রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিয়ায় সড়ক দুর্ঘটনায় বেরিয়ে এলো অবৈধ মাদকের বিশাল চালান

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

সিরিয়ায় সড়ক দুর্ঘটনায় বেরিয়ে এলো অবৈধ মাদকের বিশাল চালান

সিরিয়া-লেবানন সীমান্তের কাছে একটি মারাত্মক সড়ক দুর্ঘটনায় অবৈধ মাদকের একটি বিশাল চালান বেরিয়ে এসেছে। সীমান্ত থেকে প্রায় ৯ কিলোমিটার দূরে সিরিয়ার আল-জারাহ গ্রামের কাছে দুর্ঘটনাটি ঘটে। এ ঘটনায় একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) রবিবার এ তথ্য জানিয়েছে। খবর আল অ্যারাবিয়ার।

এসওএইচআরের সূত্র জানিয়েছে, এই দুর্ঘটনায় উত্তেজনা সৃষ্টিকারী ক্যাপ্টাগনের প্রায় ৩০ লাখ বড়ি এবং দুই টন গাঁজাসহ বিপুল পরিমাণ মাদকদ্রব্য পাওয়া গেছে। এই ঘটনা লেবানিজ হিজবুল্লাহর নেতৃত্বাধীন ইরান অধিভুক্ত বাহিনীর মাদক দিয়ে সিরিয়াকে প্লাবিত করার চলমান প্রচেষ্টার অংশ বলে এসওএইচআর দাবি করেছে।

 

অন্যদিকে মিডল ইস্ট ইনস্টিটিউটের (এমইআই) একটি প্রতিবেদনে বলা হয়েছে, বছরের পর বছর যুদ্ধবিধ্বস্ত দেশটি একটি ‘মাদক-রাষ্ট্র’ হিসেবে আবির্ভূত হচ্ছে এবং জর্দানের গোয়েন্দারা মাদক কারবারে জড়িত হিজবুল্লাহ কর্মীদের আটক করছে।

এসওএইচআর আরো বলেছে, সিরিয়ার শাসক বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত এলাকায় হিজবুল্লাহর তত্ত্বাবধানে পরিচালিত মাদক উৎপাদন কারখানা রয়েছে। কারখানাগুলোতে অন্যান্য মাদকদ্রব্য ছাড়াও প্রচুর পরিমাণে হাশিশ এবং ক্যাপ্টাগন উৎপাদন করে বলে জানা গেছে। এ ছাড়া বেশি দাম পাওয়ার কারণে ব্যবসায়ীরা প্রায়ই সৌদি আরবসহ ধনী উপসাগরীয় দেশগুলোতে মাদক পাচারের চেষ্টা করে।

এদিকে সৌদি আরবের কর্তৃপক্ষ ৩১ আগস্ট চোরাচালান করা অ্যাম্ফিটামিনের সবচেয়ে বড় চালান জব্দ করেছে। রিয়াদের শুষ্ক বন্দরে আটার ব্যাগের চালানে লুকিয়ে রাখা চার কোটি ৬৯ লাখ ১৬ হাজার ৪৮০টি অ্যাম্ফিটামিন ট্যাবলেট জব্দ হয়। চোরাচালান বন্ধে সৌদি আরব ২০২১ সালে লেবাননের ফল এবং সবজি আমদানি নিষিদ্ধ করেছিল। সৌদি কাস্টমস ডালিমের ভেতর ঠাসা ক্যাপ্টাগনের ৫০ লাখ ট্যাবলেট জব্দ করার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

 

মঙ্গলবার সিরিয়ার কর্তৃপক্ষও ২৪ কেজি ক্যাপ্টাগন জব্দ করেছে। সেগুলোকে গুঁড়া করে বাটির মতো আকার দিয়ে পাচার করা হচ্ছিল বলে জানা গেছে।

সূত্র : আল অ্যারাবিয়া।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৪ অপরাহ্ণ | রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(219 বার পঠিত)
(198 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]