• শিরোনাম



    UTTARA UNITED COLLEGE

    #UUC_2020

    Posted by Uttara United College on Friday, 29 May 2020

    কোন এলাকার খবর দেখতে চান...


    যুগের হৃদয়জয়ী ভালোবাসার গান

    হাবিব মোস্তফা | ১৩ ফেব্রুয়ারি ২০১৮ | ৯:৩৬ পূর্বাহ্ণ

    যুগের হৃদয়জয়ী ভালোবাসার গান

    প্রেমের গানের আবেদন সার্বজনীন। বিশেষ করে মিলনাত্মক বাণীর গানগুলো শ্রোতাদের হৃদয়ে খুব সহজেই জায়গা করে নেয়। সঙ্গত কারণে আবহমান বাংলা গানের ইতিহাসের ভিত্তিমূলের বেশীরভাগ অংশ দখল করে আছে মিলনের গান। তারই ধারাবাহিকতায় সময়ের শ্রেষ্ঠ শিল্পীদের কণ্ঠে অসাধারণ কিছু মিলনের গান গীত হয়েছে। তার মধ্যে তপন চৌধুরী-মিতালী মূখার্জির ‘আকাশের সব তারা’, সাবিনা ইয়াসমিন-রবি চৌধুরীর ‘মনে হয় তোমারি জন্য’, সামিনা চৌধুরীর ‘ঐ ঝিনুক ফোটা সাগর বেলায়’, রুনা লায়লার ‘অনেক বৃষ্টি ঝরে’, শেখ ইসতিয়াকের ‘আমার মনের ফুলদানিতে’, কুমার বিশ্বজিতের ‘তোরে পুতুলের মত করে সাজিয়ে’, খালিদ হাসান মিলুর ‘শেষ ভালোবাসা’ শিরোনামের গানগুলো যুগের নিটুল প্রেমের গানের প্রতিনিধিত্ব করে।
    হালের ক্রেজ হাবিব ওয়াহিদ ও ন্যান্সি গেয়েছেন ‘পৃথিবীর যত সুখ’ ও ‘আমি তোমার মনের ভিতর’ শিরোনামের চমৎকার দুটি প্রেমের গান। পাশাপাশি হাবিবের একক কণ্ঠে ‘ভালোবাসবো রে বন্ধু’ ও ‘ডুব’ শিরোনামের গান দুটিও শ্রোতা মহলে বেশ প্রশংসিত হয়েছে। আফিসের ‘ভালোবাসা মানে নীল প্রজাপতি’, এসআই টুটুলের গাওয়া ‘কেউ প্রেম করে’ গান গুলো নান্দনিক কথায় রচিত।
    ‘আমার মাঝে নেই এখন আমি’ শিরোনামে আসিফ ও সামিনা চৌধুরী গেয়েছেন একটি শ্রæতিমধুর প্রেমের গান। নন্দিত গীতিকার প্রদীপ সাহার লেখা আসিফ ও কবিতা কৃষ্ণ মূর্তির কণ্ঠে ‘তুমি নেই কাটেনা সময়, শোয়েবের কণ্ঠে ‘খুঁজি তোরে’ পারভেজের কণ্ঠে ‘মন শহরে’ গানগুলোতে প্রেম ভাবনার কাব্য চোখে পড়ার মত।
    তপন চৌধুরী ও শাকিলা জাফরের কণ্ঠে ‘তুমি আমার প্রথম সকাল’ কিংবা তপন-মিতালীর ‘আজ ফিরে না গেলেই কি নয়’ শিরোনামের হৃদয় ছোঁয়া গানের আমেজ পাওয়া যায় মনির খান-কনক চাপা’র ‘প্রেমের তাজমহল’, ফাহমিদা নবী-শানের ‘সাদাকালো’, জুয়েল-কনক চাপার ‘চোখের ভিতর স্বপ্ন থাকে’,বাপ্পা মজুমদার ও দিনাত জাহান মুন্নীর ‘ভালোবাসায় বুক ভাসাইয়া’, লুৎফর হাসান ও লুইপার ‘শীতের অবসরে’ শিরোনামের দ্বৈত গানগুলোর মধ্যেও।
    গীতিকার শফিক তুহিনের গায়ক হিসেবে চ্যালেঞ্জে সফলতা পায় ‘এর বেশি ভালোবাসা যায়না’ গানটির মধ্য দিয়ে। পরিচ্ছন্ন গীতিকার দেলোয়ার আরজুদা শরফের রচনায় ‘দুচোখে ঘুম আসেনা’ গানে বেবী নাজনীনের কণ্ঠে চিরন্তন প্রেমের সুর ধ্বনিত হয়েছে। প্রেমের গানের ব্যতিক্রমী কণ্ঠ তাহসানের ‘আমি আরেকটি বার তোমার প্রেমে পড়তে চাই’ গানটি শ্রোতাদের হৃদয় কেঁড়েছে।
    প্রেমের গানে পিছিয়ে নেই ব্যান্ড তারকারাও। আইয়ূব বাচ্চুর ‘নদীর বুকে চাঁদ’, জেমসের গাওয়া ‘তারায় তারায় রটিয়ে দেব’, শাফিন আহমেদের ‘চাঁদ তারা সূর্য’, টিপুর ‘মাঝ রাতে চাঁদ যদি’ এবং হাসানের ‘মায়া’ গানগুলোতে ব্যতিক্রমী প্রেম মূর্ছনার স্বাক্ষর মিলে। প্রিন্স মাহমুদের কথা ও সুরে ‘সোনার মেয়ে’ শিরোনামের দ্বৈত গানে তপুকে আলাদা করে চিনতে কষ্ট হয়না শ্রোতাদের।
    এফ এ সুমন ও শিল্পী বিশ্বাসের কণ্ঠে ‘বন্ধুরে তোর বুকের ভিতর’ এবং রাফাত ও শান্তার দ্বৈত গান ‘জানে রে মাওলা’তে প্রেমের মুন্সিয়ানার স্বরূপ সুস্পষ্ট। ‘ধার ধারিনা’ গানে সায়েরা রেজা, ‘হাত পাখার বাতাসে’ গানে আকবর এবং ‘একজীবন’ গানে শহীদ ও শুভমিতা জনপ্রিয়তার পাশাপাশি তারকাখ্যাতিও পেয়েছেন রাতারাতি।
    বাপ্পা-সঞ্জিবের ‘বায়োস্কোপ’,ফাহমিদা নবীর ‘লজ্জা’, এস ডি রুবেলের ‘পরিচয়’, প্লাবন কোরেশী’র ‘তুমি আছো তাই’, নাসিরের ‘রাজকুমারী’, ইমরানের ‘সবাই চলে যাবে’ এবং হৃদয় খানের ‘চাইনা মেয়ে’, আরিফ হোসাইনের ‘কত গভীর হলে’, অর্ণবের ‘তোমার জন্য নীলচে তারার’, প্রীতমের ‘বালিকা’, মিফতাহ জামানের ‘যদি শেষ দেখা’ শিরোনামের গানগুলোতে শিল্পীদের শৈল্পিক স্বাতন্ত্রতা শতভাগ বজায় থাকার পাশাপাশি সময়ের হৃদয়জয়ী প্রেমের গানের তালিকায় অনন্য সংযোজন হিসেবে চিহিৃত হয়েছে।


    ভালোবাসার জয় হোক, প্রেমের গান চিরজীবি হোক।


    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4344