মঙ্গলবার ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সফলতার উজ্জ্বল দৃষ্টান্ত এখন মুসা আকরাম

রাশেদ হোসেন রনি, জবি প্রতিনিধি :    |   সোমবার, ১৩ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

সফলতার উজ্জ্বল দৃষ্টান্ত এখন মুসা আকরাম
জীবনে সফলতা লাভের জন্য বিদেশে উচ্চশিক্ষাকেই বেঁচে নিয়েছিলেন মুসা আকরাম হৃদয়। উচ্চশিক্ষার উদ্দেশ্যে কানাডায় পাড়ি জমানো মুসা আকরাম অবশেষে দেখা পেয়েছে সেই সফলতার। সম্প্রতি মুসা দেশে এসে ফাবলিহা জামিয়া জেসির সাথে আবদ্ধ হয় বিবাহের বন্ধনে। জানা যায় ফাবলিহা এবং মুসা কানাডার একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন এবং সেখান থেকেই তাদের প্রণয় এবং পরিশেষে পরিণয় ঘটে।
বাংলাদেশের শিক্ষার্থীরা যেখানে সনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন করেও দিন দিন দেশের বেকারের সংখ্যা বৃদ্ধি করে চলছে সেখানে মুসা আকরাম এখন অনেকটাই সফলতার চূড়ায়। দেশের শিক্ষার্থীরা স্নাতক উত্তীর্ণ হলেও মিলছে না চাকরির নিশ্চয়তা। বিভিন্ন নিয়োগকারী প্রতিষ্ঠানগুলো অনেক সময় প্রাথমিক পর্যায়েই স্নাতকোত্তর ডিগ্রি আর অভিজ্ঞতা খোঁজেন, ফলে চাকরির বাজারে সদ্য স্নাতকেরা নিরুৎসাহিত হয়ে পড়ছেন। তাই মুসা আকরাম নিজের জীবনকে সাজাতে চেয়েছিল ভিন্ন পথে৷ অবশেষে সেই ভিন্ন পথের সঠিক গন্তব্যের দেখাও পেয়েছে সে। বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা সম্পন্ন করার পরে মুসাকে নিতে হয়নি কোনো বেকারত্বের গ্লানি। মুসা আকরামের স্বপ্ন ও লক্ষ্যই তাকে পৌঁছে দিয়েছে সাফল্যের প্রান্তে। মুসার সাফল্যের এই যাত্রা এখন বাংলাদেশের শত শত শিক্ষার্থীর কাছে ইতিবাচক এক দৃষ্টান্ত।
বাংলাদেশের শিক্ষা গ্রহণের অনিচ্ছা প্রকাশ করে মুসা বলেন, “আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো গবেষণাভিত্তিক পড়াশোনার থেকে এখনো অনেক দূরে আছে। বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ই গবেষণার জন্য পর্যাপ্ত সরঞ্জাম কিংবা বাজেট পাচ্ছে না। গবেষণাভিত্তিক কিংবা বাস্তবমুখী শিক্ষা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাচ্ছে না বলেই দেশে প্রত্যেক বছর হাজার হাজার শিক্ষার্থী চাকরির ক্ষেত্রে যোগ্যতার পরিচয় দিতে পারছে না। ফলে দেশে বাড়ছে শিক্ষিত বেকারের সমস্যা। দেশের শিক্ষা ব্যবস্থা এবং চাকরির বাজারে এমন অবস্থার কারণেই প্রতিনিয়ত দেশের শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে।”
উল্লেখ্য, ২০১৯ সালের সেপ্টেম্বরে মুসা আকরাম জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছেড়ে উচ্চশিক্ষার জন্য পাড়ি জমান কানাডার আলবার্টা প্রদেশের এডমন্টন শহরে। সেখানে Concordia University of Edmonton এ ভর্তি হন “ইনফরমেশন টেকনলোজি ও সাইবার সিকিউরিটি” বিভাগে। সেখান থেকে গ্র্যাজুয়েশন শেষ হওয়ার দেড় মাস বাকি থাকতেই সে জব পায় কানাডার আলবার্টা প্রদেশের অবস্থিত অয়েল মাইনিং কোম্পানিতে। যেটি কানাডার সবচেয়ে বড়ো অয়েল মাইনিং কোম্পানিগুলোর একটি। তবে বর্তমানে মুসা কর্মরত আছে সিএনসি ইন্ডাস্ট্রি লিমিটেড এর আইটি এন্ড সাইবার অপারেশন সেক্টরে। অন্যদিকে সদ্য বিবাহের বন্ধনে আবদ্ধ হওয়ার মুসার সহধর্মিণী জেসিও একই বিশ্ববিদ্যালয় থেকে সম্পন্ন করেছে গ্র্যাজুয়েশন। জেসি এখন কর্মরত আছে স্কোটিয়া ব্যাংকের এডমন্টন শাখায়।
Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৫ পূর্বাহ্ণ | সোমবার, ১৩ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]