শুক্রবার ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লা থেকে ঢাকায় ঢুকতে দেওয়া হচ্ছেনা চামড়াবাহী ট্রাক

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ | প্রিন্ট

কুমিল্লা থেকে ঢাকায় ঢুকতে দেওয়া হচ্ছেনা চামড়াবাহী ট্রাক

চট্টগ্রাম-কুমিল্লাসহ ওই অঞ্চলের অনেক জেলা থেকে চামড়াবাহী কোনো যানবাহন ঢাকায় ঢুকতে দেওয়া হচ্ছে না। আজ সোমবার বিকেল থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি উপজেলার মেঘনা-গোমতী সেতুর টোল প্লাজা থেকে ঢাকামুখী চামড়াবাহী শতাধিক ট্রাক-পিকআপ ফিরিয়ে দেওয়া হয়। এতে বিপাকে পড়েছেন অনেক ব্যবসায়ী।

ঈদুল আজহার প্রস্তুতিসংক্রান্ত সভায় কেন্দ্রীয়ভাবে সিদ্ধান্ত হয়, দেশের সব প্রান্ত থেকে ঢাকায় একসঙ্গে চামড়া ঢুকলে পচে যাওয়ার আশঙ্কা আছে। তাই ঈদ-পরবর্তী ন্যূনতম ১০ দিন কোনো চামড়া ঢাকায় ঢুকতে দেওয়া যাবে না। সম্প্রতি রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের ‘চামড়া শিল্পখাতের উন্নয়নে সুপারিশ প্রদান ও কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে গঠিত টাস্কফোর্স’ এর ৭ম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।এরই পরিপ্রেক্ষিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি টোল প্লাজায় কুমিল্লা জেলা প্রশাসন, জেলা ও হাইওয়ে পুলিশ যৌথভাবে নজরদারি করে চামড়াবাহী গাড়ি ফেরত পাঠাচ্ছে।

কিন্তু এতে বিপাকে পড়েছেন কুমিল্লা অঞ্চলের শত শত ব্যবসায়ী। সরকারের এমন সিদ্ধান্ত অনেক ব্যবসায়ী জানতেন না বলে অভিযোগ করেছেন। তাই লবণ ছাড়া কোরবানির পর অন্যান্য বছরের মতো চামড়া ট্রাকে করে ঢাকায় প্রবেশ করতে গেলে দাউদকান্দি টোল প্লাজায় আটকে দেয় প্রশাসন। আটক চামড়ার ট্রাক-পিক আপগুলো আবার নিজ নিজ স্থানে নিয়ে চামড়া সংরক্ষণের জন্য্য নির্দেশনা দেওয়া হচ্ছে। ব্যবসায়ীদের অভিযোগ, সরকারের এমন সিদ্ধান্ত বড় কিছু ব্যবসায়ী জানলেও অনেকেই তা জানত না।

কুমিল্লা জেলা প্রশাসনের পক্ষে কার্যক্রম মনিটরিং করছেন দাউদকান্দি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. জিয়াউর রহমান ও চান্দিনা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সৌম্য চৌধুরী।

দাউদকান্দি উপজেলা সহকারী কমিশনার মো. জিয়াউর রহমান জানান, ঈদুল আজহার সন্ধ্যা ৬টা পর্যন্ত দাউদকান্দি টোল প্লাজায় অন্তত ৭০টি চামড়াবাহী ট্রাক-পিক আপ আটক করা হয়েছে। চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লাসহ দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে চামড়া যাচ্ছিল ঢাকায়। আরও চামড়াবাহী ট্রাক আসছে।

কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান জানান, সরকারি নির্দেশনা মোতাবেক চামড়ার ট্রাক ঢাকায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। যাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে তাদের স্থানীয়ভাবে চামড়া সংরক্ষণের জন্য বলা হচ্ছে। বিসিক এর কর্মকর্তাদের বলা হয়েছে- মজুদ লবণ দিয়ে তাদের সহযোগিতা করার জন্য। তিনি আরও জানান, তারা যদি চান চামড়া বিক্রি করে দেবেন, তাহলে স্থানীয় কোনো পাইকারী বিক্রেতার কাছে বিক্রি করতে পারেন। কিন্তু ঢাকায় চামড়া নেওয়া যাবে না। আমরা এ পর্যন্ত ১০০টি চামড়াবাহী যানবাহন ফিরিয়ে দিয়েছি। ঢাকা-চট্টগ্রাম মহসড়কের দাউদকান্দি টোলপ্লাজায় কুমিল্লা জেলা প্রশাসন, জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ যৌথভাবে মনিটরিং করছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]