শুক্রবার ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ভ্যাপসা গরমে ঘামের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ জুন ২০২৪ | প্রিন্ট

ভ্যাপসা গরমে ঘামের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

মানবদেহে ঘাম হওয়া খুবই স্বাভাবিক একটা বিষয়। তবে এর থেকে সৃষ্ট দুর্গন্ধের কারণে বিড়ম্বনায় পড়তে হয় অনেককেই। আর রাস্তায় বেরোলে তো কথাই নেই!

এই ভ্যাপসা গরমকালে বাসে-ট্রেনে সফর করে যতক্ষণে অফিসে পৌঁছলেন, দেখলেন গায়ের জামা ঘামে চুপচুপে ভেজা। তা থেকে দুর্গন্ধও কম বেরোচ্ছে না। যতই পারফিউম মেখে বের হন না কেন, দেখবেন ঘামের সঙ্গে পারফিউমের গন্ধ মিশে গিয়ে আরো উৎকট গন্ধ তৈরি করছে। তাতে আপনার অস্বস্তি আরো বাড়ছে।

আজ তাই জেনে নিন, ঘরোয়া উপায়ে কীভাবে ঘামের দুর্গন্ধ দূর করবেন-

১. যাদের অতিরিক্ত ঘাম হয়, তারা দিনে অন্তত ২ বার গোসল করুন। ঘাম জমা জায়গাগুলোতে ব্যাক্টেরিয়া বা ছত্রাক জমে গন্ধ হয়। ভালো করে গোসল করলে ত্বকে লেগে থাকা সমস্ত ব্যাক্টেরিয়া ধুয়ে মুছে যাবে।

২. গরমের সময় বরং সাবানটাও বদলে নিন। এই সময় সঙ্গী হোক অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান। গরমকালে প্রতি দিন সেই সাবান ঘষেই গোসল করুন। তাতে ত্বকের ব্যাক্টেরিয়াও দূর হবে, আর মৃত কোষও জমতে পারবে না।

৩. গোসল করে ভেজা গায়ে জামা পরবেন না। গা শুকনো করে মুছে নিতে হবে আগে। তার পর জামা পরুন। ভেজা গায়ে জামা গলালে ফের তার ওপর ঘাম বসে ব্যাক্টেরিয়ার সংক্রমণ হতে পারে।

৪. প্রতি দিন গোসল করার আগে টমেটো কেটে তার রস বগলে এবং দেহের অন্যান্য ঘর্মাক্ত অংশে লাগান। অন্তত ১৫ মিনিট রাখার পর ভালো করে ধুয়ে নিন। রোজ এটা করলে ঘাম থেকে দুর্গন্ধ বেরোবে না।

৫. ঘামের দুর্গন্ধ দূর করতে পারে ‘অ্যাপেল সাইডার ভিনিগার’। এটি একটি তুলোর বলে ভিজিয়ে ঘাম হওয়ার জায়গাতে রেখে ২-৩ মিনিট অপেক্ষা করুন। তারপর মুছে ফেলুন। দিনে ২ বার করে দেখুন। ভালো ফল পাবেন। হালকা গরম পানিতে ‘অ্যাপেল সাইডার ভিনিগার’ মিশিয়ে গোসলও করতে পারেন।

৬. মনে রাখতে হবে, অতিরিক্ত লোমে কিন্তু ব্যাক্টেরিয়া ও ছত্রাকের বংশবৃদ্ধি দ্রুত হয়। তাই চেষ্টা করুন পরিচ্ছন্ন থাকার।

৭. পর্যাপ্ত পানি খেতে হবে। সেই সঙ্গে খাওয়া-দাওয়াতেও নজর দিতে হবে। বাইরের খাবার, বেশি তেলমশলা দেওয়া খাবার, প্রক্রিয়াজাত খাবার বেশি খেলে গায়ে গন্ধ বেশি হবে।

৮. গোসলের পানিতে পছন্দমতো ‘এসেনশিয়াল অয়েল’ মিশিয়ে নিতে পারেন। না হলে লেবুর রস এবং খানিকটা বেকিং সোডা মিশিয়ে গোসল করলেও উপকার পাবেন।

৯. লেবু ২ টুকরো করে অর্ধেক অংশ ঘর্মাক্ত জায়গায় ঘষুন। কিছুক্ষণ পর লেবুর রস শুকিয়ে গেলে সেই জায়গা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। প্রতি দিন একবার করে এটি করলে ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পাবেন।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৪ পূর্বাহ্ণ | রবিবার, ৩০ জুন ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]