সোমবার ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে অচলাবস্থার শঙ্কা, নিয়ন্ত্রণ হারাচ্ছেন মাখোঁ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৮ জুলাই ২০২৪ | প্রিন্ট

ফ্রান্সে অচলাবস্থার শঙ্কা, নিয়ন্ত্রণ হারাচ্ছেন মাখোঁ

কয়েক বছরের মধ্যে সবচেয়ে তাৎপর্যপূর্ণ নির্বাচনে ভোট দিয়েছেন ফ্রান্সের নাগরিকরা। এতে ঐতিহাসিক বিজয়ের আশা করছেন কট্টর ডানপন্থিরা। সেটা ঘটলে দেশটিতে রাজনৈতিক সংঘাত এবং অচলাবস্থার সৃষ্টি হতে পারে। এতে দেশ পরিচালনার ওপর নিয়ন্ত্রণ হারাতে পারেন সবচেয়ে কম বয়সে প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে আলোচনায় আসা ইমানুয়েল মাখোঁ।

এই প্রথম মেরিন লি পেন এবং জর্ডান বারদেলার অভিবাসনবিরোধী ন্যাশনাল র‌্যালি (আরএন) সরকার পরিচালনা এবং পার্লামেন্টের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার বাস্তবসম্মত সুযোগ পেয়েছেন। তবে পার্লামেন্টের আগাম নির্বাচনে গত ৩০ জুন আরএনের প্রথম রাউন্ডের বিজয়ের পর তাদের প্রতিদ্বন্দ্বী ২০০ জনেরও বেশি প্রার্থী সরে দাঁড়িয়েছেন, যাতে কট্টর ডানপন্থিদের পরাজিত করা সহজ হয়। এতে চাপে পড়েছে আরএন।

রোববার সকালে (বাংলাদেশ সময় দুপুর ১২টায়) দ্বিতীয় ধাপের ভোট শুরু হয়েছে এবং ১২ ঘণ্টা পরে প্রথম বুথফেরত সমীক্ষা প্রকাশিত হওয়ার কথা। ১৯৮১ সালের পর গতকাল সবচেয়ে বেশি ভোট পড়েছে। শেষ পর্যন্ত ফল যাই হোক না কেন, প্রেসিডেন্ট মাখোঁর এই কূপ থেকে বেরিয়ে আসা কঠিন হবে। চার সপ্তাহ আগে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে আরএনের জয়ের পর তিনি আগাম ভোটের ডাক দেন।

ভোটের ফলাফল যাই হোক না কেন, প্যারিস এবং অন্যান্য শহরে সহিংসতার আশঙ্কা রয়েছে। গতকাল সন্ধ্যায় জাতীয় পরিষদের বাইরে বিক্ষোভের কর্মসূচি থাকলেও তা নিষিদ্ধ করা হয়েছে। এরই মধ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। রাজনৈতিক উত্তেজনার কারণে ৩০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪২ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ জুলাই ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(292 বার পঠিত)
(220 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]