১৪ লাখ ডলারের কর ফাঁকির আরেক মামলার হান্টারের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচারকাজ শুরু হতে যাচ্ছে। চলতি বছরের ৫ সেপ্টেম্বর লস অ্যাঞ্জেলেস ফেডারেল আদালতে এ বিচারের দিন নির্ধারণ করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০০ পূর্বাহ্ণ | বুধবার, ১২ জুন ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(291 বার পঠিত)
(219 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]