• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    দিনাজপুরে তেলের খনির সন্ধান

    অনলাইন ডেস্ক | ১৩ এপ্রিল ২০১৭ | ৫:৩৭ অপরাহ্ণ

    দিনাজপুরে তেলের খনির সন্ধান

    প্রায় ২৫ বছর আগে ৩৩ শতক জমির উপর পুকুর খনন করেন দিনাজপুর জেলার খানসামা উপজেলার টংগুয়া এলাকার বানিয়াপাড়া গ্রামের হবিবর রহমান। সপ্তাহ খানেক আগে স্থানীয়রা গোসলের সময় পুকুরটি থেকে জ্বালানি তেলের গন্ধ পায়। বিষয়টি তারা পুকুর মালিককে অবহতি করলে তিনি স্থানীয় প্রশাসনকে খবর দেন।


    স্থানীয় প্রশাসন পুকুর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট বিভাগে পাঠিয়েছে। এদিকে পুকুরটিতে তেলের খনি সন্ধান পাওয়া গেছে এমন খবর ছড়িয়ে পড়ায় সেখানে ভিড় জমাচ্ছেন আশপাশের এলাকাসহ দূর দূরান্তের শত শত মানুষ।


    গত বুধবার (১২ এপ্রিল) উপজেলা প্রশাসন পুকুরে পাওয়া তেলসদৃশ্য তরল পদার্থের নমুনা সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করেছে। এর আগে মঙ্গলবার (১১ এপ্রিল) পুকুরটি থেকে এই নমুনা সংগ্রহ করা হয়।

    খানসামা উপজেলার ভেড়ভেড়ী ইউনিয়ন পরিষদ সংলগ্ন গ্রামে অবস্থিত পুকুরের মালিক হবিবর রহমান জানান, কয়েকদিন আগে পুকুরের পানিতে গোসল করতে আসা স্থানীয়রা জানান পানি থেকে জ্বালানি তেলের গন্ধ পাওয়া যাচ্ছে। পরে আমি পুকুরে গিয়ে নিজেও তেলের গন্ধ অনুভব করি। বিষয়টি উপজেলা প্রশাসনকে খবর দেই। পুকুর দেখতে প্রতিনিয়ত আশপাশের বিভিন্ন গ্রামের লোক ছুটে আসছে তেলের খনি দেখতে।

    ভেড়ভেড়ী ইউনিয়নের চেয়ারম্যান হাফিজুল হক জানান, গত কয়েক বছর আগেও এরকম গন্ধ অনুভব করা গেছে। তখন বিষয়টি সেভাবে আমলে নেওয়া হয়নি। এবার স্থানীয় প্রশাসনের মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে এখানে খনি আছে কি না।

    খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সাজিবুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মঙ্গলবার সেখান থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। আজ নমুনা ঢাকায় বিশেষজ্ঞদের কাছে পাঠানো হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা শেষেই বোঝা যাবে এখানে আসলে কি আছে!

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669