• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ইরানের

    ডেস্ক | ২৯ জুন ২০২০ | ১০:১৭ অপরাহ্ণ

    ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ইরানের

    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল ইরান। কাসিম সোলায়মানিকে হত্যার দায়ে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে বলে জানিয়েছে দেশটি। এই বিষয়ে ইন্টারপোলের সাহায্যও চেয়েছে ইরান।


    গত জানুয়ারিতে বাগদাদ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ড্রোন হামলায় ইরানের জেনারেল কাসিম সোলেমানির মৃত্যু হয়। তারপর থেকেই আমেরিকার বিরুদ্ধে ইরানের ক্ষোভ তুঙ্গে। আর এবার দেশটি গ্রেফতারি পরোয়ানা জারি করলো খোদ মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে। খবর আল জাজিরার।


    ইরানের সরকারি আইনজীবী আলী আকাসিমেহর জানিয়েছেন যে, ডোনাল্ড ট্রাম্পসহ ৩০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। গত ৩ জানুয়ারি যে ড্রোন অ্যাটাক হয়েছিল তার জেরেই এই পরোয়ানা জারি করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে হত্যা ও সন্ত্রাসবাদের মামলা করেছে ইরান।

    ট্রাম্প ছাড়া ওই তালিকায় আর কার নাম রয়েছে তা উল্লেখ করেনি তেহরানের সরকারি আইনজীবী। তবে তিনি জানিয়েছেন যে, ট্রাম্পের প্রেসিডেন্ট পদে থাকার মেয়াদ শেষ হয়ে গেলেও এই মামলা চলবে। তবে ইন্টারপোল এই বিষয়ে কি করবে তা এখনো জানা যায়নি।

    তেহরানের সরকারি আইনজীবী জানিয়েছেন, এই বিষয়ে রেড নোটিশ দেয়ার জন্য ইন্টারপোলের কাছে আবেদন জানিয়েছে ইরান। রেড নোটিশ হলো ইন্টারপোলের দেওয়া সর্বোচ্চ নোটিশ। সাধারণত এই রেড নোটিশ দেওয়া হলে কোন দেশের তরফ থেকে স্থানীয় প্রশাসনিক গ্রেফতার করে অভিযুক্তকে।

    ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির পর দেশটির সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি ছিলেন মেজর জেনারেল কাসেম সোলেমানি। তিনি ছিলেন বিপ্লবী গার্ডস বাহিনীর এলিট ইউনিট কুদস ফোর্সের প্রধান। বলা হচ্ছে, দেশের বাইরে ইরানের সামরিক ও রাজনৈতিক প্রভাব বিস্তারের চেষ্টায় সোলায়মানি ছিলেন মূল ব্যক্তি। সাম্প্রতিক বছরগুলোতে ইরানের বিদেশনীতি নির্ধারণেও তার ভূমিকা ছিল।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4344