• শিরোনাম



    UTTARA UNITED COLLEGE

    #UUC_2020

    Posted by Uttara United College on Friday, 29 May 2020

    কোন এলাকার খবর দেখতে চান...


    লায়ন শ্রী দিব্যেন্দু রায় ভুলু বাবু, যার কথা না লিখলে অকৃতজ্ঞ হয়ে যাবো

    লায়ন এইচ এম ইব্রাহিম ভুঁইয়া | ১৭ মে ২০২০ | ৯:২৯ পূর্বাহ্ণ

    লায়ন শ্রী দিব্যেন্দু রায় ভুলু বাবু, যার কথা না লিখলে অকৃতজ্ঞ হয়ে যাবো

    লায়ন শ্রী দিব্যেন্দু রায় ভুলু বাবু

    webnewsdesign.com

    প্রখ্যাত কবি বঙ্কিমচন্দ্রের কবিতার একলাইন দিয়ে যদি শুরুকরি “আরতির থালা, তছফির মালা, লাগিবে না কোনো কাজে, মানুষ করিবে মানুষের সেবা আর যত সব বাজে।

    বিশ্ববিখ্যাত সেবা সংস্থা “লায়ন্সক্লাব ইন্টার ন্যাশনালের সাথে একযুগের বেশি সময় যাবত আমার সাথে, মানবতার সেবায় নিয়োজিত শ্রী- বুলু বাবু ১৯৬১ সনে কুমিল্লা জেলার দাউদ কান্দী থানার, বরকোটা গ্রামের ঐতিহ্যবাহী রায় পরিবারে, শ্রী মনোরঞ্জন রায়ের গৃহে জন্মগ্রহণ করেন।


    লেখাপড়া শেষে ভুলু বাবু, কারো করুনা নয়, ব্যাবসার মাধ্যমে নিজের জীবনকে প্রতিষ্ঠিত করার প্রত্যয়নিয়ে প্রথমে দাউদ কান্দীতে এবং পরে ঢাকা মহা নগরির প্রবেশ পথ যাত্রাবাড়িতে ব্যাবসা শুরুকরেন ১৯৯৩ সনে। তখন যাত্রাবাড়ী থানার পাশদিয়ে যাওয়ার সময়, নাকে রুমাল চেপে ধরেও যাওয়া কষ্টসাধ্য হতো সিটি করপোরেশনের ময়লার ভাগাড়ের জন্য। তখন শ্রী বাবু ময়লার স্তুপের উপর সামান্য মাটি দিয়ে তার উপর মাছের বাজার বসিয়ে ব্যবসা করতে শুরু করেন।

    দীর্ঘ দুই যুগের ব্যবধানে আজ সেই ময়লার বাগাড়ে লক্ষ লোকের কর্ম সংস্থান সৃষ্টি কারি ভুলু বাবু লাখো মানুষের নিকট দেবতার তুল্য সম্মানে সালাম ও প্রনাম নিয়ে বেঁচে আছেন। অবশ্য এতো বড় কর্মজজ্ঞ পরিবেশ সৃষ্টি করতে গিয়ে যে হাজারো প্রতিকূলতার স্বীকার তিনি হননি তা বলা যাবে না। কিন্তু শতবাধা উপেক্ষা করে এবং নিজের জীবন বাজি রেখেই ভুলু বাবু শুধু নিজের জীবনে প্রতিষ্ঠা করার জন্যেই নয়, লাখো মানুষের কল্যাণের বিষয়টি মাথায় রেখে পথ চলতে চলতে প্রতিষ্ঠা করেছেন, ঢাকা মৎস্য বাজার, দাদা মৎস্য বাজার, যাত্রাবাড়ি মৎস্য বাজার, আল্লার দান মৎস্য বাজার, দয়াল মৎস্য বাজার, রাজলক্ষ্মী মৎস্য বজার, থ্রি ষ্টার কাঁচা বাজার, খাজাগরিবে নেওয়াজ মৎস্য বাজার ওপশুর হাট এবং দাদা ফলে আড়তসহ অসংখ্য ব্যাবসা প্রতিষ্ঠান।

    মানবতার দৃষ্টান্ত ভুলু বাবু হাজারো ব্যাবসায়ীদেরকে সু,- সংঘঠিত করার জন্য প্রতিষ্ঠা করেছেন একাধীক ব্যবসায়ীক সংস্থা। বর্তমানে শ্রী- বাবু, ঢাকা মহানগর মৎস্য আড়তদার মালিক সমবায় সমিতির সভাপতি, যাত্রাবাড়ি ক্ষতিগ্রস্থ মতস্য ব্যবসায়ী সমিতির সভাপতি, যাত্রাবাড়ি ডিসিসি মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ছাড়াও অসংখ্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পৃষ্ঠোপোষকতা করে আসছেন। তা ছাড়া তিনি বাংলাদেশ সংখ্যালঘু যুবকল্যাণ সমিতির প্রতিষ্ঠাতা ও চেয়ার ম্যান এবং কুতুব খালী উচ্চ্যবিদ্যালয়ের গভর্নিং বডির সভাপতি হিসেবে সফলতার সাথে দায়ীত্ব পালন করে আসছেন।

    করোনা মহামারিতে যখন গোটা পৃথিবীর পরাশক্তি সমুহ দিশাহারা, লাখো মানুষ যখন কর্মহারা, বাংলাদেশ ও তার ব্যাতিক্রম নয়, যখন সরকার বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রীর অক্লান্ত পরিশ্রমে তুলনাহীন দিক নির্দেশনার হাজার হাজার কোটি টাকার মানবিক সহায়তা প্রদান করা হচ্ছে, পাশা পাশি এক মগ চাউল ত্রাণ দিতে গিয়ে ১০ জনে ফটোসেশন করার মত হাস্যকর ও মানবতার প্রতি অ- সম্মান প্রদর্শনের মতো ঘৃণিত কাজের চীত্র আমরা দেখছিলাম, ঠিক তখনি প্রচার বিমুখ মানবতার দৃষ্টান্ত লায়ন শ্রী- দিব্যেন্দু রায় ভুলু, নিরবে মানুষের জন্য মানবতার হাত প্রসারিত করতে শুরু করেন করোনার শুরু থেকে।

    কোনো প্রকার মিডিয়ায় উপস্থিতি ছাড়াই প্রতিদিন শত শত মানুষের মাঝে চাল, ডাল, আলু, পেয়াজ, সয়াবিন তৈল, লবণ, এবং অতি সম্প্রতি সংযুক্ত হয়েছে (সেমাই ও চিনি) বিতরণ করে আসছে। তার এই মহামানুববতা দেখে হাজারো মানুষ প্রশংসায় পঞ্চমুক। বিষয়টি নিয়ে আমার মানবতাবাদী সহযোদ্বা বাবুকে মিডিয়ায় প্রকাশ না করার কারণ জিজ্ঞেস করলে তিনি বলেন সৃষ্টির স্রেষ্ট জীব মানুষের পাশে মানবিক সহায়তার জন্য দাঁড়িয়েছি শ্রষ্টাকে খুশি করারজন্য, মানুষের বাহাবা পাওয়ার জন্য নয়। পরিশেষে দু:খের সাথে বলতে হয় মহাসুখি ভুলু বাবুর সহধর্মীনী শ্রীমতি মুক্তারায় বিগত বছরে পৃথিবী ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন। আমরা তার বিদেহী আত্বার স্বর্গীয় সুখ ও শান্তি কামনা করছি।

    প্রচার ও পদ- পদবী কোনটার লোভ বিহীন বাবুর একটা দৃষ্টান্ত পাঠকের সামনে তুলে ধরতে চাই, শ্রী- বাবু বিগত এক যুগে লায়নিজম করতে গিয়ে ৪ বার ক্লাব প্রেসিডেন্ট হওয়ার সুযোগ পেয়েও তিনি তার পরবর্তী সহকর্মীকে সুযোগটি অ- কাতরে সেক্রিফাইস করে দেন।
    পরিশেষে প্রখ্যাত কবির দু লাইন কবিতা দিয়ে আমার সামান্য লিখনির ইতি টানছি, উদয়ের পথে শুনি কার বাণী, ভয় নাই তার ভয় নাই, নিশ্বেষে প্রাণ যে করিবে দান ক্ষয় নাই তার ক্ষয় নাই।
    লেখক: লায়ন এইচ এম ইব্রাহিম ভুইয়া
    চেয়ারম্যান
    সামাজিক পরিবেশ ও মানবাধিকার বাস্তবায়ন সংস্থা
    ডিস্ট্রিক্ট চেয়ার পার্সন
    লায়ন্স ক্লাব ইন্টার ন্যাশনাল,ডিস্ট্রিক্ট – ৩১৫/ বি-২, বাংলাদেশ।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4344