সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘ মহাসচিবের ওপরও নজরদারি চালায় যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৪ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

জাতিসংঘ মহাসচিবের ওপরও নজরদারি চালায় যুক্তরাষ্ট্র

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের ওপর নিবিড়ভাবে নজর রাখছে যুক্তরাষ্ট্র। মার্কিন সরকার বিশ্বাস করে, জাতিসংঘ মহাসচিব রাশিয়ার স্বার্থের প্রতি আনুকূল্য দেখাতে চান। অনলাইনে ফাঁস হওয়া গোপন নথিতে এসব তথ্য জানা গেছে।

ফাঁস হওয়া গোপন নথিতে গত বছরের জুলাইয়ে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে স্বাক্ষরিত শস্য চুক্তির প্রসঙ্গ উঠে এসেছে। আন্তর্জাতিক খাদ্যসংকটের আশঙ্কায় চুক্তিটি করা হয়েছিল। 

নথিতে ইঙ্গিত করা হয়েছে, গুতেরেস চুক্তিটির সুরক্ষা দিতে বেশ আগ্রহী। তিনি রাশিয়ার স্বার্থের প্রতি বেশ আনুকূল্য দেখিয়েছেন। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়া সত্ত্বেও সেই দেশ থেকে রপ্তানি বাড়াতে জোর প্রচেষ্টা চালিয়েছেন গুতেরেস। এর মধ্যে একাধিক নথিতে জাতিসংঘ মহাসচিব ও তাঁর সহকারীর ব্যক্তিগত কথোপকথনেরও উল্লেখ আছে। নথিগুলো কীভাবে ফাঁস হচ্ছে, কারা করছে, তা বের করতে মার্কিন কর্মকর্তাদের হিমশিম খেতে হচ্ছে।

জাতিসংঘের ওপর যে কয়েকটি দেশ নিয়মিত নজরদারি চালায়, তার মধ্যে যুক্তরাষ্ট্র অন্যতম। এদিকে রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে ইউক্রেন কার্যকরভাবে গোয়েন্দা ও সশস্ত্র ড্রোন ব্যবহার করে এলেও সম্প্রতি কার্যকারিতা হারাতে বসেছে মনুষ্যবিহীন এসব আকাশযান। ইউক্রেনীয় ড্রোন অভিযানকে বাধাগ্রস্ত করতে রাশিয়া জ্যামিং প্রযুক্তি ব্যবহার করতে শুরু করেছে। এ ছাড়া বাখমুতসহ বিভিন্ন রণক্ষেত্রে ইউক্রেনীয় ড্রোনের উড্ডয়নের রেঞ্জ কমে এসেছে।

অন্যদিকে, রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে ৪৫ মাইল দীর্ঘ প্রতিরক্ষামূলক পরিখা খনন করছে। স্যাটেলাইট ছবিতে পরিখা খননের বিষয়টির ইঙ্গিত পাওয়া গেছে। খবর বিবিসি ও সিএনএনের।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৪ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(237 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]