• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    লকডাউনে হলিউডে অভিনয় করবেন রোবট নায়িকা

    | ২৭ জুন ২০২০ | ৫:২৩ অপরাহ্ণ

    লকডাউনে হলিউডে অভিনয় করবেন রোবট নায়িকা

    মহামারি করোনার কারনে চারিদিকে লকডাউন। এতে কাজ কর্মে স্থবিরতা চলে এসেছে। কিন্তু এভাবে কতদিন? তাই তো চলচ্চিত্র পাড়া হলিউড এবার রোবট নায়িকা নিয়ে অভিনয় করাচ্ছেন। এ যেন এক সাই-ফাই সিনেমারই চিত্রনাট্য। করোনাভাইরাসের আতঙ্কে স্টুডিয়োয় কাজ করবে কে? রোবটের হাত ধরেই নব জাগরণ হতে চলেছে বলিউডের অন্দরমহল। সিনেমা শুরু আগে এখন চলছে ওয়ার্কশপের পালা। আগামী জুনেই শুরু হবে শ্যুটিংপর্ব। এরিকা নামের এই এআই রোবট অভিনয়ও শিখছে। যেহেতু যন্ত্রমানুষ, তাই করোনা-সংক্রমণের আশঙ্কা নেই।


    কমপিউটার গ্রাফিক্স দিয়ে বানানো রোবট নয়। রীতিমতো কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের রোবটই এ বার একটি হলিউড ছবির মুখ্য চরিত্রে। লকডাউনের জেরে বিনোদন দুনিয়া নাজেহাল। হলিউডও ব্যতিক্রম নয়। শুটিং থমকে। নতুন ছবির কাজ শুরু করতে গিয়েও পিছোচ্ছে বারবার। ছবির মুক্তি নিয়েও ধোঁয়াশা। কোথাও অল্প শিল্পী নিয়ে কাজ শুরু হলেও, চিত্রনাট্য মেনে অথচ স্বাস্থ্যবিধি বহাল রেখে ফিচার ছবির কাজ কী ভাবে করা যায়, তা ভাবতে গিয়ে বিস্তর মাথা ঘামাতে হচ্ছে পরিচালক-প্রযোজকদের।


    এই পরিস্থিতিতে সব কিছু সামলানোর নয়া পন্থা বের করে ফেলেছে একটি স্টুডিয়ো। তাদের আগামী বিজ্ঞান ভিত্তিক ছবির মুখ্য চরিত্রে নেওয়া হয়েছে একটি আসল রোবট। এরিকা নামের এই এআই রোবট অভিনয়ও শিখছে। যেহেতু যন্ত্রমানুষ, তাই করোনা-সংক্রমণের আশঙ্কা নেই। ‘বি’ নামের এই ছবিটির ‘মানুষ অভিনেতাদের’ কাস্টিং ঠিক হয়ে গেলেই শুরু হবে কাজ।

    নতুন এই ছবিটি বড় ব্যানারের। বাজেটও বেশ বিপুল। প্রায় সাত কোটি ডলারের এই ছবিটির সঙ্গে যুক্ত একাধিক প্রযোজনা সংস্থা। ‘হ্যাপি মুন প্রোডাকশন’, ‘টেন টেন গ্লোবাল মিডিয়া’ এবং ‘বনডিট ক্যাপিটাল মিডিয়া’ একজোট হয়ে এই কল্পবিজ্ঞানের ছবিটি তৈরি করছে। এর আগে ‘টু বি বোন’ কিংবা অস্কার মনোনীত ‘লাভিং ভিনসেন্ট’-এর মতো ছবি প্রযোজনা করেছে এই স্টুডিয়ো। ফলে ‘বি’ নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে হলিউডে।

    ‘এরিকা’কে তৈরি করেছেন জাপানের দুই বিজ্ঞানী হিরোশি ইশিগুরো আর কোহেই ওগাওয়া। দুই বিজ্ঞানীর রোবোটিক্স গবেষণার অন্যতম সাফল্য এই এরিকা। তবে বিজ্ঞানীদের বক্তব্য, ‘সিনেমার কথা ভেবে এরিকাকে তৈরি করা হয়নি। অভিনেতারা জীবনের অভিজ্ঞতা ব্যবহার করেন ক্যামেরার সামনে নানা অভিব্যক্তির জন্য। এরিকার ‘অভিজ্ঞতা’ বলে কিছু নেই।

    তাই তাকে মানুষের প্রতিক্রিয়ার শিক্ষা নিয়ে চলতে হচ্ছে। এটাই তার অভিনয়ের পাঠ। চলাফেরা, কথা বলার ভঙ্গিমা, কথা না-বলে স্রেফ শরীরের মাধ্যমে কী ভাবে মনের ভাব প্রকাশ করা যায়, সেটাও তাকে শিখতে হচ্ছে।’ যন্ত্রমানবীর অভিনয় ওয়ার্কশপ শেষ হলে আগামী জুনে শুটিং শুরু।

    স্টুডিয়োর দাবি, এর আগে বহু জনপ্রিয় ছবিতে রোবট দেখানো হয়েছে। এ গুলিতে রোবটের মডেল তৈরি করে কমপিউটার গ্রাফিক্স ব্যবহার করা হয়। কিন্তু হলিউডে এই প্রথম এক রোবটের উপর মুখ্যচরিত্রের ভার। অভিনেতাদের মতো এও অভিনয় করবে। তাতে কমপিউটারের কোনও কারসাজি থাকছে না।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4344