• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    অমর একুশে গ্রন্থমেলায় আসছে গল্পকার ও কবি মাহবুব হাসান বাবরের দুটি গ্রন্থ

    নিজস্ব প্রতিবেদক | ২৫ জানুয়ারি ২০১৮ | ৭:২৪ অপরাহ্ণ

    অমর একুশে গ্রন্থমেলায় আসছে গল্পকার ও কবি মাহবুব হাসান বাবরের দুটি গ্রন্থ

    তরুণ প্রতিশ্রুতিশীল গল্পকার ও কবি মাহবুব হাসান বাবরের দুটি গ্রন্থ প্রকাশিত হচ্ছে এবারের অমর একুশে গ্রন্থমেলায়। গন্তব্য জানা নেই গল্পগ্রন্থে নয়টি গল্পে প্রতিটি গল্পেই স্বাতন্ত্র্যবোধ রয়েছে। রানুদি শিরোনামে গল্পটি নিয়ে বিশিষ্ট নাট্যকর ও অভিনেতা সেলিম রেজা সেন্টু খুব তাড়াতাড়ি নাটক নির্মাণের কাজ হাতে দিচ্ছেন বলে গল্পকার জানান।
    মাহবুব হাসান বাবর মানবজীবনের অনুভূতিকে সাহিত্য করে তুলেছেন এই গ্রন্থের গল্পে। কখনও কৈশরের প্রেম, পারিবারিক অতি বাস্তবতা, সময় এবং জীবনের মেলবন্ধন এ গল্পগুলোতে। পাঠক পড়তে গিয়ে নিজেকে মেলাতে শুরু করবেন অথবা দেখবেন ঘটে যাওয়া কোন ঘটনায়। কিংবা নস্টালজিক হয়েও উঠবেন। কোনো কোনো সময় চোখের কোনকে ভিজিয়ে তুললে অবাক হওয়ার কিছু থাকবেনা। আর সেজন্য সেই গল্পগুলো লেখকের কিছু অকৃত্রিম উচ্চারন।
    “শেষ চিঠি” শিরোনামে কবিতার বইটিতে প্রেম প্রকৃতি বেদনা বিরহ ভাললাগা আর ভালবাসার সমন্বয় ঘটেছে যা সব শ্রেনীর পাঠকের ভেতর একটি ঘোর সৃষ্টি করবে।
    মাহবুব হাসান বাবরের ছোটবেলা থেকেই থেকেই সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকান্ডে তাঁর পদচারনা। লিখেছেন অজস্র গল্প কবিতা, প্রবন্ধ- নিবন্ধ। সম্পাদনা করেছেন স্বপ্নিল সাহিত্য পত্রিকা। বিভিন্ন সাপ্তাহিক ও পাক্ষিক পত্রিকায় দীর্ঘবছর সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করেছেন এবং দৈনিক মানবজমিনে সাংবাদিকতাও করেছেন বেশ ক’বছর। তার লেখা কবিতা-ছোট গল্প প্রকাশিত হচ্ছে দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে, সাপ্তাহিকে। একুশে বই মেলায় (২০১৬)তার প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ জ্যোৎস্নার জলজ বনে। একুশে বইমেলা (২০১৭) প্রকাশিত হয় আকাশের মন ভালো নেই শিরোনামে তার দ্বিতীয় কাব্যগ্রন্থ। এছাড়া ২০১৭ তে ভেজামেঘের দিনগুলি নামে একটি দ্বৈত আবৃত্তির সিডিও বের হয়েছে। উপস্থাপক, আবৃত্তিকার এবং সাংস্কৃতিক ব্যাক্তিত্ব হিসেবে তিনি একজন পরিচিত মুখ। আবৃত্তি ও উপস্থাপনার জন্য পেয়েছেন পল্লিকবি জসিম উদ্দিন সম্মাননা পদক, কাগজ ও কলম পুরস্কার ও জয়বাংলা সম্মাননা পদক। এছাড়া সাহিত্যে বিশেষ অবদানের জন্য পেয়েছেন মাদার তেরেসা সম্মাননা পদক ও জাতীয় সাহিত্য পদক। গোপালঞ্জের স্বনামধন্য সাংস্কৃতিক সংগঠন বাশরী শিল্পী গোষ্ঠীর সাধারন সম্পাদক এবং জনপ্রিয় লোকজ সংস্কৃতি ভিত্তিক অনুষ্ঠান মেঠোপথের নিয়মিত উপস্থাপক তিনি। এছাড়া তিনি সামাজিক প্রতিষ্ঠান বিন্দুর প্রতিষ্ঠাতা সভাপতি। পেশাগত জীবনে সরকারি মুকসুদপুর কলেজে অধ্যাপনা করছেন।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    সমুদ্রসুন্দরী জেলিফিশ

    ২৪ সেপ্টেম্বর ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4344