শুক্রবার ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

‘গরু ভেদে ৮-২০ হাজার টাকা, ছাগল ২-৮ হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়’

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ | প্রিন্ট

‘গরু ভেদে ৮-২০ হাজার টাকা, ছাগল ২-৮ হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়’

‘কোরবানির ঈদে সবার ইচ্ছে, পরিবারের সবাইকে নিয়ে গোশত দিয়ে এক বেলা খাওয়া। গোশতের যে দাম তাতে সবাই মিলে তৃপ্তি করে খাওয়ার সামর্থ নেই। তাই ঈদের দিনে কসাইয়ের কাজ করি। তাতে বাড়তি কিছু টাকার সঙ্গে গোশত পাওয়া যায়।’ আজ সোমবার কথাগুলো বলছিলেন রাজধানীর মালিবাগের কাঁচাবাজারে হাদী। তিনি পেশায় মুরগি বিক্রেতা। অতিরিক্ত টাকা আর কিছু গোশতের জন্য তিনি একদিনের জন্য বনে যান কসাই।

তবে শুধু হাদী নন, ঈদ উল আযহার কোরবানির দিনে রাজধানীজুড়ে একদিনের কসাইয়ের কাজ করেছেন হাজারও মানুষ। তাদের একজন আহমদ হোসেন। তিনি পেশায় গাড়িচালক। কিন্তু কোরবানির এই দিনে তার পরিচয় একদিনের কসাই। ঈদের দিনে আহমদ হোসেন তার ছেলে, জামাই আর বন্ধুদের নিয়ে ঈদের নামাজের পরে সারাদিনে গরু ও গোশত কাটা সবই করেছেন পেশাদার কসাইয়ের মতো।

আহমদ হোসেন বলেন, ‘আমি গাড়ির চালানোর কাজ করি। ঈদের দিনে কাজের কোনো চাপ নেই। তাই ছেলে, জামাই আর বন্ধুদের নিয়ে কসাইয়ের কাজ করেছি। নামাজের পর থেকে বিকেল পর্যন্ত ছয়টি গরু আর ১০টি ছাগলের মাংস কাটার কাজ করেছি। গরু ভেদে ৮-২০ হাজার টাকা পর্যন্ত। আর ছাগল ২-৮ হাজার টাকা পর্যন্ত কাটা বাবদ নিয়েছি।’

বগুড়া থেকে জহুরুল ইসলাম ঈদের আগের দিন আটজনসহ ঢাকায় এসেছেন শুধু গরু ছিলানো আর মাংস কাটার জন্য। তাদের কেউই পেশাদার কসাই নন। কৃষি কাজসহ যখন যে কাজ থাকে তখন সেই কাজই করেন। তবে প্রতিবছর তারা নিয়ম করে কোরবানির ঈদের আগে ঢাকায় আসেন। সমকালকে তিনি বলেন, ‘আমরা একদিনের কসাই। ঈদের দিনে নামাজের পর থেকে ১০-১২টা গরু আর ১৫-২০টা ছাগলের মাংস কাটা যায়। এতে একদিনে ১ থেকে দেড় লাখ টাকা পর্যন্ত ইনকাম হয়, ভাগে জনপ্রতি থাকে ১৫-২০ হাজার টাকা। আজ দুপুর ১২টা পর্যন্ত পাঁচটা গরু আরও ৮টা ছাগল কেটেছি। গরু প্রতি টাকার সঙ্গে মাংসও পাওয়া যায়।’

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]