শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাশ্মীরে জি২০ বৈঠক ভারতের সিদ্ধান্তের নিন্দা পাকিস্তানের

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১২ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

কাশ্মীরে জি২০ বৈঠক ভারতের সিদ্ধান্তের নিন্দা পাকিস্তানের

হিমালয়ের বিরোধপূর্ণ অঞ্চল কাশ্মীরে আগামী মাসে জি২০ বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে ভারত। ভারতের এ সিদ্ধান্তের নিন্দা জানিয়ে এই পদক্ষেপকে ‘দায়িত্বজ্ঞানহীন’ আখ্যা দিয়েছে পাকিস্তান। খবর এনডিটিভির।উভয় দেশই পুরো কাশ্মীরের মালিকানা দাবি করলেও তারা এর পৃথক পৃথক অংশ শাসন করছে। পারমাণবিক শক্তিধর এ দুই প্রতিবেশীর মধ্যে হওয়া তিনটি যুদ্ধের দুটিই হয়েছে কাশ্মীরকে নিয়ে। ভারত এখন জি২০-এর প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছে। তারা সেপ্টেম্বরের শুরুতে নয়াদিল্লিতে সদস্য দেশগুলোর শীর্ষ নেতাদের সম্মেলনের প্রস্তুতিও নিচ্ছে। ওই সম্মেলনের আগে জি২০-এর বিভিন্ন পর্যায়ের বৈঠক ও ইয়ুথ ২০-এর বৈঠকের যে পুরো সূচি ভারত শুক্রবার প্রকাশ করেছে, তাতে এপ্রিল-মের বৈঠকস্থল হিসেবে কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর এবং পার্শ্ববর্তী অঞ্চল লাদাখের লেহও স্থান পেয়েছে।

 

বিরোধপূর্ণ অঞ্চলকে এমন বৈঠকের স্থান হিসেবে বেছে নেওয়ায় মঙ্গলবার নিন্দা জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে তারা বলেছে, জম্মু ও কাশ্মীরে নিজেদের অবৈধ দখলকে চিরস্থায়ী করতে ভারত একের পর এক যেসব স্বার্থপর পদক্ষেপ নিয়েছে, তার সর্বশেষটা হচ্ছে এই দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ। এর মাধ্যমে ভারত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব উপেক্ষা এবং জাতিসংঘের সনদ ও আন্তর্জাতিক আইনের নীতি লঙ্ঘন করেছে বলেও অভিযোগ তাদের।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৯ পূর্বাহ্ণ | বুধবার, ১২ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(222 বার পঠিত)
(201 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]