মঙ্গলবার, মার্চ ১৭, ২০২০

ডেস্ক   |   মঙ্গলবার, ১৭ মার্চ ২০২০ | প্রিন্ট  

পেশাদার ক্রিকেটে যারা এক সময় বাইশ গজে রাজত্ব করতেন, কালের পরিক্রমায় আজ তারা বুড়িয়ে গেছেন; ছেড়ে দিয়েছেন ব্যাট-বলের দায়িত্ব। বয়স বাড়লেও ফুরিয়ে যায়নি বুড়োদের কব্জির জোর। আগুন ঝড়াতে আবারো মাঠে নেমেছিলেন পঞ্চাশোর্ধ্ব ক্রিকেটারদের বিশ্বকাপ দিয়ে। কিন্তু বাধ সাধলো প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ। করোনার আতঙ্কে চলাকালীন অবস্থায়ই বাতিল করা হয়েছে সেই বিশ্বকাপ।
করোনাভাইরাসের ক্ষেত্রে বয়স্করাই ঝুঁকিতে থাকেন বেশি। করোনার প্রভাবে বিশ্বের অনেক অংশ যখন স্থবির তখন পঞ্চাশোর্ধ্ব বয়সী ক্রিকেটারদের নিয়ে টুর্নামেন্ট চালানোটা অনেক ভীতিকর। টুর্নামেন্টের মেডিকেল কমিটির প্রধান ডা. পরাগ পান্ডিয়া বলেন, ‘খেলোয়াড়দের বয়স বিবেচনা করে তাদের সুরক্ষার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
দক্ষিণ আফ্রিকার মাটিতে চলছিল এ বিশ্‌বকাপ। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এক বিজ্ঞপ্তিতে জানায় তৃতীয় রাউন্ডের ম্যাচ চলাকালীন টুর্নামেন্ট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। ম্যাচগুলোর প্রথম ইনিংসের পর আর দ্বিতীয় ইনিংস মাঠে গড়ায়নি। প্রথম ইনিংস শেষেই ম্যাচগুলো পরিত্যক্ত ঘোষণা করা হয়।
১২টি দেশের ক্রিকেটাররা দুই ডিভিশনে বিভক্ত হয়ে অংশ নেয়। ডিভিশন-‘এ’ এর অস্ট্রেলিয়া পঞ্চাশোর্ধ্ব দল এবং নিউজিল্যান্ড পঞ্চাশোর্ধ্ব দল দুইটি ম্যাচেই জিতেছে। কোনো ম্যাচ জিতেনি শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ পঞ্চাশোর্ধ্ব দল। একটি করে জয় আছে কানাডা ও জিম্বাবুয়ে পঞ্চাশোর্ধ্ব দল।
ডিভিশন-‘বি’ এর পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা দুই ম্যাচের দুইটিতেই জয়ের স্বাদ পেয়েছেন। কোনো ম্যাচ জিতেনি ভারত ও নামিবিয়ার ক্রিকেটাররা। একটি করে ম্যাচ জিতেছে ইংল্যান্ড ও ওয়েলস পঞ্চাশোর্ধ্ব ক্রিকেট দল।
সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন ইংল্যান্ডের স্টিফেন ফস্টার ও কানাডার ডেভিড মোহামেদ। ইয়র্কশায়ারের হয়েং লিস্ট-এ ক্রিকেট খেলা এ ডানহাতি পেসারের বর্তমান বয়স ৫২ বছর। তিনি নিয়েছেন তিন ইনিংসে ৮ উইকেট। ডেভিড মোহামেদের উইকেট সংখ্যাও আট। সর্বোচ্চ রান সংগ্রাহক পাকিস্তানের ৫৬ বছর বয়সী সাজিদ আলী। পাকিস্তান জাতীয় দলের হয়ে ১৩টি আন্তর্জাতিক ওয়ানডে খেলেছিলেন এ ডানহাতি ব্যাটসম্যান।


Posted ২:১১ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১