• শিরোনাম



    UTTARA UNITED COLLEGE

    #UUC_2020

    Posted by Uttara United College on Friday, 29 May 2020

    কোন এলাকার খবর দেখতে চান...


    করোনায় মারা গেলেন দেশের যেসব বিশিষ্টজন

    | ২৮ মে ২০২০ | ১:৪৮ অপরাহ্ণ

    করোনায় মারা গেলেন দেশের যেসব বিশিষ্টজন

    বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে দেশেও বাড়ছে করোনার সংক্রামণ। প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে নতুন নতুন ব্যক্তি। মারা গেছেন কয়েক শ মানুষ। স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে বুধবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩৮ হাজার ২৯২ জন। তাদের মধ্যে ৫৪৪ জনের মৃত্যু হয়েছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯২৫ জন।


     


    এমন পরিস্থিতেতে দেশে বেশ কিছু লোকের মৃত্যু ও করোনা আক্রান্তের খবর সামনে আশার পর দেশজুড়ে সাড়া পড়ে যায়। আজকের প্রতিবেদনে এমন কিছু লোকেরই তথ্য থাকছে।

    জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান

    সদ্য প্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের ১৪ মে মৃত্যুর পর করোনাভাইরাস পজিটিভ ছিলো বলে ফল পাওয়া যায়। তার ছেলে আনন্দ জামানকে উদ্ধৃত করে এ তথ্য সে সময় গণমাধ্যমকে জানান প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

    তিনি জানান, ড. আনিসুজ্জামানের ছেলে আনন্দ জামান তাকে জানিয়েছেন, সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় আজ বৃহস্পতিবার সকালে একবার তার বাবার শরীর থেকে করোনা সন্দেহে নমুনা সংগ্রহ করা হয়। পরে মৃত্যুর পর আরো একবার নমুনা সংগ্রহ করেন চিকিৎসকরা। পরীক্ষার পর রাত সাড়ে ৯টায় তাকে জানানো হয়েছে ড. আনিসুজ্জামান কোভিড-১৯ পজিটিভ ছিলেন। বিষয়টি প্রধানমন্ত্রীকে অবগত করানোর জন্য তাকে (বিপ্লব বড়ুয়া) ফোন দিয়েছিলেন আনন্দ।

    সাবেক এমপি হাজী মকবুল

    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক এমপি হাজী মো. মকবুল হোসেনের মৃত্যু হয়েছে। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় ২৪ মে (রোববার) রাত ৯টার দিকে তিনি মারা যান। সে সময় তার ছেলে মজিবুল ইসলাম পান্না বিষয়টি নিশ্চিত করেন।

    পান্না জানান, তার পিতা কোভিড পজিটিভ ছিলেন। ৩ দিন আগে তিনি সিএমএইচে ভর্তি হন। করোনাভাইরাস সঙ্কটকালে তিনি বিভিন্নস্থানে ত্রাণ বিতরণ করেছিলেন। সর্বশেষ গত ১৪ মে তিনি মোহাম্মদপুরের বাসায় বসে আর্থিক অনুদান তুলে দেন। এরপর তিনি অসুস্থ হয়ে পড়েন। মৃত্যুকলে তার বয়স হয়েছিল ৭০ বছর। মকবুল হোসেনের স্ত্রীও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শমরিতা হাসপাতালে চিকিৎসাধীন বলে জানা গেছে।

    আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হাজী মকবুল ১৯৯৬-২০০১ মেয়াদে ধানমণ্ডি-মোহাম্মদপুর আসনের সংসদ সদস্য ছিলেন। এছাড়া তিনি অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।

    নিলুফার মঞ্জুর

    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশের স্বনামধন্য শিক্ষাবিদ ও সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নিলুফার মঞ্জুর মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর। রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় সোমবার (২৫ মে) দিনগত রাত ১২টা ৫৫ মিনিটে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। পরিবার সূত্রে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

    অধ্যক্ষ নিলুফার মঞ্জুর সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও এপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহীর স্ত্রী ছিলেন।

    এস আলম গ্রুপের পরিচালক মোরশেদুল আলম

    করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন এস আলম গ্রুপের পরিচালক ( মার্কেটিং) মোরশেদুল আলম (৬৫)। ২২ মে (শুক্রবার) রাত ১০টা ৫০ মিনিটে সরকারি জেনারেল হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

    তিনি এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের বড় ভাই। সীতাকুণ্ডের এমপি দিদারুল আলমের বেয়াই। করোনা আক্রান্ত হয়ে তিনি সরকারি জেনারেল হাসপাতালে বৃহস্পতিবার (২১ মে) ভর্তি হয়েছিলেন। মোরশেদুলের শরীরে হার্টে রিং পরানো ছিলো বলে সে সময় জানিয়েছিলেন চিকিৎসক।

    অধ্যাপক নাজমুল করিম চৌধুরী

    করোনায় আক্রান্ত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক অধ্যাপক ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. নাজমুল করিম চৌধুরী মৃত্যু হয়েছে। ৭ মে (বুধবার) দিবাগত রাত দেড়টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

    সাবেক প্রতিমন্ত্রী আনোয়ারুল কবির

    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন বিএনপি-জামায়াত জোট সরকারের সাবেক বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী মেজর জেনারেল (অব.) আনোয়ারুল কবির তালুকদার। রোববার (১০ মে) রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

    আনোয়ারুল কবিরের চাচাতো ভাই ও জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের রোগতত্ত্ব বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার সে সময় এ তথ্য নিশ্চিত করে বলেন, রোববার দুপুর ২টা ২৫ মিনিটে ঢাকার সিএমএইচে আনোয়ারুল কবির মৃত্যুবরণ করেছেন।

    মৃতের ছোট ভাই ও জামালপুর জেলা বিএনপির সভাপতি ফরিদুল কবীর তালুকদার শামীম জানিয়েছেন, কয়েক দিন আগে তার ভাই সিএমএইচ-এ জ্বর নিয়ে ভর্তি হন।

    বিএনপির সাবেক মহাসচিব ব্যারিস্টার আবদুস সালাম তালুকদারের ভাতিজা আনোয়ারুল কবির তালুকদার ২০০১ সালে বিএনপির মনোনয়ন পেয়ে জামালপুর-৪ সরিষাবাড়ি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। বিএনপির নেতৃত্বাধীন জোট সরকারের প্রথম দিকে তিনি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এবং পরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন। পরবর্তী সময়ে আনোয়ারুল কবীর তালুকদার বিএনপি ছেড়ে লিবারেল ডেমোক্রেটিক পার্টিতে (এলডিপি) যোগ দেন।

    দুদক পরিচালক জালাল সাইফুর রহমান

    করোনাভাইরাসে আক্রান্ত দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক জালাল সাইফুর রহমান মারা গেছেন। সোমবার (৬ এপ্রিল) ভোরে রাজধানীর কুয়েত মৈত্রী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

    সে সময় কুয়েত মৈত্রী হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা আলীমুজ্জামান গণমাধ্যমকে বলেছিলেন, দুদক কর্মকর্তা সাইফুর রহমান করোনা আক্রান্ত হয়ে সাত থেকে আটদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার অবনতি হওয়ায় গত চারদিন আইসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন। ৬ এপ্রিল ভোরে চিকিৎসাধীন অবস্থায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

    অতিরিক্ত সচিব তৌফিকুল আলম

    করোনাভাইরাসে সংক্রমিত হয়ে সদ্য অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া অতিরিক্ত সচিব তৌফিকুল আলম মারা গেছেন। ২২ মে (শুক্রবার) সকালে তিনি চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন।

    জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন সে সময় গণমাধ্যমকে এই তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

    অধ্যাপক ডা. কর্নেল (অব.) মো. মনিরুজ্জামান

    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রক্তরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কর্নেল (অব.) মো. মনিরুজ্জামান মারা গেছেন। ৩ মে (রোববার) সন্ধ্যা ৬টার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তিনি মারা গেছেন।

    বিষয়টি নিশ্চিত করেছেন আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. এখলাছুর রহমান। তিনি সে সময় বলেন, ‘আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের হেমোটোলজিস্ট ছিলেন অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান। এ ছাড়াও, তিনি আরো তিনটি বেসরকারি হাসপাতালে কাজ করতেন। গতকাল তিনি যথারীতি আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজে আসেন। অসুস্থ হয়ে পড়লে তাকে স্যালাইন দেওয়া হয়। এরপর সুস্থ বোধ করায় আরেকটি হাসপাতালে ভিজিট করে তিনি বাসায় যান। পরে অবস্থা খারাপ হলে তাকে সিএমএইচে নিয়ে যাওয়া হয়। সন্ধ্যা ৬টার দিকে সেখানেই তিনি মারা যান। পরবর্তীতে করোনা পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করে পাঠানো হয়। যার ফল পজিটিভ আসে।’

    সাংবাদিক হুমায়ুন কবির খোকন

    দৈনিক সময়ের আলোর নগর সম্পাদক এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির সিনিয়র সদস্য হুমায়ুন কবীর খোকন ২৮ এপ্রিল রাতে উত্তরা রিজেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরিবার ও স্বজনরা জানান, তিনি বেশ কিছুদিন ধরেই দাঁতের ব্যথায় ভুগছিলেন, সঙ্গে জ্বর ও কাশি ছিল। সোমবার থেকে শুরু হয় তার শ্বাসকষ্ট। এরপর মঙ্গলবার বিকাল নাগাদ অবস্থার অবনতি হলে তাকে রিজেন্ট হাসপাতালে নেয়া হয়।

    মৃত্যুর পরে পরীক্ষায় হুমায়ুন কবিরের করোনা পজিটিভ পাওয়া যায়। রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ শাহেদ সে সময় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

    উত্তরার রিজেন্ট হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা তারিক শিবলী জানান, সাংবাদিক খোকনের নমুনা পরীক্ষার রিপোর্টটি আমাদের হাতে এসে পৌঁছালে রিপোর্টে দেখা যায় তার করোনা পজিটিভ।

    মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ মফচ্ছিল আলী

    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা মিনিবাস মালিক সমিতির চেয়ারম্যান সৈয়দ মফচ্ছিল আলী মারা গেছেন। ১৪ এপ্রিল (মঙ্গলবার) দুপুরে জেলা মালিক সমিতি সাধারণ সম্পাদক আব্দুর রশিদ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

    মৌলভীবাজারের সিভিল সার্জন ডা. তাউহীদ আহমদ সে সময় বলেন, তিনি বেশিরভাগ সময় ঢাকায় থাকতেন। সেখানেই জ্বর ও সর্দি-কাশি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেখানে করোনায় আক্রান্ত হয়ে তিনি মারা গেছেন। তার নমুনা সংগ্রহ করেছে আইইডিসিআর। তার রিপোর্টে করোনা পজিটিভ আসার কথা আজ মঙ্গলবার আনঅফিসিয়ালি তারা আমাকে জানিয়েছে।

    মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৮ বছর। তিনি স্ত্রী, এক ছেলেসহ ভাই-বোন ও অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন। একমাত্র ছেলে ব্যারিস্টার সৈয়দ নাসিফ আলী হাইকোর্টে আইনপেশায় যুক্ত। তার গ্রামের বাড়ি সদর উপজেলার শহরতলীর নাজিরাবাদ ইউনিয়নের ঢেউপাশা গ্রামে। তিনি মৌলভীবাজার পৌর এলাকার ৮নং ওয়ার্ডের পশ্চিম ধরকাপন এলাকায় বাসায় থাকতেন।

    সাংবাদিক সুমন মাহমুদ

    করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সিনিয়র সাংবাদিক সুমন মাহমুদ। ২২ মে (শুক্রবার) বিকাল ৪টা ১০ মিনিটে পুরান ঢাকার গেন্ডারিয়ায় আসগর আলী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

    সে সময় ভোরের কাগজের স্টাফ রিপোর্টার ইমরান রহমান জানান, ভোরের কাগজের সাবেক এই সিনিয়র সাংবাদিকের করোনায় মৃত্যু হয়েছে কিনা নিশ্চিত নয়। তার করোনা উপসর্গ ছিল। তিনি দুইবার টেস্ট করান। দুই বারই ফলাফল নেগেটিভ আসে। পরে শ্বাসকষ্ট ও করোনার বিভিন্ন উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

    মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তার স্ত্রী প্রফেসর ডা. পারভীন শাহীদা আকতার দেশের প্রখ্যাত ক্যান্সার বিশেষজ্ঞ।

    ডা. মেজর (অব.) আবুল মোকারিম

    কিশোরগঞ্জের সন্তান দেশের অন্যতম প্রখ্যাত রেডিওলজিস্ট, ইবনে সিনা ডি.ল্যাব ধানমন্ডির চীফ রেডিওলজিস্ট বীর মুক্তিযোদ্ধা ডা. মেজর (অব.) আবুল মোকারিম করোনাআক্রান্ত হয়ে মারা গেছেন।

    ১২ মে (মঙ্গলবার) রাত ১১টা ২০মিনিটে তিনি ঢাকার সিএমএইচএ চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি করোনায় আক্রান্ত হয়ে প্রথমে ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ও পরে সিএমএইচ এর আইসিইউতে ভর্তি ছিলেন।

    সে সময় জেলা স্বাধীনতা চিকিৎসা পরিষদের সভাপতি ডা. দীন মোহাম্মদ জানান, ব্যক্তি জীবনে ডা. মোকারিম একজন সফল মানুষ ছিলেন। তারা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে একই বর্ষের ছাত্র ছিলেন। ময়মনসিংহ মেডিকেলে এম-১১ নামে তাদের গ্রুপের বিশাল পরিচিত ছিল। প্রতি বছরের ২৫ ডিসেম্বর তারা একত্রিত হয়ে আড্ডা, সম্মৃতিচারণসহ মানবিক কাজে নিজেদের সম্পৃক্ত করতেন। সে না থাকায় তিনিসহ তার সহকর্মীরা দারুণভাবে মর্মাহত।

    ডা. মঈন উদ্দিন

    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন। ১৫ এপ্রিল (বুধবার) সকাল পৌনে ৭টায় ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

    কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ এ তথ্য নিশ্চিত করে সে সময় বলেছিলেন, ‘আজ সকালে ডা. মঈন উদ্দিন আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।’

    স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা আনিসুর রহমান জানান, ডা. মঈন উদ্দিন আগে থেকেই ভেন্টিলেটরে ছিলেন। সংক্রমণ তার হার্টে ছড়িয়ে পড়েছিল। মঙ্গলবার রাত থেকে তার শরীর বেশি খারাপ করে।

    নৃত্যশিল্পী হাসান ইমাম

    বিশিষ্ট নৃত্যশিল্পী এবং নৃত্য পরিচালক ও টেলিভিশন নৃত্যশিল্পী সংস্থার সাবেক সভাপতি হাসান ইমাম মারা গেছেন ১৫ মে (শুক্রবার)। বিকেলে তিনি হঠাৎ অসুস্থ হয়ে মারা যান। তার মৃত্যুর সংবাদ সে সময় নিশ্চিত করেছেন নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার ইভান শাহরিয়ার সোহাগ।

    সোহাগ সে সময় গণমাধ্যমকে বলেন, করোনায় আক্রান্ত হয়ে হাসান ইমাম স্যারের বোন মারা যান। আজ বিকেলে তার মিলাদ অনুষ্ঠান ছিলো। অনুষ্ঠান পালন শেষে বাসাতেই পেটে ব্যথা অনুভব করেন এবং হঠাৎ পড়ে যান। হাসপাতালে নিয়ে গেলে কর্তবরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

    তিনি বলেন, সবাই ধারণা করছেন তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। কারণ তিনি তার বোনকে সেবা করেছেন। হয়তো করোনার আক্রান্ত হয়েই তিনি মারা গেছেন। বাদ এশা স্থানীয় মসজিদে জানাযা শেষে রাজধানীর বনানী কবরস্থানে তাকে দাফন করা হয়।

    কারাতে ফেডারেশনের রেফারি জুয়েল

    করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চলে গেলেন ক্রীড়াঙ্গনের মেধাবী মুখ এশিয়ান কারাতে ফেডারেশনের রেফারি ও বাংলাদেশ কারাতে ফেডারেসনের সদস্য হুমায়ুন কবীর জুয়েল (৫০)। ২৬ মে (মঙ্গলবার) সকাল সাড়ে আটটায় গ্রিন লাইফ মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি।

    ঈদের দিন তিনি শ্বাসকষ্ট জনিত কারণে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তিনি সাউথ এশিয়ান কারাতে রেফারি কমিশনের কো- চেয়ারম্যান ও ওয়ার্ল্ড কারাতে ফেডারেশনের লাইসেন্সধারী কোচ ছিলেন। তার স্ত্রী ও দুই সন্তান আমেরিকায় বসবাস করেন। রাজাবাজারের পৈত্রিক বাসায় হুমায়ুন কবির জুয়েল থাকতেন।

    শিক্ষাবিদ নজবুল হক

    সোনাতলা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও বগুড়ার সৈয়দ আহম্মদ কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নজবুল হক (৭৪) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। ৮ মে (শুক্রবার) তিনি মারা যান।

    সে সময় সৈয়দ আহম্মদ কলেজের অধ্যক্ষ মো. সাইদুজ্জামান জানান, ঢাকার মুগদা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার নজবুল হকের শরীরে করোনা উপসর্গ দেখা দেয়। পরে নমুনা পরীক্ষায় প্রতিবেদন পজেটিভ আসে। সরকারি নিয়মে শুক্রবার রাত ৩টার দিকে সৈয়দ আহম্মদ কলেজ স্টেশনে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।

    নজবুল হক ১৯৪৬ সালের ১২ ডিসেম্বর সোনাতলা উপজেলার শিহিপুর সরকার বাড়িতে এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তার বাবা সাবেক এমএলএ সৈয়দ আহম্মদ সরকার এবং মা আয়েশা খাতুন। তিনি ১৯৮৫ সালে সোনাতলা উপজেলা পরিষদের প্রথম উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন।

    প্রসঙ্গত, বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে বুধবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩৮ হাজার ২৯২ জন। তাদের মধ্যে ৫৪৪ জনের মৃত্যু হয়েছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯২৫ জন।

    চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত চার মাসে বিশ্বের ২১২টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।

    করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশে নেয়া হয়েছে সতর্কতামূলক পদক্ষেপ। অধিকাংশ দেশেই মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে মানুষের চলাফেরার ওপর বিভিন্ন মাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। কোনো কোনো দেশে আরোপ করা হয়েছে সম্পূর্ণ লকডাউন, কোথাও কোথাও আংশিকভাবে চলছে মানুষের দৈনন্দিন কার্যক্রম। এ ধরনের পদক্ষেপ নেয়ার কারণে পৃথিবীর বিভিন্ন এলাকার প্রায় অর্ধেক মানুষ চলাফেরার ক্ষেত্রে কোনো না কোনো মাত্রায় নিষেধাজ্ঞার ওপর পড়েছেন।

    ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। নিউমোনিয়ার মত লক্ষণ নিয়ে নতুন এ রোগ ছড়াতে দেখে চীনা কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়।

    করোনাভাইরাস মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সঙ্গে থাকতে পারে সর্দি, শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। উপসর্গগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মত। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে ডেকে আনতে পারে মৃত্যু।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4344