• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    অপ্রয়োজনীয় পরীক্ষা ঠেকাতে করোনার ফি নির্ধারণ

    ডেস্ক | ২৯ জুন ২০২০ | ৯:৫৫ অপরাহ্ণ

    অপ্রয়োজনীয় পরীক্ষা ঠেকাতে করোনার ফি নির্ধারণ

    সরকারি হাসপাতালে মহামারি করোনার নমুনা পরীক্ষা বিনামূল্যে করার সুযোগ বন্ধ হয়ে গেছে। গত মার্চে করোনা প্রাদুর্ভাব শুরুর পর থেকে এতদিন সরকারিভাবে বিনামূল্যে করোনা পরীক্ষা করা হলেও এখন থেকে পরীক্ষা করাতে হলে গুণতে হবে ২শ থেকে ৫শ টাকা। সোমবার জারি করা এক পরিপত্রে এ কথা জানানো হয়েছে।


    অপ্রয়োজনীয় পরীক্ষা ঠেকাতে এবং সুষ্ঠু ব্যবস্থাপনার স্বার্থে ফি নির্ধারণ করা হয়েছে বলে জানানো হয়ে সরকারের পক্ষ থেকে। পরিপত্রে বলা হয়, এখন থেকে সরকারি হাসপাতালের বুথে এসে পরীক্ষা করতে ২০০ টাকা খরচ করতে হবে। হাসপাতালে ভর্তি রোগীদেরও একই ফি দিয়ে পরীক্ষা করতে হবে। আর বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করার জন্য খরচ দিতে হবে ৫০০ টাকা।


    স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ থেকে জারি করা পরিপত্রে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ পিসিআর টেস্টের মাধ্যমে নির্ণয় করা হয়। বর্তমানে এ পরীক্ষা সরকার বিনামূল্যে প্রদান করছে। ফলে কোনো উপসর্গ ছাড়াই অনেক মানুষ এই পরীক্ষা করানোর সুযোগ গ্রহণ করছেন।

    পরিপত্রে বলা হয়, এমতাবস্থায় করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার নিমিত্তে অপ্রয়োজনীয় করোনা পরীক্ষা পরিহার করার লক্ষ্যে পিসিআর পরীক্ষার ফি নির্ধারণ করা হলো।

    এতে আরও বলা হয়, করোনার পরীক্ষা থেকে আদায়কৃত রাজস্ব সরকারি কোষাগারে জমা করতে হবে। ‘চিকিৎসা সুবিধা বিধিমালা’-১৯৭৪ এর আওতায় সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত সকল সুযোগ সুবিধা বহাল থাকবে। মুক্তিযোদ্ধা ও দুস্থ এবং গরিব রোগীদের চিকিৎসা এবং রোগ নির্ণয় পরীক্ষার ক্ষেত্রে সরকারি আদেশ বহাল থাকবে।

    নির্ধারিত ফি সকল সরকারি হাসপাতালের জন্য নির্ধারণ করা হয়েছে বলেও পরিপত্রে জানানো হয়েছে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4344