শুক্রবার ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রেমালে বিধ্বস্ত স্কুল, পাঠদান ব্যাহত

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ | প্রিন্ট

রেমালে বিধ্বস্ত স্কুল, পাঠদান ব্যাহত

প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় রেমালের আঘাতে বিধ্বস্ত হয়েছে পৌর সদরের আব্দুল আজিজ মেমোরিয়াল বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়। ফলে ব্যাহত হচ্ছে পাঠদান। এদিকে ২০২০-২১ অর্থবছরে এলজিআরডি একটি ভবনের বরাদ্দ, মাপ জোক ও সয়েল টেস্টের কাজ সম্পন্ন হলেও অনিবার্য কারণে বন্ধ রয়েছে সেই কার্যক্রম।

জানা যায়, ১৯৬৯ সালে উপজেলা পৌর সদরে অবস্থিত আব্দুল আজিজ মেমোরিয়াল বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত। ২০০৭ সালের সিডরে বিদ্যালয়টি সম্পূর্ণ বিধ্বস্ত হয়। সেই থেকে বিদ্যালয়টি নানা টানাপোড়নে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। বিদ্যালয়ের টিনসেট ভবনটি ব্যবহারের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। শীত, গ্রীষ্ম ও বর্ষায় টিনসেট ঘরে ক্লাস করা সম্ভব হয় না। এতে করে বিপাকে পড়তে হয় কর্তৃপক্ষ ও শিক্ষার্থীদের। বৃষ্টি হলেই পানি পড়ে। গেল রেমালের আঘাতে আবারো বিধ্বস্ত হয়েছে বিদ্যালয় ভবনটি। টিন উড়ে গেছে। আসবাবপত্র ভেঙে গেছে। প্রয়োজনীয় কাগজপত্র ও পাঠ্যবইসহ বিভিন্ন জিনিস ভিজে নষ্ট হয়ে গেছে।

সহকারী প্রধান শিক্ষক সাখাওয়াত হোসেন হেলাল জানান, বিদ্যালয়টি জরুরিভিত্তিতে পুনঃসংস্কার প্রয়োজন। অন্যথায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হবে। এছাড়াও বিদ্যালয়টি নানা সমস্যায় জর্জরিত। রয়েছে আসবাবপত্রের সমস্যা। বেঞ্চের অপ্রতুলতার কারণে ৩ শতাধিক শিক্ষার্থীর ক্লাস করতে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। রয়েছে চেয়ার-টেবিলের সংকট। নেই কোনো সাইন্স ল্যাবরেটরি। নেই আইসিটি ল্যাব। ৫৫ বছরের পুরোনো এ বিদ্যাপিঠটির আজো কোনো দৃশ্যমান উন্নয়নের ছোঁয়া লাগেনি। বাউন্ডারি ওয়াল নেই। ক্লাস চলাকালে বহিরাগতদের আনাগোনা। উন্মুক্ত মাঠে গবাদিপশুর বিচরণ। ক্লাসের বারান্দায় গবাদিপশুর মলমূত্র ত্যাগ করায় শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে।

তিনি আরো জানান, ২০২০-২১ অর্থবছরে এলজিআরডি একটি ভবনের বরাদ্দ, মাপ জোক ও সয়েল টেস্টের কাজ সম্পন্ন হলেও অনিবার্য কারণে সেই কার্যক্রম বন্ধ রয়েছে। যে কারণে বিদ্যালয়টি অবকাঠামোসহ নানাবিধ সমস্যায় জর্জরিত। শতভাগ পাশের সফলতা রয়েছে এ বিদ্যালয়ে।

দশম শ্রেণির শিক্ষার্থী নয়ন খান জানান, আসবাবপত্র ও অবকাঠামোগত সমস্যার কারণে তাদের শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। বিদ্যালয়ের নিরাপত্তার জন্য বাউন্ডারি ওয়াল জরুরি।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডভোকেট সিদ্দিকুর রহমান জানান, বিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে জরুরিভিত্তিতে কিছু কার্যক্রম পরিচালিত করা হচ্ছে। সরকারিভাবে ভবন নির্মাণ একান্ত প্রয়োজন।

মোরেলগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এসএম সাইফুল আলম জানান, রেমালে ক্ষতিগ্রস্ত বিদ্যালয়গুলোর তালিকা সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে।

মোরেলগঞ্জ উপজেলা প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, বিদ্যালয়ের ভবন নির্মাণের জন্য নতুন টেন্ডার প্রক্রিয়াধীন।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]