• শিরোনাম



    UTTARA UNITED COLLEGE

    #UUC_2020

    Posted by Uttara United College on Friday, 29 May 2020

    কোন এলাকার খবর দেখতে চান...


    মস্তিষ্ককে সারা বছর সুস্থ রাখে যে খাবারগুলো

    ডেস্ক | ০২ মে ২০২০ | ৫:২১ অপরাহ্ণ

    মস্তিষ্ককে সারা বছর সুস্থ রাখে যে খাবারগুলো

    webnewsdesign.com

    মস্তিষ্ক দেহের সর্বাধিক গুরুত্বপূর্ণ অঙ্গ। মস্তিষ্ক আমাদের দেহের হৃদস্পন্দন, শ্বাস প্রশ্বাস, খাদ্য হজমকরণসহ সমস্ত ক্রিয়াকলাপ এবং বিপাকীয় প্রক্রিয়াগুলো নিয়ন্ত্রণ করে। বিভিন্ন কারণে মস্তিষ্কের ক্ষতি হয় আবার উন্নতি হয়। তবে মস্তিষ্ক দীর্ঘ সময় ধরে সুস্থ রাখতে সেরা উপায় হতে পারে নির্দিষ্ট ডায়েট মেনে খাবার খাওয়া।

    জার্নাল আলঝাইমারস এবং ডিমেনশিয়া জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে, শাকসবজি, ফলমূল, জলপাইয়ের তেল এবং বাদাম সমৃদ্ধ খাবার পরবর্তী জীবনে মস্তিষ্কের বিভিন্ন অসুস্থতার ঝুঁকি নাটকীয়ভাবে হ্রাস করে।


    একই গবেষণা অনুসারে, ভূমধ্যসাগরীয় খাদ্য জ্ঞানীয় দুর্বলতার ঝুঁকির সঙ্গে সম্পর্কিত। তবে জ্ঞানীয় ক্রিয়া ধীরে ধীরে হ্রাস করে না।

    প্রায় দশ বছর ধরে পরিচালিত আরেকটি গবেষণায় দেখা গেছে যে ভূমধ্যসাগরীয় খাদ্যগ্রহণকারী মানুষেরা পর্যবেক্ষণের গবেষণাটিতে সর্বোচ্চ জ্ঞানীয় কাজ উপভোগ করেছেন। ওই গবেষণার নাম টেন ইয়ার উইনডো।

    ভূমধ্যসাগরীয় খাদ্যতালিকায় ফল, শাকসব্জী, গোটা শস্য, ফলমূল, বাদাম, মাছ, জলপাই তেল মস্তিষ্কের জন্য সবচেয়ে স্বাস্থ্যকর। এসব খাবারের সর্বোচ্চ ফল পেতে লাল মাংস এবং অ্যালকোহলের অভ্যাস ত্যাগ করতে হবে। নিয়মিত মাছ খেলে মস্তিষ্কের জ্ঞানীয় কার্যকারিতার হার বেড়ে যায়।

    যদিও বিজ্ঞানীরা এখনও নিশ্চিত নন যে ভূমধ্যসাগরীয় খাদ্য মস্তিষ্ককে কীভাবে সহায়তা করে। ডায়েটটি কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতির জন্য দেখানো হয়েছে, যার ফলে একে অপরকে ডিমেনশিয়া ঝুঁকি কমাতে পারে।

    অন্যদিকে একটি সাধারণ পশ্চিমা দেশগুলোর ডায়েট, যেমন- লাল মাংস, চিনি, লবণ, চর্বি, পরিশোধিত শস্য) এগুলো হৃদরোগের ঝুঁকি বাড়ায় এবং মস্তিষ্কের ক্ষতি করে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4344