শুক্রবার ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীর পাড়া-মহল্লায় বসেছে ছাগলের হাট

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৬ জুন ২০২৪ | প্রিন্ট

রাজধানীর পাড়া-মহল্লায় বসেছে ছাগলের হাট

রাত পেরোলেই উদযাপিত হবে পবিত্র ঈদুল-আজহা। এই ঈদে অনেকেই গরুর পাশাপাশি ছাগলও কোরবানি দিয়ে থাকেন। অনেকে বড় পশু কোরবানি না দিয়ে শুধু একটা কিংবা একাধিক ছাগল কোরবানি দেন। রাজধানীর স্থায়ী-অস্থায়ী ২০টি পশুর হাটে গরুর সঙ্গে ছাগলেরও হাট বসেছে। তবে ছাগলের এই হাট শুধু সিটি করপোরশনের নির্ধারিত হাটেই থেমে থাকেনি। অলিতে-গলিতে আর পাড়া-মহল্লায় বসেছে হাট। অনেকে আবার আট-দশটা ছাগল ফেরি করে বিক্রি করছেন।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর মালিবাগ, মৌচাক, হাতিরঝিল, বাংলামোটর, ধানমন্ডি, মোহাম্মদপুর, আজিমপুরের বিভিন্ন এলাকা আর অলিতে গলিতে ছাগলের হাট। দেশের বিভিন্ন জায়গা থেকে ছাগল এনে রাজধানীর বিভিন্ন এলাকায় রাস্তার পাশে দাঁড়িয়ে বিক্রি করছেন বিক্রেতারা। যেখান থেকে নগরবাসী কোরবানির জন্য চাহিদা অনুযায়ী ছাগল কিনে নিচ্ছেন।
মালিবাগ রেললাইনের পাশেই ১৫টি ছাগল নিয়ে বসে আছেন মানিকগঞ্জের জুনায়েদ। ঈদ উপলক্ষে শনিবার তিনি ১২৫টি ছাগল নিয়ে এসেছেন। তারা কয়েকজন মিলে মালিবাগ আর খিলগাঁওয়ের বিভিন্ন স্থানে সড়ক আর রেললাইনের পাশে বসে বিক্রি করছেন।

জুনায়েদ বলেন, ‘ঈদে ছাগলের চাহিদা অনেক। অনেকেই গরুর সাথে ছাগল আবার কেউ শুধু ছাগলই কোরবানি দেন। পাড়ায় মহল্লায় ঘুরে ঘুরে বিক্রি করছি। পছন্দ অনুযায়ী ক্রেতারা কিনছেন। ছাগল প্রতি হাটের চেয়ে কিছু বেশি লাভ হচ্ছে।’

হাতিরঝিলের বাংলামোটর প্রান্তে প্রত্যেক বছরের মতো এ বছরও বসেছে ছাগলের হাট। রাজবাড়ি থেকে মতিউর রহমান এনেছেন ৩০টি ছাগল। আজকে এসেই তিনি ২০টি ছাগল বিক্রি করেছেন। রাতের মধ্যেই বাকিগুলো বিক্রি করে বাড়িতে গিয়ে ঈদ করবেন বলে জানান তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৭ অপরাহ্ণ | রবিবার, ১৬ জুন ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]