• শিরোনাম



    UTTARA UNITED COLLEGE

    #UUC_2020

    Posted by Uttara United College on Friday, 29 May 2020

    কোন এলাকার খবর দেখতে চান...


    স্কুল ভবনে রডের বদলে বাঁশ; কোথায় নিরাপদ আমাদের সন্তানেরা?

    সাবরিনা শুভ্রা | ১৪ মে ২০২০ | ২:১৭ অপরাহ্ণ

    স্কুল ভবনে রডের বদলে বাঁশ; কোথায় নিরাপদ আমাদের সন্তানেরা?

    webnewsdesign.com

    কথায় বলে কয়লা ধুলে ময়লা যায় না। করোনাকালে সারা দুনিয়ায় যখন ইয়া নাফসি ইয়া নাফসি অবস্থা তখন বাংলাদেশের রিলিফ চোরদের অবস্থা দেখে মনে হয় দেশ তথা জগদ্বাসীর এই মহাবিপদের দিনেও চোরার দল চাটার দল বসে নেই। বসে নেই একশ্রেণির ঠিকাদার নামের লুটেরা মহাচোর।

    পার্বত্য জেলা বান্দরবানের আলীকদমে স্কুল ভবন নির্মাণ কাজে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারের চৌর্যবৃত্তি ধরা পড়েছে। কর্তৃপক্ষ বাঁশ ব্যবহারের সত্যতা পাওয়ায় কাজ আপাতত বন্ধ রেখেছে। ভবন নির্মাণের ঠিকাদার আলীকদম সরকারি দলের নেতা এবং আলীকদম সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জামাল উদ্দিন লজ্জার মাথা খেয়ে বাঁশ ব্যবহারের কথা স্বীকারও করেছেন।


    স্মর্তব্য, বান্দরবানের আলীকদম উপজেলার কুরুকপাতা মৈত্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণে ঠিকাদার লোহার রডের পরিবর্তে বাঁশ ব্যবহার করেছেন- এমন খবরে স্থানীয়রা ক্ষুব্ধ হয়ে প্রশাসনকে জানান। অভিযোগ পেয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কাজ বন্ধ রাখতে ঠিকাদারকে নির্দেশ দেয়। বোর্ডের উপসহকারী প্রকৌশলী ত্রিদিব কুমার ত্রিপুরার ভাষ্য, অভিযোগ শুনেই ঘটনাস্থলে গিয়ে তিনি বিদ্যালয় ভবনের ড্রপ ওয়াল নির্মাণে বাঁশ ব্যবহারের প্রমাণ পেয়েছেন। তৎক্ষণাৎ ড্রপ ওয়ালটি ভেঙে বাঁশ ব্যবহারের জন্য ঠিকাদারকে সতর্ক করা হয়েছে। দোষী ঠিকাদারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থাও নেওয়া হবে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড লোহার রডের বদলে বাঁশ ব্যবহারের ঘটনায় দৃশ্যত করিৎকর্মা মনোভাবের পরিচয় দিলেও প্রাথমিক বিদ্যালয়টির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বলেছেন, বহুবার বোর্ডের কাছে বাঁশ ব্যবহারের বিষয়টি জানানো হলেও তারা দীর্ঘদিন অভিযোগটি গুরুত্ব দেননি। দেশে প্রাথমিক বিদ্যালয় নির্মাণের কাজ নিয়ে ‘এলোমেলো করে দে মা লুটেপুটে খাই’-এর ঘটনা অহরহ ঘটছে। সারা দেশের একটি স্কুল নির্মাণেও ঠিকাদাররা শুভঙ্করের ফাঁকির আশ্রয় নেননি তা প্রমাণ করাও কঠিন। আমরা আশা করব, দোষী ঠিকাদারের বিরুদ্ধে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিশ্রুতি অনুযায়ী কঠোর ব্যবস্থা নেবে। তিনি নিজেকে যে দলের নেতা বলে পরিচয় দেন সে দলটি এমন লোককে দলে রাখবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত ও পদক্ষেপ নেওয়ার এখনই সময়।

    সরকারি ভবন নির্মাণের বছর না ঘুরতেই ধসে পড়ার নজির কম নয়। বেসরকারি উদ্যোগে নির্মিত ভবন যেখানে শত বছর পরও মাথা উঁচু করে থাকে সেখানে সরকারি ভবনের এহেন দশার কারণ কী তা নিয়ে গবেষণার কোনো প্রয়োজন আছে বলে মনে হয় না।

    এরআগেও ২০১৬ সালে চুয়াডাঙ্গার দর্শনায় আড়াই কোটি টাকা ব্যয়ে সরকারি ভবন নির্মাণে রডের পরিবর্তে বাঁশের কাবারি দিয়ে ঢালাইয়ের কাজ করার অভিযোগ উঠে। ঢালাই কাজে খোয়ার বদলে ব্যবহার করা হয় পরিত্যক্ত সুরকিসহ নিম্নমানের উপকরণ।

    প্রশ্ন ওঠে নির্মাণকাজে যে পুকুর চুরির ঘটনা ঘটে তা সংশ্লিষ্ট অধিদফতরের নজরে পড়েনা কেন? অধিদফতরের কোন কোন কর্তাব্যক্তির সঙ্গে সমঝোতা থাকায় ঠিকাদারি প্রতিষ্ঠান রডের বদলে বাঁশের ব্যবহার করে বিষয়টিও উদঘাটিত হওয়া দরকার। সরকারি কাজে কীভাবে লুটপাট হচ্ছে এসব সরকারি ভবন যেন তারই নজির। বিশেষ করে স্কুলভবন নির্মাণে যে কারচুপির আশ্রয় নেওয়া হচ্ছে তা দুর্ভাগ্যজনক। জনগণের টাকা লুটপাট বন্ধে টেকসই ব্যবস্থা কীভাবে উদ্ভাবন করা যায় এ বিষয়টি সংশ্লিষ্ট সবাই ভেবে দেখবেন এমনটিই কাম্য।

    লেখক: গবেষক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক। প্রেসিডেন্ট, পজিটিভ বাংলাদেশ।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4344